«

»

আসুন জানি mp3ফাইলের আদি-অন্তঃ ডিজিটাল জোন

আসসালামুআলাইকুম

আমাদের সবারই পচন্দের গান থাকে। এর মধ্যে আমরা বেশিরভাগই অডিও গান শুনে থাকি, তাই না? এই অডিও গানগুলোর মধ্যে অনেকগুলো ফরম্যাট থাকে, এরমধ্যে সবচেয়ে জনপ্রিয় হল mp3 ফরম্যাট ফাইল। তাছাড়া বিভিন্ন প্লেয়ারের উপর লেখা থাকে mp3. মূলতঃ এখানে অডিও ফাইলগুলোকে সংকোচন করে এমপি৩ ফরম্যাট করা হয়। এই ফরম্যাটের গান একটি সিডিতে অনেকগুলো রাখা যায়, যা অন্য ফরম্যাটের গানের চেয়ে অত্যান্ত বেশি। কিভাবে এটি এভাবে কাজ করে???

সাধারণতঃ সিডিতে ডিজিটাল পদ্ধতিতে গান রাখা হয়। একটি সিডিতে প্রায় প্রতি মিনিটে ১০ মেগাবাইটের তথ্য রাখা যায়। MPEG (The Moving Picture Experts Group) বিশেষ সংকোচন পদ্ধতি ডিভিডি, HDTV (High Definition television) কিংবা DSS (Distributed Satellite Systems) স্যাটেলাইট সিস্টেম এ ভিডিও সংরক্ষনের জন্য বহুল ভাবে ব্যবহৃত হচ্ছে। এই ফরম্যাটের একটি অংশ সাউন্ড সংকোচনের জন্য ব্যবহার হয়। এটির নাম Mp3 (MPEG Audio Layer-3). অডিও ফাইলকে Mp3 ফরম্যাটে কনভার্ট করে ১০ থেকে ১২ গুণ সংকোচন করা যায়। মজার বিষয় হচ্ছে, গানকে উক্ত ফরম্যাটে কনভার্ট করলেও এর গুণাগুন থাকে একদম অটুট। এর ফলে এটি এতটাই জনপ্রিয় হয়েছে যে তা বলার অপেক্ষা রাখে না। আরো এটা কথা, সিডিতে ৩ মিনিটের জন্য যেখানে প্রায় ৩০ মেগাবাইটের স্পেস প্রয়োজন সেখানে Mp3 মাত্র কয়েক মেগাবাইটের হয়ে থাকে। আরো মজার বিষয় হচ্ছে, মেগাবাইট কমার ফলে আপনার আপনার গানের তো কোন পরিবর্তন হচ্ছে না, তার উপর গানের অপ্রয়োজনীয় অংশ ফেলে দেয়া হচ্ছে। এই সংকোচন করবার পদ্ধতিকে perceptual noise shaping বলে৷ এসব কারণেই MP3 এত জনপ্রিয়। বর্তমানে বেশিরভাগ ব্যবহারকারী তাদের পচন্দের গান ইন্টারনেট থেকে সংগ্রহ করছে।

এবার আসুন অডিও সিডি থেকে MP3 করি

সাধারণভাবে অনান্য ভিডিও বা ডাটা সিডির মত অডিও সিডি থেকে গান হার্ডডিক্সে কপি করা যায় না। এজন্য দরকার হয় সিডি রিপার। উইন্ডোজ মিডিয়া প্লেয়ার দ্বারা সিডি রিপ করা গেলেও তা WMA ফরম্যাটে সেভ হয়। এমপিথ্রি বা অনান্য ফরম্যাটে সেভ করার জন্য বিভিন্ন ফ্রি সিডি রিপার পাওয়া যায়। এর মধ্যে অন্যতম হচ্ছে Accord CD Ripper। ফ্রিওয়্যার এই সিডি রিপার দ্বারা সহজেই অডিও গানকে MP3 বা WAV ফরম্যাটে কপি করা যায়। সাথে সাথে গানের মান, ফ্রিকোয়েন্সি পরিবর্তন করা যাবে। মাত্র ১.৩৬ মেগাবাইটের এই সফটওয়্যাটি www.accmeware.com থেকে ডাউনলোড করে নিতে পারেন।
mp3 ফাইল শুনতে কোন সফট লাগবে?

mp3 ফাইল শুনবার জন্য তেমন বিশেষ সফট এর দরকার হয় না। Windows media Plyer এ MP3 গান আপনি শুনতে পারেন। তারপরও আপনি অতিরিক্ত সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এজন্য উনএ্যাম্প সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এটি বর্তমানে MP3 গান শুনার জন্য খুবই জনপ্রিয়। সফটওয়্যারটি ডাউ্নলোড করতে এখানে ক্লিক করুন।

::………::::বোনাস::::………::

MP3 গানকে রিংটোন করতে বা MP3 গানের মেগাবাইট আরো কমাতে পারেন। সফটওয়্যারটি ডাউ্নলোড করতে এখানে ক্লিক করুন। এটির দ্বারা আপনি খুব সহজেই এমপি৩ গানের মান পরিবর্ত করতে পারেন।

সবাই ভাল থাকবেন, ধন্যবাদ। আল্লাহ হাফেজ…


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

বাংলাদশের ফিল্ম স্কুল এ পড়তে আগ্রহীদের জন্যে
৬ ডিসেম্বর ঢাকায় গুগলের কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
বাংলাদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম, যা বিশ্বব্যপী ব্যক্তি, গোষ্ঠী ও সম্প্রদায়কে সংযুক্ত করেছে !
ব্রাজিল বনাম মেক্সিকো (ম্যাচ প্রিভিউ )
আজ থেকে শুরু হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ভর্তি আবেদনের প্রক্রিয়া। কিভাবে আবেদন...
অবশেষে প্রকাশ হল অ্যালকাটেল ওয়ানটাচ ফ্ল্যাশ ২ এর দাম
২০% ছাড়সহ হোস্টিং কিনলে ডোমেইন ফ্রী

মন্তব্য দিনঃ

comments

About the author

ডিজিটাল জোন

“যে পারে সে নিজে নিজে করে, আর যে পারে না সে শিখায়” “অভিজ্ঞতা তাই শিখায়, যা আমাদের শিখা উচিত”

Permanent link to this article: http://techtweets.com.bd/news/digitalzone/2663

মন্তব্য করুন