«

»

বিশাল আর্থিক পরিকল্পনা আনছে অ্যাপল

সম্প্রতি বিশ্বের সবচেয়ে ধনী প্রতিষ্ঠান অ্যাপল জানিয়েছে, শিগগিরই তারা একটি সংবাদ সম্মেলনে জানাবে তাদের বিপুল পরিমান নগদ অর্থ দিয়ে তারা কী করবে। খবর ম্যাশএবল-এর।

অ্যাপলের হাতে এখন রয়েছে প্রায় ৯৭ বিলিয়ন ডলার যা যুক্তরাষ্ট্র সরকারের নগদ ফান্ডের চেয়েও বেশি বলে জানিয়েছে বিভিন্ন বিশ্লেষণী প্রতিষ্ঠান। ২০১২ সালের প্রথম আড়াই মাসেই অ্যাপলের আয় হয়েছে প্রায় ১৬ বিলিয়ন ডলার। অনুমান করা হচ্ছে বছর শেষ হবার আগেই আরো ৭৫ বিলিয়ন ডলার পকেটে পুরবে এই টেকনোলজি এবং এন্টারটেইনমেন্ট জায়ান্ট।

আর্থিক বিশ্লেষক প্রতিষ্ঠান মর্গান অ্যান্ড স্ট্যানলিসহ বেশ কয়েকটি শীর্ষস্থানীয় বিশ্লেষক প্রতিষ্ঠান জানিয়েছে, অ্যাপল হয়তো এই বিশাল পরিমাণ অর্থের ছোট একটি অংশ কোম্পানির শেয়ারের বিপরীতে ডিভিডেন্ড ঘোষণা করতে পারে। অ্যাপল শেয়ারহোল্ডাররা দীর্ঘদিন ধরেই ডিভিডেন্ড-এর দাবী করে আসছে।

বলা হচ্ছে, অ্যাপল যদি প্রতি শেয়ারে ২ থেকে ৩ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করে তবে শেয়ার প্রতি প্রায় ১২ থেকে ১৮ ডলার পাবেন শেয়ার হোল্ডাররা।

গত সপ্তাহে অ্যাপল-এর বোর্ড মিটিঙে আর্থিক বিষয়ে নির্দিষ্ট কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। এখন সেই সিদ্ধান্তই সংবাদ সম্মেলনে ঘোষণা করা হবে। যেকোনো পরিকল্পনায় প্রবাদতুল্য গোপনীয়তার পক্ষপাতি প্রতিষ্ঠান অ্যাপলের এই ডিভিডেন্ডবিষয়ক পুরো বিষয়টিই এখনো অনুমাননির্ভর।

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে অ্যাপল এবং গুগল হচ্ছে এমন দুটি কোম্পানি যাদের বাজার মূল্য ১০০ বিলিয়ন ডলারের বেশি এবং যারা শেয়ারের বিপরীতে ডিভিডেন্ড ঘোষণার পক্ষপাতি নয়।

সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় এই সংবাদ সম্মেলন হবার কথা রয়েছে। এতে অ্যাপল সিইও টিম কুক এবং চিফ ফাইনান্সিয়াল অফিসার পিটার ওপেনহেইমার উপস্থিত থাকবেন।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

Yuri Gagarin ( ইউরি গ্যাগরিন), প্রথম মহাকাশ ভ্রমন ও একটি মিথ্যে।
ওয়ার্ডপ্রেস ডট কম টিউটোরিয়াল চ্যাম্পিয়নশীপ কন্টেস্ট 2012
Computer কথা বলবে আপনার সাথে
দেশের জন্য ২ টা মিনিট সময় দিবেন কি ?
কলকাতা বনাম কিংস। IPL FINAL সরাসরি দেখুন ১০কেবি স্পিড এ 🙂 (সাময়িক পোস্ট)
★এক সিমে ব্যবহার করুন দুই নাম্বার★
একটি অ্যাপসের মাধ্যমে দেখুন ১০০ চ্যানেল

মন্তব্য দিনঃ

comments

About the author

Andromeda

কি আছে ঐ দূর গ্যালাক্সিতে?? জানেন?? নাহ জানিনা। কিছুই জানি না। তবে জানতে খুউউব ইচ্ছে করে।

Permanent link to this article: http://techtweets.com.bd/news/andromeda/22458

মন্তব্য করুন