«

»

একই ছবিতে আপনাকে ভিন্ন রকম লাগবেঃ লিট্রো ফটোগ্রাফী

শত বছরের ছবির ইতিহাসে শুধু রং আর রেজুলেশনকে গুরুত্ব দেওয়া হলেও এবার অবশ্য নতুন প্রযুক্তির ছবি চলে এসেছে। এই পদ্ধতিতে আপনি একটি ছবির বাস্তব রূপটি অনুধাবন করতে পারবেন। একট ছবির এক পাসে তাকালে অনেক সময়ই আরেক অংশটিকে ঝাপসা মনে হয়। আর সেই চিন্তা থেকেই লিট্রো ছবির আবির্ভাব।

লিট্রো প্রযুক্তিঃ

(ছবিটির এক এক অংশে ক্লিক কররে এক এক ধরনের দেখা যাবে। ছবিটিতে ডাবল ক্লিক করে বড় করে দেখতে পাবেন) এই প্রযুক্তিতে ছবি তোলার সময় শুধু মাত্র ছবিটির আলোর রংটাকেই গুরুত্ব দেওয়া হবে না। বরং ছবিটি থেকে আলো কোনদিক থেকে আসছে তার ভিত্তিতে তথ্য ধারণ করা হবে। আর তাই আপনি ছবিটির এক একটি অংশ থেকে এক এক রকমের ছবি পাবেন। কোন ছবিতে ত্রিমাতৃক তথ্যগুলো এমনভাবে রক্ষিত যাতে করে একটি ছবি অনেক বেশি বাস্তবিক বলে মনে হবে।

লিট্রো ক্যামেরাঃ

আপনাকে ছবি তোলার বেপারেও ভাবতে হবে না। এসে গেছে লিট্রো ক্যামেরা। এই ক্যমেরা উৎস থেকে আগত আলোক রশ্নি থেকে তার অবস্থান নির্ণয় করতে পারে আর ছবিতে সেই তথ্যগুলো সংযুক্ত থাকে। আলোক ভিল্ডের মাধ্যমে ইনটেনসিটির তথ্যযুক্ত ছবিটি বাস্তবে দেখা ছবির মতো হবে। ফোকাসের ভেতরে এবং বাইরের ছবির বাস্তব চিত্রটি দেখা যাবে আর তাই এক এক সময় ছবিটি আপনার কাছে এক এক রকমের মনে হতে পারে। ভিডিও ক্যামেরা থেকে ভিন্ন ভিন্ন ফোকাসে একই অবস্থানের ভিডিও ধারণ করলে ভিডিওটির ব্যাগ্রাউন্ড ( বা দূরের অংশ) ও ফরগ্রাউন্ড (বা কাছের আংশ) বিভিন্ন সময় বিভিন্ন রকমের মনে হবে। লিট্রো ক্যামেরা একই ভাবে ছবিটি ধারন করে। লিট্রো ক্যামেরা মডেল অনুসারে ৩৫ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা দাম। সম্ভবতঃ এখনো বাংলাদেশের বাজারে আসে নাই।

লিট্রো ফটোগ্রাফীঃ

ফটোগ্রাফীর পদ্ধতিটিও একটু জটিল। বিভিন্ন আলোক ফিল্ডে ছবিটি কেমন হবে তা কল্পনা করে নিতে হবে। আর এই ক্যামেরার ফোকাসের নিয়ন্ত্রণটাও গুরুত্বপূর্ণ হবে। যেহেতু আমি এই ক্যামেরা ব্যবহার করি নি তাই সম্পূর্ণটা বলতেও পারছি না। সম্ভবতঃ ফটোগ্রাফী জগতে আরো একটি বিষয় যুক্ত হলো। ভবিষ্যতে এই প্রযুক্তির ছবি কতটা জনপ্রিয়তা পাবে বলে মনে করেন? পোস্টটিএকযোগে টিউটোরিয়ালবিডি, টিউটোহোস্ট ব্লগ, টেকটুইটসটিউনারপেজে এ প্রকাশ করা হলো।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

দেখে নিন অসাধারন কিছু লাভ ওয়াল পেপার এবং ডাউনলুড
আপনার লেপটপ বা ডেক্সটপের স্কিনে ব্যবহার করার মত কিছু HD Wallpapers (Full HD)
ইন্টারনেট থেকে টাকা আয়ের কয়েকটির মধ্যে একটি উপায়
ফটোশপের সাহাহ্যে ফটো রিটাচ করুন মাত্র এক মিনিটে আর ছবিকে করে তুলুন আরও সুন্দর
কি ভাবে খুব সহজে Payza একাউন্ট করবেন এবং ভেরিফিকেশন করবেন ৷
FamilyClix থেকে দিন মিনিমাম 2-10$ ইনকাম করবেন কি ভাবে দেখুন ৷
(ভিডিও টিউন)নতুন ইউটিউবার রা দেখুন,ভিডিওর intro ও outro বানান খুন সহজেই Android মোবাইল দিয়েই।

মন্তব্য দিনঃ

comments

About the author

মাহবুব টিউটো

বিজ্ঞান প্রযুক্তি, টিউটোরিয়ালবিডি, টেকটিউনসসহ বেশ কিছু বাংলাব্লগের লেখক । ১৯৮৩ সালে জন্ম । পড়ালেখার করেন ঢাকায়। ২০০৫ সালে স্নাতক পাস করেন। তিনি বেশ কিছু বাংলা ও ইংরেজী ব্লগের সাথে জরিত আছেন। বর্তমানে তিনি কনকর্ডগ্রুপে কর্মরত আছেন এবং ওয়েব ডেভলপমেন্ট ও ওয়েবহোস্টিং প্রভাইডার হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন। ফেসবুকে আর সাথে যোগাযোগ করতে পারেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/photography/mahbubpalash/21774

1 comment

  1. ঐ ছেলেটি
    jakir

    সুন্দরই তো।

মন্তব্য করুন