«

»

ফ্রীল্যান্সারদের কষ্টার্জিত অর্থে ১০% কর আরোপ করা উঠিয়ে দেওয়া হোক

সম্প্রতি NBR বাংলাদেশী ফ্রিল্যান্সারদের কষ্টার্জিত রেমিটেন্সের উপর ১০% কর বসিয়েছে। ফ্রিল্যান্সিংয়ের অর্থের উপর ১০ শতাংশ করারোপ করে খুব খারাপ কাজ করলো NBR। খবরটা সত্যি দুঃখজনক এবং খুবি হতাশাজনক। এমনিতেই আমাদের দেশে যারা ফ্রিল্যান্সিংয়ে যারা যুক্ত আছেন তাদের সমস্যার কোন শেষ নেই, তার উপর এই কর নামক নতুন বোঝা। একজন ফ্রীল্যান্সারের জন্য আমাদের বাংলাদেশে কোন প্রাতিষ্টানিক শিক্ষা প্রতিষ্ঠান নেই। নিজ উদ্দোগে প্রতিটি ফ্রীল্যাঞ্ছার ইন্টারনেট ব্যবহার করে কাজ শিখে, ঠিক মত পায়না নেট স্পিড ও, তার উপর এটা এক ধরনের জগন্য অত্যাচার। এতে করে ফ্রিল্যান্সিংয়ে অনেকেই আগ্রহ হারাবেন। টেকটুইটস কমিউনিটি এর প্রতি তীব্র্য নিন্দা জানায়।

সরকারের এই উদ্দ্যেগকে সমর্থন করা যায় না! সরকার এটা করতে পারে না! চাকুরীর ক্ষেত্র সৃষ্টি না করে নিরিহ ফ্রীল্যান্সারদের উপর ট্যাক্স আরোপ করা উচিত নয় বলে মনে করি। আর যদি ট্যাক্স দিতেই হয় তবে সম্পূরক হিসাবে কিছু সুবিধা যেমন: কম খরচে প্রশিক্ষন, সল্পমূল্যে দ্রুত গতির ইন্টারনেট, বিদ্যুত সুবিধা সহ একজন ট্যাক্স পেয়ার হিসাবে রাষ্ট্র থেকে যে সকল সুবিধা দেওয়া হয় তার সবই প্রদান করতে হবে। তার আগে আমরা মানব না। ডিজিটাল বাংলাদেশের একটা প্রধান হাতিয়ার হচ্ছে ফ্রীল্যঞ্ছাররা। তাদের সমস্যা সৃষ্টি করে দেশ কোন দিনই ডিজিটাল হতে পারবে না। সরকারের এই মূর্খ সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাই!

তাছাড়া এ করের কারনে এখন দেশে হুন্ডির পরিমাণ বেড়ে যাবে, দেশের টাকা দেশে আসার আগেই বিদেশে পাঁচার হয়ে যাবে। তাহলে লাভ হচ্ছে নাকি ক্ষতি হচ্ছে? এর আগেও পেপাপ বাংলাদেশে আসতে চাইছে কিন্তু সরকার নিষেধ করছে, আর ভুক্তভোগী হাজার হাজার ফ্রীল্যাঞ্ছার।

বাংলাদেশে বেকার সমস্যা একটি প্রধান সমস্যা। সরকার বেকার তরুনদের কর্মসংস্থানের চিন্তা না করে যারা নিজেদের বেকরত্ত্বকে গোছানোর চেষ্টা করছে তাদের থেকে কিভাবে বেশি করে কর নেয়া যায় সেই চিন্তায় ব্যস্ত।একজন ফ্রিল্যান্সারকে ১০০ ডলার কামাতে কম-বেশি নিচের খরচগুলো দিতে হয়:

  • ৫-১৫% ই সাইটের ফি
  • ২-৫% উত্তোলন ফি
  • ১-৫% পেমেন্ট গেটওয়ের ফি
  • ৩-৫% ব্যাংকে উত্তোলন ফি
  • ১-৩% কারেন্সি কনভার্সনে হারানো
  • ১-২% হারায় ব্যাংকের রেট কম দেয়ায়।

