«

»

DSLR এর মত ইমেজ ব্যাকগ্রাউন্ড ব্লার করুন ফটোশপ দিয়ে (ভিডিও সহ)

কেমন আছেন সবাই আশা করি ভালো, আইও আপনাদের দোয়াতে ভালোই আছি। আজ আমি আপনাদের সামনে খুব মজার একটা জিনিস নিয়ে হাজির হয়েছি। যারা ফটোশপ জানেন তারা অনেকেই এই কাজ জানেন। তবে যারা জানেন না তাদের জন্য আমার এই টিউন। এই টিউনের সাথে ভিডিও টিউটোরিয়ালও দেয়া হবে। আমি যথা সম্ভব চেষ্টা করব এখানে আপনাদের কাজ বোঝানোর আশা করি আপনারদের ভালো লাগবে। আপনারা যদি শুরু থেকে শেষ পর্যন্ত থাকেন তাহলে অবশ্যই বুঝতে পারবেন। বেশি কথা না বলে তাহলে আসুন আমরা কাজের কথা বলি। সরাসরি কাজে নেমে পড়ি।

শিরোনাম দেখেই হয়তবা বুঝে গেছেন আজকের টিউন কিসের উপর হবে। হে, আজ আমরা দেখব কিভাবে ফটোশপের সাহাহ্যে DSLR এর মত ইমেজের ব্যাকগ্রাউন্ড ব্লার করতে হয়। এই কাজটি বর্তমানে খুব জনপ্রিয়তা লাভ করেছে। আমি কাজটি করার জন্য Adobe Photoshop CS6 ব্যবহার করব আপনি যেকুন ভার্সন ব্যবহার করতে পারেন। তাহলে নিচের ধাপগুলো ফলো করন আর নিচেত ভিডিও টিউটোরিয়াল থাকবেই।

প্রথমে আপনাকে ফটোশপ ওপেন করতে হবে। ফটোশপ ওপেন হয়ে গেলে আপনি যে ইমেজে কাজ করতে চান সেটি ওপেন করুণ। ইমেজটি যদি ঠিকঠাক ওপেন হয়ে থাকে তাহলে পরবর্তি ধাপে চলে যাব।

এই ধাপে কাজ করার জন্য নিচের ইমেজ অনুসরণ করুণ। DSLR এর মত ব্যাকগ্রাউন্ড ব্লার করতে হলে আপনাকে যে অংশটুকু ব্লার করতে চান সে অংশটুকু সিলেক্ট করতে হবে। এখানে আমি পেন টুল ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড সিলেক্ট করেছি। সিলেক্ট হয়ে গেলে পরবর্তি ধাপে আসতে হবে।

এই ধাপের জন্য নিচের ইমেজ ফলো করুন। এখানে প্রথমে Filter তারপর Blur তারপর ইমেজে ভূলবসত Box blur সিলেক্ট থাকলেও আপনি Lens Blur সিলেক্ট করুণ। Filter>Blur>Lens Blur

এই কাজটি হয়ে গেলে পরের ধাপে কাজ করার জন্য নিচের ইমেজটি অনুসরণ করুন। রেডিয়াসে আপনার ইচ্ছামত মান দিন। আপনার যতটুকু ভালো লাগে তটুকু রাখুন আর অন্য মানগুলোও একইভাবে আপনার প্রয়োজনমত দিন। এবার ওকে দিন

এবার নিচের ছবি অনুসরণ করুন। পেন টুল বা যেকুন টুলের সাহাহ্যে মুখের অংশটা সিলেক্ট করুণ।

এবার নিচের ছবি অনুসরণ করুণ। প্রথমে Filter তারপর Blur তারপর Surface blur এ যান। এভাবে Filter>Blur>Surface blur

এবার নিচের ছবি অনুসরণ করুণ। আপনার প্রয়োজনমত নিচের মানগুলো দিন।

আমাদের কাজ শেষ এখন আমরা ইমেজটি সেভ করতে পারি।

ভিডিও টিউটোরিয়ালটি নিচে দেয়া হল অথবা এখানে যান

সময় পেলে একবার হলেও আমার সাইট TipsLine24.Com থেকে ঘুরে আসবেন।

 


মন্তব্য দিনঃ

comments

About the author

t

Permanent link to this article: http://techtweets.com.bd/photography/t/74290

মন্তব্য করুন