«

»

Nazrul

কেন্দ্র সিকিমে, মাত্রা ৬.৯, ২০ জনের মৃত্যুর খবর

শক্তিশালী ভূমিকম্পে ভারত ও নেপালে ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে অন্তত ৩৩ জন। গতকালের ৬.৯ মাত্রার ভূমিকম্পের কেন্দ্র ছিল ভারতের সিকিম রাজ্যের রাজধানী গ্যাংটক থেকে ৬৮ কিলোমিটার উত্তর-পশ্চিমে নেপালের সীমান্তবর্তী এলাকায়। এতে বিদ্যুৎ ও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হওয়াসহ বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।
ভারতের সংবাদমাধ্যম সিএনএন-আইবিএন জানায়, সিকিমে অন্তত সাতজন মারা গেছে। আহত হয়েছে কমপক্ষে ৩৩ জন।
পশ্চিমবঙ্গের কালিমপং, জলপাইগুড়ি ও শিলিগুড়িতে নিহত হয়েছে চারজন। বিহারের দারভাঙা ও নালন্দায় দুজনের মৃত্যু হয়েছে। নেপালে নিহতের সংখ্যা অন্তত পাঁচ। এর মধ্যে রাজধানী কাঠমাণ্ডুতে যুক্তরাজ্য দূতাবাসের প্রতিরক্ষা দেয়াল ধসে পড়ে এক ব্যক্তি নিহত হয়েছে। দেশটির বিভিন্ন এলাকায় প্রাণ হারিয়েছে আরো অন্তত পাঁচজন। সিকিমের ছোট ছোট গ্রাম ও শহরে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যাওয়ার পরিপ্রেক্ষিতে ধারণা করা হচ্ছে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।
পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন রাজ্যে গতকাল শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়। ৬.৯ মাত্রার ভূমিকম্পের পর ২০ মিনিটের মধ্যে ৪.৬ ও ৪.৮ মাত্রার দুটি পুনঃকম্পন (আফটার শক) হয় বলে জানিয়েছে ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)।
সিকিম, পশ্চিমবঙ্গ ও বিহার ছাড়াও উত্তর প্রদেশে শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়েছে। তবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। দিলি্ল ও উত্তর ভারতের ৩২টি স্থানে কম্পন অনুভূত হয়েছে বলে জানায় কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর।
সিকিম সরকার জানায়, ভূমিকম্পে অনেক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। আতঙ্কিত লোকজন বাড়ির বাইরে বেরিয়ে রাস্তা ও খোলা জায়গায় অবস্থান নেয়। সিকিমের মুখ্য আবাসিক কমিশনার অরবিন্দ কুমার সাংবাদিকদের জানান, রাজ্যের উত্তরাংশে ব্যাপক ক্ষতি হয়েছে। সেখানে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। পরিস্থিতি পর্যালোচনার জন্য জরুরি বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী পবন চামলিং। ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংও জরুরি বৈঠক আহ্বানের জন্য মন্ত্রিপরিষদ সচিবকে নির্দেশ দেন।
গতকাল সন্ধ্যায় প্রায় দেড় মিনিটের ভূমিকম্পে পশ্চিমবঙ্গের সর্বত্র কেঁপে ওঠে। ছুটির দিনে বিশ্বকর্মা পূজার প্রস্তুতি চলছিল বিভিন্ন বাড়িতে। আসন্ন দুর্গাপূজা উপলক্ষে কলকাতার শপিংমলগুলোয় ছিল উপচেপড়া ভিড়। এরই মধ্যে ভূমিকম্প হলে চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কলকাতার আলীপুর আবহাওয়া দপ্তরের প্রধান কর্মকর্তা জেসি দেবনাথ টেলিফোনে কালের কণ্ঠকে জানিয়েছেন, কলকাতায় ঠিক কতটা মাত্রায় ভূমিকম্প অনুভূত হয়েছে, সেটা জানতে কিছুটা সময় লাগবে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের বলেন, ‘পরিস্থিতির দিকে সার্বক্ষণিক নজর রাখা হয়েছে।’
ভূমিকম্পের পর সিকিম ও পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ের আশপাশে ভূমিধসের ঘটনা ঘটে বলে খবর দিয়েছে সিএনএন-আইবিএন। সিকিমের রাজধানী গ্যাংটকে দুটি বড় ধরনের ভূমিধসের ঘটনা ঘটে। এতে জাতীয় মহাসড়ক বিচ্ছিন্ন হয়ে গেছে। এ ছাড়া কয়েকটি ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে।
ভূমিকম্পের ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং সিকিমের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন এবং সব ধরনের সহায়তা দেবেন বলে জানিয়েছেন। এ ছাড়া প্রধানমন্ত্রী জরুরি বৈঠক ডাকার জন্য মন্ত্রিপরিষদ সচিব অজিত শেঠকে নির্দেশনা দিয়েছেন।
নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে যুক্তরাজ্য দূতাবাসের দেয়াল ধসে অন্তত তিনজনের মৃত্যু হয়েছে। বিবিসি জানায়, কাঠমাণ্ডু পুলিশপ্রধান কেদার রিজাল বলেছেন, দেয়াল ধসে চারজন আহত হয়েছে। তাদের হাসপাতালে নেওয়ার পর তিনজনের মৃত্যু হয়। নিহত পাঁচজনের মধ্যে একটি শিশুসহ দুজন মোটরসাইকেল আরোহীও রয়েছে।



এ সম্পর্কিত আরো কিছু টুইট:

ইতিহাসের সবচেয়ে দামি ভুল!
~~ প্রতারণার ডিজিটাল ফাঁদ ~~ ডোল্যান্সার নামের প্রতিষ্ঠানটি তুলেছে ৫০০ কোটি টাকা। পাততাড়ি গোটানোর আ...
স্টিকার সদৃশ নমনীয় সৌরকোষ তৈরি করেছেন বিজ্ঞানিরা।
জেনে নিন নেইমার সম্পর্কে যে ৭টি তথ্য আপনার অবশ্যই জানা উচিত
অবশেষে প্রকাশ হল অ্যালকাটেল ওয়ানটাচ ফ্ল্যাশ ২ এর দাম
গ্লোবাল ব্র্যান্ডের অ্যালকাটেল ওয়ানটাচ ফ্ল্যাশ ২ তে রয়েছে অ্যাপ্লিকেশন প্রাইওরিটাইজিং
Traffic+monsoon এর মতো আর একটা সাইট যেখানে Payment 100% $2 হলে Payza তে।

মন্তব্য দিনঃ

comments

About the author

Nazrul

Nazrul

Md. Nazrul Islam Bsc. DUET (Electrical) (Diploma Gutter BAFA) (Mashinist German TTC) Businessman

Permanent link to this article: http://techtweets.com.bd/news/nazrul/12869

2 comments

  1. জি এম পারভেজ@liTu

    সিকিমের জায়গায় ঢাকা হলে কি হত তাই ভাবছি

    1. Nazrul
      Nazrul

      লন্ড ভন্ড !

মন্তব্য করুন