«

»

অ্যাপল ইনকরপোরেটেডের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের করা সর্বশেষ নকশাটা কীসের ছিল জানেন

অ্যাপল ইনকরপোরেটেডের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের করা সর্বশেষ নকশাটা কীসের ছিল জানেন? না, আইফোন বা আইপ্যাড নয়। এটি হচ্ছে একটি প্রমোদতরি। ২০১১ সালের অক্টোবর মাসে স্টিভ জবসের মৃত্যুর এক বছর পর গত মাসে নেদারল্যান্ডসের একটি জাহাজ তৈরির কারখানায় এর নির্মাণকাজ শেষ হয়। ২৬০ ফুট লম্বা এই প্রমোদতরির নকশা করেছিলেন স্টিভ জবস নিজে। তাঁকে সহায়তা করেন অ্যাপলের প্রধান নকশাকার জোনাথন ইভে ও ফরাসি নকশাকার ফিলিপ স্টার্ক।


ডেইলি মেইল পত্রিকা জানায়, প্রমোদতরিটির নকশা ও এটি তৈরি করতে সময় লেগেছে প্রায় ছয় বছর। সুন্দর ও প্রেমের দেবী ভেনাসের নামে প্রমোদতরিটির নামকরণ করা হয়েছে ‘ভেনাস’। এর কাঠামো তৈরি করা হয়েছে হালকা ওজনের অ্যালুমিনিয়াম দিয়ে। এতে লাগানো হয়েছে ১০ ফুট উচ্চতার বেশ কয়েকটি জানালা। জানালায় ব্যবহার করা হয়েছে বিশেষভাবে তৈরি কাচ। এই কাচ তৈরির জন্য জবস অ্যাপলের প্রধান প্রকৌশলীকে নিয়োগ দিয়েছিলেন।
পত্রিকাটি জানায়, ভেনাসের নির্মাতা প্রতিষ্ঠান রয়্যাল ডি ভ্রিয়েস প্রমোদতরিটিকে স্টিভ জবসের স্ত্রী লরেন পাওয়েল জবস ও তাঁর তিন সন্তান রিড, এরিন ও ইভের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এদিকে যাঁরা এই প্রমোদতরি তৈরির সঙ্গে জড়িত ছিলেন, তাঁদের প্রত্যেককে একটি করে আই-পড ন্যানো উপহার দেবে জবসের পরিবার।
স্টিভ জবসের জীবনীকার ওয়াল্টার আইজ্যাকসনের বরাত দিয়ে ডেইলি মেইল জানায়, মৃত্যুর আগে জবস যখন গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন, তখন বারবার তিনি এই প্রমোদতরির কথা বলেছিলেন। তিনি এর নির্মাণকাজের শেষ দেখতে চেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তা আর হয়নি। গত বছরের ৫ অক্টোবর তথ্যপ্রযুক্তি জগতের এই দিকপালের জীবনাবসান ঘটে।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আসুন জানি ফেসবুক পেইজের টাইম লাইন সম্পর্কে
ভালবসার রঙে রাঙিয়ে থাক আপনার কম্পিউটার ( একটি অসাধারন সফটওয়্যার )
৯ জুলাই আড়াই লাখেরও বেশি কম্পিউটারে ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে যেতে পারে।
প্রযুক্তির ভাবনা থেকেই শীর্ষ ধনী
নিস্ক্রিয় অথবা মেয়াদ উত্তীর্ণ টেলিটক সিমে নিয়ে নিন 1.5GB 3G ডাটা এবং আমার পক্ষ থেকে 20/= টেলিটক RECH...
চালু হল নতুন বাংলা ব্লগ জাগোবাংলা- আপনারা লিখতে পারেন এখানে।
যে কোন ছবিকে জোড়া লাগিয়ে একটি পোষ্টার তৈরি করুন মূহূর্তে

মন্তব্য দিনঃ

comments

About the author

অরন্য নিলয়

নীল আকাশ ছুঁয়ে দিতে ইচ্ছে করে। কিন্তু পড়া লেখা করতে ইচ্ছে করে না :(

Permanent link to this article: http://techtweets.com.bd/news/aronno-niloy/33204

মন্তব্য করুন