সবমিলিয়ে ১২%-৩৫% পর্যন্ত হারাতে পারে। তাছাড়া টাকা নিয়ে আসতে যে কষ্ট সয্য করতে হয় তার উপর ট্যাক্স। এখন সরকারের ১০%  ট্যাক্স কাটার জন্য সেটা হবে ২২-৪৫% পর্যন্ত। একজন ফ্রীল্যাঞ্ছারই জানে তার ১০০ ডলারের জন্য কত প্ররিশ্রম করতে হয়।

তাহলে এখন একজন বেকার কিভাবে নিজের বেকারত্ত্ব দূর করবে? কোথায় সরকার উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ফ্রিল্যান্সার তৈরি করবে, তা না করে তরুনদের নিজেদের প্রচেষ্টাকেই বাধা দিতে ব্যস্ত হয়ে পড়েছে। এটাকে মেনে নেওয়া যায় না। সকল ফ্রীল্যাঞ্ছার এক হয়ে এর প্রতিবাদের আহবান করছি।

 

বিদ্রঃ টুইটটি অথবা টুইটের যেকোন অংশ ইচ্ছে মত যেকোন জাগায় কোন প্রকার অনুমতি ছাড়াই শেয়ার করা যাবে।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

বিশ্বের ৫০ প্রভাবশালীর স্থান পেয়েছেন বাংলাদেশী ২ জন কিংবদন্তী
একদম নতুন পদ্ধতিতে টাকা ইনকাম করুন (খুবই সহজে)
ভাইরে সাহায্য চাই ।
একদম নতুন পদ্ধতিতে টাকা ইনকাম করুন (খুবই সহজে)
ছাত্রছাত্রীরা পড়ালেখার পাশাপাশি দিনে ৩০ মিনিট সময় দিয়ে সহজইে নিজের পকেট খরচ বের করতে চাইলে এই টিউন ট...
WoW!! payoneer এর master card হাতে পাইলাম, আপনিও পেতে পারেন master card খুব সহজে!!! রেফারেল ব্যবহার ...
সিম ব্যবহারযোগ্য ব্লুটুথ ফোন

মন্তব্য দিনঃ

comments

About the author

জাকির হোসাইন

প্রোগ্রামিং বা ফ্রীল্যান্সিং নিয়ে কোন প্রশ্ন থাকলে টেকটুইটস সাহায্য বিভাগে পোস্ট দিতে পারেন অথবা আমাকে ফেসবুকে মেসেজ দিতে পারেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/news/jakirbdl/8465

25 comments

Skip to comment form

  1. Adnan007

    ধ্যাত, এই হল ডিজিটাল বাংলাদেশের নমুনা। ইচ্ছা করছে মালের বাকি যে কয়টা চুল আছে সেগুলো ছিড়ি। আর কত সহ্য করব?

    1. আরিফুল ইসলাম (শাওন)

      এভাবে দেশ ঠিকতে পারবে না ভাই !!! 🙁

    2. Nazrul
      Nazrul

      দারুন বলেছেন ! আদনান !

  2. তাওহিদুল ইসলাম

    ঘটনা সত্য কিনা জানি না। সত্য হলে তীব্র প্রতিবাদ জানাই। স্ল্যাং ব্যবহার করতে মন চাচ্ছে , করলাম না এখানে। একজন ফ্রীল্যান্সারই জানেন ১০০ ডলার কামাতে তার কি পরিমান ঘাম ছোটাতে হয়।

    1. আরিফুল ইসলাম (শাওন)

      ঠিক কইছো তাউ !!!! 🙁

  3. champ

    ডিজিটাল সরকারে ডিজিটাল সিসিদ্ধান্ত ।

  4. জি এম পারভেজ@liTu

    ডিজিটাল ছিঃদ্ধান্ত

  5. আরিফুল ইসলাম (শাওন)

    কিছু খারাপ কথা কইতে চাইয়াও বললাম না। দেশরে ডিডিটাল বানাইতে চান নাকি আরো এনালগ করবেন? কোন দেশে আছে যে ফ্রীলান্সার আয়ের উপের কর দিতে হয় !!!! ছি: ছি: ছি: ছি: ছি: এই হল দেশ … হুহ !!! :@

