«

»

প্রাকৃতিক কাজে সাড়া দেয়ার দৃশ্য ধারণ করায় গুগলের নামে মামলা

খবরটি পুরাতন, তারপরও আবার শেয়ার করলাম 😀
রাস্তা এবং এর আশপাশের ছবি দেখার জন্য গুগলের অনলাইন সেবা গুগল স্ট্রিট ভিউ। বিভিন্ন দেশে গাড়িতে ক্যামেরা লাগিয়ে রাস্তার আশপাশের দৃশ্য ভিডিও করে গুগল। পরে সেটি ছেড়ে দেয়া হয় অনলাইনে। গুগল স্ট্রিট ভিউ তে সাধারণ মানুষের প্রাইভেসি নষ্ট হচ্ছে এমন অভিযোগ উঠে আসছে প্রথম থেকেই। এবার ফ্রান্সে এ সেবাটি মামলার মুখোমুখিও হয়েছে। অভিযোগ উঠেছে, প্রাকৃতিক কাজে সাড়া দেয়ার সময় গুগলের ক্যামেরা একজন ব্যাক্তিকে ভিডিও করে অনলাইনে ছেড়ে দিয়েছে। এতে প্রাইভেসি লংঘনের অভিযোগ এনে উক্ত ব্যাক্তি আদালতের দ্বারস্থ হয়েছেন।

Google Street View
এরকম ব্যাক্তিগত অনেক ছবিও গুগল ভিডিও করে সেগুলো অনলাইনে ছেড়ে দিয়েছে।

জানা যায়, এই ছবি প্রকাশের পর গ্রামের মধ্যবয়সী ব্যক্তিটি সবার হাস্যরসের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন বলে জানিয়েছেন। এর ক্ষতিপূরণ হিসেবে তিনি ছবিটি মুছে ফেলার পাশাপাশি ১০ হাজার ইউরো বা প্রায় ১৩ হাজার ডলার দাবি করেছেন। এ ব্যাপারে নাম প্রকাশ না করা ব্যক্তির আইনজীবী জানিয়েছেন, নিজের স্ত্রী ছাড়া অন্য কোনো মহিলাকে চুম্বনরত অবস্থায় ছবি তোলা হলে যেই পরিস্থিতির সৃষ্টি হবে, বর্তমান পরিস্থিতি তার চেয়ে কম নয়।

ম্যাশেবল জানিয়েছে, স্ট্রিট ভিউতে লোকটির ছবি ঘোলাটে করে দেয়া হয়েছে। কিন্তু তিনি দাবি করেছেন, এরপরও গ্রামের মানুষ তাকে ঠিকই চিনতে পারছেন।
আরো কয়েকটি ছবি দেখুন এমনঃ 😛


মন্তব্য দিনঃ

comments

About the author

অদৃশ্য আত্না

Permanent link to this article: http://techtweets.com.bd/news/pudinapataa/33863

মন্তব্য করুন