«

»

উবুন্টু/লিনাক্স মিন্ট ডেস্কটপে কম্পিজের যাদু

এই টিউটোরিয়ালে আমরা জানতে পারবো কিভাবে উবুন্টু ১১.০৪ (Natty Narwhal) এ ইউনিটি ডেস্কটপে কম্পিজ ফিউশন এর ফিচার গুলো ব্যবহার করতে পারবো। কম্পিজ ফিউশন এর থ্রিডি ডেস্কটপ, উবি উইন্ডো এবং অন্যান্য অপসন কাজে লাগাতে গ্রাফিক্স কার্ড থাকা জরুরি তা না হলে মেশিন শ্লো বা হ্যাং হওয়ার সম্ভাবনা থাকে।

ধাপ-১

প্রথমে ইন্টারনেট চালু করে রিপোজিটরি আপডেট করে নিন। এখন AWN (Avant Window Navigator)

সফটওয়ারটি  ইন্সটল করবো। কারন যখন কম্পিজ  এর বিভিন্ন সেটিং এনাবল করবো তখন সাময়িক ভাবে ইউনিটিনেভিগেশন এবং টাস্কবার ডিজেবল হবে। ফলে বিভিন্ন সফটওয়ার এবং রিস্টার্ট/শাটডাউন অপসন ডিজেবল থাকবে। পরবর্তিতে আবার ইউনিটি ফিচার চালু করবো।এখন Ubuntu Software Center চালু করুন।

এখন সার্চ বক্সে লিখুন avant তাহলে Avant Window Navigator package চালু হবে। এটি ইন্সটল করুন।

এর পর সার্চ করুন ccsm তাহলে Advanced Desktop Effects Settings আসবে এটিও ইনস্টল করুন। Ubuntu Software Center বন্ধ করুন। এখন the Avant Window Navigator চালু করুন। তাহলে ডেস্কটরের নিচের দিকে ‍এভান্ট ডক চালু হবে।

ডকে রাইট ক্লিক করে Preferences অংশে যান। Awn Settings window এর Applets এ ক্লিক করুন এবং Cairo Main Menu, the Quit-Log Out applet
Active Applets area ডকে সেট করে  Awn Settings window ক্লোজ করুন।

ধাপ-২

এখন AWN dock এ উবুন্টু চিন্হ যুক্ত  একটি অপসন চালু হবে। সেথানে ক্লিক করুন। Preferences > CompizConfig Settings Manager > General Options button এর পর নিচের সেটিংগুলো প্রয়োগ করুন Desktop Size tab এবং change the settings from 2/2/1 to 4/1/1 (Horizontal Virtual Size: 4; Vertical
Virtual Size: 1; Number of Desktops: 1) and click on the Back button

ধাপ-৩

CompizConfig Settings Manager এর Desktop section এর  Ubuntu Unity Plugin আনচেক করুন তাহলে Unity navigation and taskbar ইনাকটিভ হবে। তবে ভয় পাওয়ার কিছু নেয় পরে তা একটিভ করা হবে।

ধাপ- ৪

Desktop Wall আনচেক করুন।এর পর General section এ যেয়ে Composite, Gnome Compatibility, and OpenGL আনচেক থাকলে চেক করুন।Desktop section এ Desktop Cube এনাবল করুন।ডায়ালোগ কক্স আসলে Enable OpenGL এ ক্লিক করুন। এর পর দ্বিতীয় ডায়ালগ বক্স আসলে Enable Composite এ প্রেস করুন। অনুরুপ ভাবে Desktop section এ Rotate Cube এবং Viewport Switcher এনাবল করুন।

ধাপ-৫

Desktop section আবার যেয়ে Ubuntu Unity Plugin চেক করুন। একটি ডায়ালোগ বক্স আসবে Ignore Conflicts এ ক্লিক করুন। এর পর Uncategorized section এ যেয়ে check Unity MT Grab Handles, Enable Png in the dialogue এ ক্লিক করুন।Utility section যেয়ে enable Regex Matching এনাবল করুন।

Image Loading section এ enable JPEG and Svg – Png এনাবল না থাকলে  enable করুন।Utility section আবার যয়ে Bailer, Compiz Library Toolkit, and Workarounds চেক করুন।এর পর যান Window Management, please check Move Window, Resize Window, and Static Application Switcher

ধাপ-৬

Under Accessibility, please enable Zoom Desktop।সব শেষে Effects and activate Blur Windows, Window Decoration, Fading Windows এবং  Wobbly Windows এনাবল করে  the CompizConfig Settings Manager থেকে বের হয়ে আসুন। এর পর AWN dock এর the Quit button এ ক্লিক করে রিস্টাট করে দেখুন যাদু।

ছবি দিতে আনেক সমস্যা হচ্ছে তাই দিতে পারলামনা এর জন্য দুঃখিত। এটি আমার দ্বিতীয় পোষ্ট তাই কিছুটা সমস্যা থাকা সাভাবিক দয়া করে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আপনারা আগ্রহী হলে আমার লিনাক্স বিষয়ে আরও লিখার ইচ্ছা আছে। আমি লিনাক্স এ নতুন তাই সু্ন্দর পরামর্শ দিয়ে আমাকে অনুপ্রানিত করবেন আশাকরি।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

joyabed

লেখাপড়া করেছি রসায়নে। রসায়নের প্রায় সব কিছুই আমাকে আনন্দ দেয়। কিন্তু যেদিন থেকে কমপিউটার নামক যন্ত্র আমার হাতে ধরা দেয় সেদিন থেকেই আমার নতুন জীবন শুরু হল। ভাল লাগে গেমিং, বিভিন্ন সফ্টয়ার নিয়ে মেতে থাকতে, ইন্টারনেট ব্যাবহার করতে। পুরো দুনিয়া এখন আমার হাতের মুঠোয়। আনেক কিছু শিখছি।

Permanent link to this article: http://techtweets.com.bd/my-linux/joyabed/10969

5 comments

Skip to comment form

  1. ঐ ছেলেটি
    jakir

    অনেক সুন্দর এবং মজার একটা টুইট করলেন। ধন্যবাদ।

    1. joyabed

      উৎসাহ দেবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

  2. MNUWORLD

    আসলেই চমৎকার।

    1. joyabed

      অনেক ধন্যবাদ।

  3. rahan

    khub valo

মন্তব্য করুন