«

»

প্রযুক্তির অগ্রগতিতে TweetBoyz

বর্তমানে চারিদিকে প্রযুক্তির জয়জয়কার, ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন মিশে আছে আমাদের সবার মনিকোঠায় । ডিজিটাল বাংলাদেশ তথা আমাদের দেশে প্রযুক্তির উৎকর্ষ সাধনে আমরা কম বেশি সবাই চেষ্টা করে যাচ্ছি।
তেমনি একটি তরুন সংগঠন ‘TweetBoyz’ নামে একটি টেকি গ্রুফ আত্মপ্রকাশ করেছে। প্রযুক্তিগত উন্নতি সাধনে তারা অনেক কাজ করে যাচ্ছে। তার-ই ধারাবাহিকতায় গত ২০/০৪/২০১১ ইং তারিখ বুধবারে ‘এইচ.টি.এম.এল.’ এর উপর একটি ওয়ার্কশপ পরিচালনা করে।

আজ সবার নিজের পরিচয়ের জন্য দরকার একটি ওয়েব সাইট। কোন চাকরির ইন্টারভিউ বা কোন নামি দামী ভার্সিটিতে ভর্তি হওয়ার সময় ব্যক্তিগত একটি ওয়েরব সাইটের প্রয়জনীয়তা অনেক। কারন ঐখানে প্রয়জনীয় সকল তথ্যই সাজানো থাকে, তাই পরীক্ষক প্রয়জনীয় তথ্য সহজেই পেতে পারে।  আর ওয়েব সাইট তৈরির জন্য চাই HTML এর নূন্যতম জ্ঞান।
সাউথ্‌ইস্ট ইউনিভার্সিটির  সি.এস.ই. ডিপার্ট্‌মেন্ট এর চেয়ারম্যান এবং আন্ত্রর্জাতিক কম্পিউটার প্রোগ্রামিং ACM ICPC এর বিচারক ‘জনাব শাহ্‌রিয়ার মঞ্জুরের অনুমতি ক্রমে সাউথ্‌ইস্ট ইউনিভার্সিটির কম্পিউটার ক্লাব কর্তৃক আয়োজিত হয় এ HTML ওয়ার্কসপটির।

বেলা ১২ টার সময় ওয়েব সাইট তৈরি শীর্ষক এই Workshop এর উদ্ধোধন করেন উক্ত ভার্সিটির সি.এস.ই. ডিপার্ট্‌মেন্ট সিনিয়র সিনিয়র শিক্ষক ‘জনাব আশিকুর রহ্‌মান’ । তার উদ্ভধনী বক্তব্যে ওয়েব সাইটের গুরুত্ত ও প্রয়োজনীয়তা পুঠে উঠে। তার পর টুইট-বয়েজের তিন জন তরুন স্লাইড দিয়ে ওয়েব ও HTML এর বিভিন্ন দিক তুলে ধরে।

প্রথমে উপস্থাপনা ও প্রথমিক আলোচনা করে নাজমুল হাসান মেহেদী। তার পর Internet, Web, HTML ইত্যাদি সহ মৈলিক ধারনা দেয় মোশারফ হোসেন রুবেল। এবং শেষে HTML দ্বারা কিভাবে একটি ওয়েব সাইট সুন্দর ভাবে তৈরি করা যায় তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন জাকির হোসাইন। ২.৩০ পর্যন্ত চলে তাদের আলোচনা। বিদ্রঃ এরা সবাই প্রযুক্তি ব্লগার ও ফ্রীল্যান্সার।

কম্পিউটার ক্লাবের প্রেসিডেন্ট জাহিদ হোসেন জীবন, এসিসটেন্ট জেনারেল সেক্রেটারি হুমায়রা জেবিক সহ ক্লাবের অন্যান্য মেম্বারদের সহযোগিতায় HTML Workshop টি সফল ভাবে শেষ হয়।
এভাবে সংগঠন টি আরো কাজ করে যেতে চায় বলে আশা ব্যাক্ত করে।

উক্ত ওয়ার্কসপের সকল স্লাইড কোড ও প্রয়জনীয় ছবি পাবেন http://techtweets.com.bd/html ঠিকানায়।

আমাদের ফটোসেশন। যদি ও ভালো কোন ছবি নেই।

উদ্ধোধনী বক্তীতা দিচ্ছেন আশিকুর রহমান স্যার।

উপস্থাপনা ও প্রাথমিক আলোচনা করছি আমি, নাজমুল হাসান মেহেদী।

 

Internet, Web,  HTML ইত্যাদি সহ মৈলিক ধারনা দিচ্ছেন রুবেল অরিয়ন।

HTML কোডিং সম্পর্কে বলছেন জাকির হোসাইন।

 

Workshop এর আরো কিছু ছবি দেখতে পাবেন এখানে গিয়ে।

ধন্যবাদ সবাইকে।

 


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

লিনাক্স মিন্টের নতুন ভার্সন লিনাক্স মিন্ট ১১ ক্যাটয়্যা আরসি রিলিজড
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবনী সেরা পাঁচটি প্রকল্প
দেখে নিন কিভাবে bkash wallet account করতে হয়
ঘড়ে বসে সম্পুর্ন ফ্রিতে সপ্তাহ ব্যাপী ফ্রি "আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং কোর্স" এ জয়েন কর...
২০১৫ সালের সেরা ৫ টি ট্যাবলেট কম্পিউটার
119.90 ডলার মূল্যের এন্টিভাইরাস ব্যবহার করুন ফ্রিতে আর দূর করুন ভাইরাস, ম্যালওয়ারসহ যাবতীয় ক্ষতিকর প...
বড় অংকে কমানো হল Alcatel Onetouch Flash এর দাম

মন্তব্য দিনঃ

comments

About the author

Mehedi

বিজ্ঞানের এই জগৎটা একটা নিরন্তর পুনবর্ণর্নার, পুনঃআবিষ্কারের জগৎ । যিনি যত নিষ্ঠার সাথে বয়ান করে যাবেন, তাঁর তত বেশি আবেদন। আমরা যারা ক্ষুদ্রের কাছেও ক্ষুদ্র তাদের মজাটাও যে বয়ানে, যে বয়ান যত নিবিষ্ট, যত বাস্তব, তত তার জীবনের সমান্তরাল হয়ে ওঠা। বিজ্ঞান জীবনের বিকল্প নয়, জীবনের বিকল্প আসলে কিছু হতে পারেনা।

Permanent link to this article: http://techtweets.com.bd/news/bright-space/3929

2 comments

  1. রাসেল

    আসাধারন লাগলো ………এখানে আমরা ক্লাস করতে পরবো………….

  2. Abdul Mannan Asif
    Abdul Mannan Asif

    ভাই আমরা চট্রগ্রামে এরকম Workshop চাই।

মন্তব্য করুন