«

»

যে অভ্যাসগুলো আপনার সুখ কেড়ে নিচ্ছে

আমাদের চারপাশে কিছু মানুষ আছেন যারা সবসময় সুখে থাকে। যেকোন পরিস্থিতিতে তারা সুখে থাকতে পারে। আবার অপরদিকে কিছু মানুষ আছেন যারা সব সময় সব কিছুতে খারাপ থাকে। সুখ তাঁদের কাছে সবসময় অধরা। এই সকল মানুষ অন্যের সুখ দেখে নিজেকে দুর্ভাগ্যবান মনে করেন। অন্যকে হিংসা করেন। কিন্তু আপনি জানেন কি আপনার অসুখী হবার পিছনে আপনি নিজে দায়ী? আপনার কিছু অভ্যাসের কারণে মূলত আপনি সুখী হতে পারছেন না। ছেড়ে দিন এই অভ্যাসগুলো আর দেখুন আপনার চেয়ে সুখী মানুষ পৃথিবীতে আর একটিও নেই।

১। সবসময়ে সেরা হওয়ার আশা করবেন না
প্রতিটি মানুষের সীমাবদ্ধতা আছে। আপনি তার ব্যতিক্রম নন। আপনার সীমাবদ্ধতাগুলো মেনে নিতে শিখুন। জীবনের দৌড়ে সব সময় সেরা হওয়া যায় না। সবসময়ে নিজেকে প্রথম সারিতে দেখতে চাওয়া জীবনের সুখী হওয়া অনেকাংশ কমিয়ে দেয়।
২। তুলনা করবেন না

নিজেকে অন্যের সাথে তুলনা করা বন্ধ করুন। প্রতিটি মানুষ আলাদা, আলদা তাদের জীবনযাত্রা, আলদা তাদের ভাবনা। তাই অন্যের সাথে নিজেকে তুলনা করে সময় নষ্ট করবেন। হয়তো আপনার চেয়ে তারা অনেককিছু পেয়েছে জীবনে, কিন্তু একবার ভেবে দেখুন আপনি আরও অনেকে থেকে অনেক কিছু পেয়েছেন।তাই এসব না ভেবে জীবনকে উপভোগ করুন।


৩। নেতিবাচক মানুষদের কাছে থেকে দূরে থাকুন

আমাদের সবার চারপাশে এমন কিছু মানুষ আছে যারা সব সময় নেতিবাচক কথা বলে থাকেন। তাদের কাছে থেকে সব সময় দূরে থাকবেন।
৪। অতিরিক্ত হ্যাঁ বলা থেকে বিরত থাকুন

অন্যকে সাহায্য করা খুব ভাল একটি অভ্যাস। কিন্তু সবসময় এই ভাল কাজ করা থেকে বিরত থাকুন। কারণ সবসময়ই আপনি এটা করতে থাকলে অন্যরা আপনার সুযোগ নেবে। কখনও কখনও না বলতে হয়। তাতে যদি কারোর সাথে সম্পর্ক খারাপ হয় তবে বুঝে নিবেন সে সত্যিকারের আপন কেউ ছিল না।
৫। অন্যকে ঘৃণা করা বন্ধ করুন

অন্যকে ঘৃণা করা আজই বন্ধ করুন। কেউ যদি আপনার থেকে ভাল থাকে তাকে নিয়ে না ভেবে নিজেকে নিয়ে ভাবুন। তাকে ঘৃণা না করে নিজের ভুলগুলো শোধরানো চেষ্টা করুন। দেখবেন জীবন অনেক সুন্দর হয়ে গেছ।
৬। হতাশা ত্যাগ করুন

সবসময় আপনার পরিকল্পনাগুলো সফল হবে তা ভাবা একদম ঠিক নয়। কোন কিছুতে ব্যর্থ হলে হতাশ হবেন না। হতাশ না হয়ে নতুন করে আবার শুরু করুন দেখবেন সাফাল্য আপনার কাছে চলে এসেছে।
৭। খারাপ অভ্যস ত্যাগ করুন

আমাদের অনেকের ধূমপান, মদ পানের অভ্যাস আছে। এই অভ্যাসগুলোর কারণে ক্লান্তি, অবসাদ, হতাশা দেখা দেয়। এই অভ্যাসগুলো ত্যাগ করুন। এটি আপনার স্বাস্থ্যের জন্য যেমন উপকারী তেমনি মানসিক স্বাস্থ্যের জন অনেক ভাল।
৮। মিথ্যা কথা বলা থেকে বিরত থাকুন

কথায় কথায় মিথ্যা বলা থেকে বিরত থাকুন। মিথ্যা কোন সমস্যার সমধান হতে পারে না। বরং মিথ্যা কথা বলার কারণে শরীরে নানা নেতিবাচক প্রতিক্রিয়া হয় যা আপনার অজান্তেই মনকে অশান্ত করে তোলে। আর যার প্রভাব আপনার জীবনে পরে।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মাতৃভাষা বাংলায় ব্যবহার করুন আপনার কম্পিউটারঃ ডিজিটাল জোন
গুগল ডুডল ক্যাম্পেইনঃ নির্বাচিত চূড়ান্ত লোগো, এবং আমাদের প্রোপোজাল লেটার!
“সুলতা বনাম বনলতা সেন”
নেএকোণার সকলের দৃষ্টি আকর্ষন করছি...
মুক্তিযোদ্ধাদের প্রতি মাসে ৫০০ টাকা সহ বিনামুল্যে মোবাইল সংযোগ দিবে টেলিটক
ফ্রি ডাউনলোড করে নিন বাংলা টু ইংলিস ও ইংলিস টু বাংলা ডিকশেনারী
বউ ও শাশুড়িকে ধর্ষণের পর ডাকাতি (ফেনি)

মন্তব্য দিনঃ

comments

About the author

nahid45

Permanent link to this article: http://techtweets.com.bd/my-bangle/nahid45/77172

মন্তব্য করুন