«

»

এবার জানুন আমাদের প্রিয় বাংলাদেশকে

আমাদের মাতৃ ভুমি বাংলাদেশ হচ্ছে সকল দেশের রানী। আমাদের এই দেশে আছে কত কিছু। আমাদের এই প্রিয় মাতৃভূমি বাংলাদেশের বিভিন্ন স্থানের বর্ননা নিয়ে তাই তৈরি করলাম একটি টুইট।

সুন্দরবন

বাংলাদেশের সবচেয়ে বড় বন হল সুন্দরবন। বৃহত্তর খুলনা জেলার দক্ষিণাঞ্চল এবং পটুয়াখালি জেলার দক্ষিণ পশ্চিমাংশের মোট ৫১০০ বগ কি. মি. এলাকা নিয়ে সুন্দরবন গঠিত।

sundarbans আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি | Techtunes

সেন্টমাটিন দ্বীপ

ভূতাত্তিকভাবে সেন্টমাটিন দ্বীপ একটি মহাদেশীয় দ্বীপ। তবে এখানে কিছু প্রবাল জন্মে। সেজন্য অনেকেই এটিকে প্রবাল দ্বীপ বলে মনে করে। এটি টেকনাফের মূল ভূ-খন্ড হতে সমুদ্রের প্রায় ১২ কি.মি. ভেতরে অবস্থিত। দ্বীপটি দৈঘ্য প্রায় ৫ কি.মি.।

thumbnail.large.no end in sight.1140805800.01   early morning at teknaf আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি | Techtunesthumbnail.large.no end in sight.1140805800.09   beach on stx martinxs আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি | Techtunesthumbnail.large.no end in sight.1140805800.08   look a foreignerx আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি | Techtunes

thumbnail.large.no end in sight.1140805800.17   beach আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি | Techtunesthumbnail.large.no end in sight.1140805800.04   st martinxs আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি | Techtunesthumbnail.large.no end in sight.1140805800.11   sunset আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি | Techtunes

 

 

কুয়াকাটা

কুয়াকাটা বাংলাদেশের দক্ষিণাঞ্চলে পটুয়াখালি জেলায় অবস্থিত । এটা এমন এক সী বীচ যেখান থেকে সূযদয়  এবং সূযাস্ত দুটোই দেখা যায়। আপনি বাসে করে এখানে যেতে পারেন অথবা যদি বিমানে করে যেতে চান তবে আপনাকে প্রথমে বিমানে করে বরিশাল যেতে হবে এবং এরপর বোটে করে আপনাকে কুয়াকাটায় আসতে হবে। কুয়াকাটার এই বিস্ময়কর সৌন্দযের জন্য কুয়াকাটাকে সাগরকন্যা নামে অভিহিত করা হয়।

Kuakata আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | Techtunes

মহেশখালি

কক্সবাজার জেলার অন্তগত বাঁশখালি নদীর তীরে অবস্থিত একটি দ্বীপ। এই দ্বীপের প্রধান আকষণ হল শুটকি মাছ এবং মিঠা পানি। দ্বীপের ব্যাপক এলাকা জুড়ে প্রায় ১০৭ বগ একর জমিতে লবণ চাষ করা হয়। প্রাকৃতিক সৌন্দয হিসেবে মহেশখালিতে রয়েছে নৈসগিক পরিবেশ। এর পাহাড়ের উপর অবস্থিত আদিনাথ মন্দিরকে ঘিরে উঠেছে পযটন কেন্দ্র। এটি বাংলাদেশের একমাত্র পাহাড়িয়া দ্বীপ।

thumbnail.large.1.1252413646.moheshkhali 1 আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | Techtunesthumbnail.large.1.1252413646.moheshkhali আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | TechtunesHPIM1102 715048 আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | Techtunes

Moheshkhali adinath temple02 আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | Techtunes আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | Techtunesmoheshkhali island hill pagoda 2003 আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | Techtunes