  6. MNUWORLD

    আমার আসার আগেই এই সিদ্ধান্ত….তাহলে আমরা আসার চিন্তা করব কিভাবে!!!! ধ্যাত এসব সিদ্ধান্ত দেশকে আরো কয়েক বছর পিছিয়ে দিবে। দ্রুত এই সিদ্ধান্ত প্রত্যাহার করা হোক।

  7. mahbub_hasan

    ঘোড়ার ডিমের ডিজিটাল বাংলাদেশ,
    এই জিবনে কেন,কেয়ামতের আগ পর্যন্ত এই দেশ ডিজিটাল হবে না।
    সাহায্য তো করবে না উলটা আরও বাশ দেওয়ার চেষ্টা করে।

  8. mukut@

    ডিজি+টাল সরকারের ডিজি+টাল আচারনে আমার বলার ভাষা নেই তাও একটু বলি !
    আমি এবারে প্রথম বাজেট টি ভাল ভাবে দেখেছি কারণ ভেবেছিলাম তথ্য প্রযুক্তি যুক্ত একটি বাজেট হবে, কিন্তু তথ্য প্রযুক্তির একটু ছোয়াও পেলাম না। যদিও আগে থেকে যানতাম।
    এখন দেখচ্ছি আরেক কাহেনি।
    সরকার কি তথ্য প্রযুক্তি মুক্ত ডিজি+টাল বাংলাদেশ গড়তে চাচ্ছে, নাকি ডিজি+টাল বাংলাদেশ থেকে দূরে ঠেলে দিচ্ছে?

  9. luckyfm

    বা* ছিড়বো বইয়া বইয়া
    জব্বার **** ** না হয় এটা করছে
    কিন্তু মুনির হাসান কোন ** ফালাইতেছে

    1. MNUWORLD

      জব্বার আর মুনির যাই কন না কেন….কামের সময় ঠিকভাবে কোনডারে পাইবেন নাহ!!!

    2. luckyfm

      🙁

  10. Rubel Orion

    আসলেই দুঃখজনক! 🙁

  11. shahinbdboy

    We suggest Central bank to negotiate with oDesk Elance to reduce their FEE to 0% then we can give all 11% TAX VAT What ever 🙂 i am happy to pay that…

    i am also happy to pay, if gov will give us an ID as First Class Citizen – and give a extra ordinary Internet line with 7MBps line –

    1. ঐ ছেলেটি
      jakir

      7MBps line!!! স্বপ্নে পাবো । বাস্তবে না।

  12. Sumir

    যে দেশে বিদ্যুত নেই, নেটের স্পীড নেই, পেপাল নেই, ইন্টারন্যাশনাল কোন পেমেন্ট গেটওয়ে নেই সেই দেশের সরকার ধরে ফ্রিল্যান্সিং এর উপর ভ্যাট। দ্রুত এই সিদ্ধান্ত প্রত্যাহার করা হোক। এই অন্যায় দাবি মানিনা, মানব না।

  13. mahadeb

    এই দেশে সরকার ডিজিটাল-বাংলাদেশ স্লোগান দিয়া কাল টাকা সাদা করার একটা রাস্তা করে দিয়েছে স্নেহধন্য ব্যক্তি মালিকানাধীন কিছু প্রতিস্টানকে। সেখানে ফ্রিল্যান্সিং এর উপর ভ্যাট বসালে তাদের কোন খতি হবেনা, যা খতি হবে তা শুধুই আউটসোর্সিং খাতটার। এতে করে একদিকে যেমন ফ্রিল্যান্সিংটা ধংস হতে থাকবে এবং এখানকার বেকার হউয়া মেধাবি মানুষ গুলি স্নেহধন্য ব্যক্তি/মালিকদের চাকর হতে থাকবে, অন্য দিকে সরকারের স্নেহধন্য ব্যক্তি/মালিক গুলো বড় হতে থাকবে। এটা সেই পূজিবাদী সমাজেরই সূত্র – গরিব, গরিব হতে থাকবে আর বড় লোক, আরও বড় লোক হবে। এখানে যা ঘটেছে – তা হল সরকারের স্নেহধন্য পূজিবাদী ব্যক্তিদের সার্থ নিয়ে কথা বলার জন্য সরকারে লোক আছে এবং তারা সেটা বলেছে , কিন্তু সাধারন ফ্রিল্যান্সারদের হয়ে কথা বলার জন্যে সেটা নাই। আর তাই সরকারী নীতিতে ফ্রিল্যান্সিংটা নিরোৎসাহিতই হয়েছে।

