«

»

Nazrul

২০১৩-এর ডিভির দরজা বাংলাদেশের জন্য বন্ধ

যুক্তরাষ্ট্রে অভিবাসনের জন্য ২০১৩ সালের ডিভি (ডাইভারসিটি ইমিগ্র্যান্ট ভিসা প্রোগ্রাম) লটারিতে অংশ নেওয়ার সুযোগ পাবে না বাংলাদেশিরা। এবার নিয়মের ফাঁদে পড়েছে বাংলাদেশের নাগরিকরা। তবে পরবর্তী সময়ে আবারও আবেদনের সুযোগ আসতে পারে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে জানানো হয়, গত পাঁচ বছরে যেসব দেশের ৫০ হাজারের বেশি নাগরিক যুক্তরাষ্ট্রে অভিবাসনের সুযোগ পেয়েছে, সেসব দেশের কেউ ডিভি ২০১৩-এর লটারিতে অংশ নিতে পারবে না। এ তালিকায় বাংলাদেশ ছাড়াও আরো ১৮টি দেশের নাম আছে। দক্ষিণ এশিয়ার ভারত ও পাকিস্তানের নাগরিকরাও আবেদনের যোগ্যতা হারিয়েছে। ডিভি ২০১৩-এর জন্য আগামী ৪ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত চলবে অনলাইনে নাম নিবন্ধন।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস প্রতিবছর অভিবাসীদের তালিকা করে। এতে পূর্ববর্তী পাঁচ বছরে বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসী ও তাদের পরিবারের সদস্যদের হিসাব থাকে। ওই তালিকার ভিত্তিতেই পরবর্তী ডিভি লটারিতে আবেদনের যোগ্য দেশ নির্বাচন করা হয়। পাঁচ বছরে কোনো একটি দেশ থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসীর সংখ্যা ৫০ হাজার অতিক্রম করলে সেই দেশের নাগরিকরা পরবর্তী লটারিতে অংশ নেওয়ার যোগ্যতা হারায়। তাই প্রতিটি লটারির আগেই যোগ্য বা অনুপযুক্ত দেশের তালিকায় পরিবর্তন ঘটতে পারে।
লটারির জন্য আবেদনের নিয়মাবলিতে বলা হয়, ঐতিহাসিকভাবে যেসব দেশ থেকে যুক্তরাষ্ট্রে কম অভিবাসন হয়েছে, সেসব দেশের নাগরিকদের সুযোগ দেওয়ার জন্যই ডাইভারসিটি ইমিগ্র্যান্ট ভিসা প্রোগ্রাম চালু করা হয়। ডিভি ২০১৩-এর লটারিতে আবেদন করতে সক্ষম দেশের তালিকায় এবার যোগ হয়েছে দক্ষিণ সুদান ও পোল্যান্ড। আর এবারই একমাত্র দেশ হিসেবে বাদ পড়েছে বাংলাদেশ।
‘অনুপযুক্ত’ তালিকার বাকি ১৮টি দেশের নাগরিকরা গতবারের লটারিতেও অংশ নিতে পারেনি। দেশগুলো হলো_ব্রাজিল, কানাডা, চীন, কলম্বিয়া, ডমিনিকান রিপাবলিক, ইকুয়েডর, এল সালভাদর, গুয়াতেমালা, হাইতি, ভারত, জ্যামাইকা, মেঙ্েিকা, পাকিস্তান, পেরু, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য ও ভিয়েতনাম।
ডিভি ভিসা-প্রক্রিয়া কার্যকর ও নিরাপদ করতে ২০০৫ সাল থেকে ইন্টারনেটের মাধ্যমে আবেদন পদ্ধতি চালু করা হয়। ২০১৩ সালের ডিভি লটারির মাধ্যমে বিভিন্ন দেশের ৫০ হাজার নাগরিককে স্থায়ী অধিবাসী ভিসা দেওয়া হবে। পৃথিবীকে ছয়টি ভৌগোলিক অঞ্চলে ভাগ করে কম্পিউটারভিত্তিক দৈবচয়নের মাধ্যমে মনোনয়নের কাজ করা হবে। প্রতিটি অঞ্চলের অন্তর্ভুক্ত কোনো দেশ সর্বোচ্চ ৭ শতাংশ ভিসা পাবে।

এ সম্পর্কিত আরো কিছু টুইট:

বাংলাদশের ফিল্ম স্কুল এ পড়তে আগ্রহীদের জন্যে
বিশ্বের ৫০ প্রভাবশালীর স্থান পেয়েছেন বাংলাদেশী ২ জন কিংবদন্তী
শুরু হচ্ছে IUT 4th NATIONAL ICT FEST 2012
সকল ধরনের সফটওয়্যার ,গেমস ও ই-বুক ডাউনলোড করুন মাত্র একটি ওয়েব সাইট থেকে।
টেলিটক 3G এখন কুমিল্লায় - বাঁধ ভেঙে দাও !
ফিফা ওয়ার্ল্ডকাপ ম্যাচ প্রিভিউ : জার্মানি বনাম আর্জেন্টিনা
আপনি কিভাবে ফ্রিলান্সিং শুরু করবেন? 200$-400$

মন্তব্য দিনঃ

comments

About the author

Nazrul

Nazrul

Md. Nazrul Islam Bsc. DUET (Electrical) (Diploma Gutter BAFA) (Mashinist German TTC) Businessman

Permanent link to this article: http://techtweets.com.bd/news/nazrul/12877

মন্তব্য করুন