সোনাদিয়া দ্বীপ

বঙ্গোপসাগরের গভীরে জেগে উঠা দ্বীপ সোনাদিয়া। প্রধানত দুটি কারণে দ্বীপটি প্রসিদ্ধ। প্রথমত এই দ্বীপের ব্যপক এলাকা জুড়ে বিশেষ করে গ্রীষ্ম মৌসুমে প্রচুর মাছ আহরিত হয়। দ্বিতীয়ত শীত মৌসুমে পৃথিবীর উত্তর গোলাধ থেকে হাজার হাজার অতিথি পাখি এখানে আগমন করে। এই দ্বীপে বসেই বঙ্গোপসাগরের উত্তাল তরঙ্গমালা অবলোকন করা যায়। এখানে কোন মানুষের স্থায়ী বসবাস নেই। তবে মংস আহরণ করতেই অনেকেই এখানে আগমন করে।

 আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | Techtunes

নিঝুম দ্বীপ

১৯৬০ সালে নোয়াখালী জেলার জেলেরা এই দ্বীপ আবিষ্কার করে। তখন এই দ্বীপের নাম দেয়া হয়েছিল বালুয়ার চর বা বাউলার চর। ১৯৭০ সালের ঘূনিঝড়ে ১১ জন বাদে সাতশত অধিবাসী নিহত হয়। তারপরই এই দ্বীপটির নাম দেয়া হয় নিঝুম দ্বীপ। দ্বীপের চারদিকে সমুদ্র, কোন যোগাযোগ ব্যবস্থা নেই। এখানকার অধিবাসীদের সবাই জেলে। বন্য প্রাণি সংরক্ষণের জন্য হরিণ, বানর এবং অজগর ছাড়া হয়েছে এই বনে।

a0795e7d7c016e884d0ad10f54627885 আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | Techtunes3069024194 e02749cc15 m আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | Techtunes3077618612 fa0ebfa141 m আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | Techtunes3077618592 8f1dac30e9 m আসুন আপনি, আমি এবং আমরা সবাই আমাদের প্রিয় বাংলাদেশকে জানি (part 2) | Techtunes

 


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মুসা ইব্রাহীম--হিমালয়--এম এ মুহিত
আপনি কি বিভিন্ন দেশের ভাষা শিখতে চান? তাহলে আমার ধারাবাহিক টিউন দেখুন।এই ভাষার শব্দগুলো মাইক্রোসফট ও...
সহজ পদ্ধতিতে ওয়েবসাইট তৈরি করুন [পর্ব-০১]
কবি জীবনানন্দ দাশ ও মিষ্টার ‘বনলতা সেন’
লেজার(LASER): বিজ্ঞানের বিস্ময় !!!
এবার ফেসবুক নতুন বৈশিষ্ট্য সংযুক্ত করলো গ্রাফ সার্চের মাধ্যমে!
কাজ শিখুন এবং চাকরি করে নিজের বেকারত্ব দূর করুন. সফল শিক্ষার্থীদের ১০০% চাকরির নিশ্চয়তা, নিজস্ব কোম্...

মন্তব্য দিনঃ

comments

About the author

Mohammad Rakibul Haider

Always love to play with JAVA, C & C++

Permanent link to this article: http://techtweets.com.bd/my-bangle/rakibul/1355

3 comments

  1. ফাহাদ

    চমৎকার পোস্ট, ভাল লাগল

  2. জি এম পারভেজ;-)

    ইশ্ রে এরকম একটা পোষ্ট আমি এতদিন দেখিনাই , আফসোস রাখার জায়গা নাই আমার । যা হোক , Mohammad Rakibul Hayder আপনাকে অসংখ্য ধন্যবাদ । এই রকম টুইট আরোও দেখতে চাই আপনার কাছে । তবে এই রকম একটা পোষ্ট ,যেটি প্রকাশ হবার প্রায় ২ মাস হল। লক্ষ্য করে অবাক হলাম যে এত ভাল পোষ্টকে কেউ ভাল কমেন্ট করতেও কৃপণতার পরিচয় দিল।

  3. জি এম পারভেজ;-)

    ও হ্যাঁ , ভুলে গিয়েছিলাম । ছবিগুলো অদ্ভুত সুন্দর ছিল। যা হোক , ধন্যবাদ আবারও ।।।

মন্তব্য করুন