  14. জি এম পারভেজ@liTu

    এত নাই এর মাঝে যেগুলো আছেঃ
    দ্রব্যমূল্য বেশি আছে ।
    ইন্টারনেট খরচ বেশি আছে ।
    আছে স্বজনপ্রীতি ।
    দুর্নীতি বেশি আছে(যদিও আগের মত চ্যাম্পিয়ন হয়না) ।
    মোবাইল কল/min খরচ বেশি আছে
    বড়বড় কথা আছে ।
    খুন চাঁদাবাজী হরতাল আছে ।
    ক্ষমতার অপপ্রয়োগ করতে পুলিশ আছে

  15. sulphertri oxide

    What did you say???Disgusting decision from the Govt.I am a freelancer and I am very sad for this………………But can we protest?????Think if we have to give about 40% fee, what will be left in our mini pocket……………………………….Alas!!!!Alas!!!!

    Thanks for the information.

    Please tell me brother :If anyone use master card,will it be easier or not???

  16. jobnet

    বাবুই পাখিরে বলিছে চুড়াই… কুড়ে ঘরে থেকে কর শিল্পের বড়াই…
    কত শিক্ষিত বেকার চাকুরী আশা ছেড়ে দিয়ে আউটসোর্সিং করে জীবন নির্বাহ করছে। দেশের সুনাম অর্জন করছে। বিন্দু বিন্দু করে আই টি সেক্টর কে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছে। নেট স্পিড নাই, ইলেকট্রিসিটি এই থাকে এই নাই, সামান্য পেপাল এর জন্য ভাল মানের কাজ করা যায় না, তার উপর একটু ১৯/২০ হলে একাউন্ট ব্যানড, কষ্টার্জিত পয়সা গেল, এই বিষয় গুলো কি সম্মানিত সিদ্ধান্তকারীগন ভেবে দেখেছেন কখনও? যারা কম্পিউটার এর বেসিক ধারনা ছাড়া আর কিছুই জানে না তারা কি কখনও আউটসোর্সিং করতে পারে? আমার হিসাবে তারাও করে প্রয়োজনের তাগিদে। কি করতে পারে তারা? খুব সহজ কাজ কিন্তু অত্যান্ত পরিশ্রমের কাজ ডাটা এন্ট্রি। যেখানে প্রতি ঘন্টায় ৩০/৪০ টাকা ইনকাম করে তাও আবার রাত ১০ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত। কারন দিনের বেলায় নেট স্পিড থাকে না তাই কাজও হয় না। এক কথায় নাইট লেবার এর মতো। সারা রাত জেগে তার ইনকাম ২০০/২৫০ টাকা। তারা উপর যদি সম্মানিত সিদ্ধান্তকারীগন দিগকে শতকরা ১০ টাকা দিতে হয় তাহলে তার উপর অমানবিক অত্যাচার ছাড়া আর কিছুই বলা চলে না। সম্মানিত সিদ্ধান্তকারীগন দয়াকরে একটু ভেবে দেখুন….আপনাদের সুচিন্ত সিদ্ধান্ত ।

  17. Nazrul
    Nazrul

    জাকির ভাই, অত্যান্ত সময় উপযোগী বিষয়টি নিয়ে আসার জন্য সাধুবাদ জানাছ্ছি ।
    “জবনেট” এর বক্তব্যের সাথে একমত পোষন করছি ।ডিজিটাল বাংলাদেশ’র শপ্ন দেখাতে হলে, সরকারকে ১০% এর ধান্দা ছাড়তে হবে । বাংলাদেশে সম্ভবত: ১% এরও কম মানুষ ইন্টারনেট ব্যবহার করে,
    সরকারের উচিত হবে ব্যবহার কারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে তাদের উৎসাহকে বাড়িয়ে দিয়ে এগিয়ে নিয়ে যাওয়া ।

  18. AhmedSium

    আমাদের ফেসবুকে এর বিরুদ্ধে পেজ খুলা উচিত। স্মারক লিপি দেওয়া উচিত

  19. lx_expert

    I sent a e-mail to NBR and waiting for their reply.

মন্তব্য করুন