«

»

Sadik

বাংলাদেশ এ তৈরি হচ্ছে প্রথম ডিজিটাল ম্যাপ!!!

জাপানি দাতা সংস্থা জাইকার সহায়তাই বাংলাদেশ জরিপ অধিতপ্তরের এই ম্যাপ এর মাধ্যমে যে কোন এলাকার বিষয়ে সর্বশেষ তথ্য ছাড়াও জিপিএস মোবাইল ব্যাবহারকারি যে কাউকে তাৎক্ষনিক ভাবে সনাক্ত করা সম্ভব হবে। এর ফলে এর ফলে সন্দেহভাজন অপরাধীদের খুব সহজেই সনাক্ত করা যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কতৃপক্ষ। এটি তৈরিতে ৪ বছর লাগবে।

পৃথিবীর মানচিত্রে ছোট্ট একটি দেশ বাংলাদেশ। উপর থেকে বাংলাদেশ এর যে জাইগাটি দেখতে যেমন, ঠিক সে চিত্রই ফুটে উঠবে এ ধরনের ডিজিটাল মানচিত্রে। জাপান থেকে প্রশিক্ষিত এক দল দেশীয় কর্মী এ জন্য কাজ করছেন পুরদমে। প্রতিরক্ষা মন্ত্রনালয়ের অধীনে এ মানচিত্রে সুস্পষ্টভাবে স্থান পাচ্ছে দেশের সব রাস্তা, স্থাপনা, নদী-নালা, ঐতিহাসিক নিদর্শন, গণভূমি, গ্রাম, এমনকি কৃষি জমির সীমানাও। থাকবে এসব সম্পর্কিত বিস্তারিত তথ্যও। জরিপ অধিতপ্তরের এক কর্মকর্তা বলেনঃ “আমাদের এখানে যে ম্যাপগুলো তৈরি করছি, তা সবার জন্য উন্মুক্ত। খুবই কস্ট ইফেকটিভ ভ্যালুতে এটা নিতে পারবে। মানুষ এটা নিয়ে কাজ করতে পারবে এবং ভবিষ্যতে আমরা এটা ওয়েবসাইট এ দিয়ে দিব। জিপিএসটা আপনি যদি কার এ লাগিয়ে দেন, কার ট্র্যাকিং করতে পারছেন। এটা যদি মোবাইল জিপিএস এ ম্যাপটি দেন, আপনি আপনার ছেলেকে দেখতে পারছেন কোথায় আছে। আপনি সবার লোকেশান পাচ্ছেন। পুলিশ বাহিনী ক্রিমিনাল ট্র্যাক করতে পারবে।”
এই মানচিত্র তৈরিতে দেশের বিভিন্ন জায়গায় জিপিএস স্টেশন বসানো হয়েছে। যার মাধ্যমে মোবাইল জিপিএস ব্যাবহারকারি যে কোন মানুষের অবস্থান সম্পর্কে যেমন নিশিত হওয়া যাবে, তেমনি পাওয়া যাবে আবহাওয়া সম্পর্কিত সর্বশেষ তথ্য।
জাপানি দাতা সংস্থা জাইকার এক কর্মকর্তা বলেনঃ “যদি কেউ স্কুল, কলেজ কিংবা হাসপাতাল এ যেতে চাই তাহলে তাকে কাউকে জিজ্ঞেস করতে হয়। কিন্তু তার কাছে যদি এই ডিজিটাল মানচিত্র থাকে তাহলে তার সাহায্যে সে খুব সহজেই গন্তব্যস্থলে পৌছাতে পারে।”
২০১৬ সালে এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা।
তথ্যসূত্রঃ সময় টিভি

এখানেও প্রকাশিত।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

হীরার গ্রহ ও মানুষের পূর্বপুরুষ আবিস্কার
তার পরও আমি আইস্ক্রিম খাওয়া ছাড়বো না 😀
চলে এলো পরিবেশ বান্ধব এবং স্বাস্থ্যকর চামচ "এডিবল স্পুন"
শুক্র-শনিবার শিক্ষক নিবন্ধন পরীক্ষা শুরু হবে
“বাংলাদেশ বনাম ভারত ” খেলা সরাসরি দেখুন মাত্র ১৫ কেবি স্পিড এ
***এক সিমেই ব্যবহার করুন দুই নাম্বার, তাও আবার ২য় নাম্বারটি হবে বিদেশি স্টাইলের***
ই-কমার্স বিজনেস – তরুণ সমাজের আত্মকর্মসংস্থানের দারুণ ক্ষেত্র!

মন্তব্য দিনঃ

comments

About the author

Sadik

ছোটবেলা থেকেই কম্পিউটার এর প্রতি অনেক আগ্রহ ছিল। যার জন্য ইন্টারমিডিয়েট এর শুরু থেকে টিউশনি করে টাকা জমিয়ে ২০১১ সালে এর এপ্রিল এ কম্পিউটার কিনি। বর্তমানে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশুনা করছি। সারাদিন পিসির সামনে বসে থাকি। প্রতিদিনি শিখছি। ইচ্ছা আছে ফ্রিলানসিং এ একটা ভালো অবস্থানে যাবার। বই পড়তে আর নতুন নতুন যায়গায় ঘুরতে ভালবাসি। ফটোগ্রাফিরও শখ আছে।

Permanent link to this article: http://techtweets.com.bd/news/shiblee/21127

2 comments

  1. ঐ ছেলেটি
    jakir

    ধন্যবাদ নিউজটি শেয়ার করার জন্য সাদিক ভাই।

  2. rajsmonir

    ধন্যবাদ সাদিক ভাই ।

মন্তব্য করুন