«

»

আপনার মূল্য কত, কিভাবে মাপবেন?

একটি ঘরের সাইজ মাপার জন্য গজ-ফিতা ব্যবহার করতে হয়, কিছু চাল মাপার জন্য দাড়িপাল্লার ব্যবহার করতে হয়। কিন্তু নিজের মূল্য মাপার জন্য কোন পদ্ধতি মাপতে হবে? এ জন্য কি কোনো মাপকাঠি আছে? এ বিষয়ে এক প্রতিবেদনে বিস্তারিত জানিয়েছে ফোর্বস।
১. আপনার চারপাশে কারা রয়েছে
আশপাশের যাদের ওপর আপনি নির্ভর করেন, তাদের দ্বারা আপনি কতোখানি মূল্যায়িত হন তা এখানে গুরুত্বপূর্ণ। অনেকেই আশপাশে গুরুত্বপূর্ণ মানুষ থাকলে নিজেকে মূল্যবান বলে মনে করেন। তবে অন্যদের মূল্যের ওপর ভিত্তি করে নিজের মূল্য নির্ধারণ কঠিন। কারণ এ ধরনের পরিস্থিতির ওপর নিজের হাত নাও থাকতে পারে।

২. আপনার কাজ
ক্যারিয়ার আপনাকে নিজের মূল্য নির্ধারণে সহায়তা করবে। অনেকেই সহজেই বলতে পারেন, ‘আমি ওমুক প্রতিষ্ঠানের সিইও,’ ‘আমি একজন আইনজীবী’ কিংবা ‘আমি একজন ইঞ্জিনিয়ার।’ এর মূল বিষয় আপনি কি করছেন তা নয়, বরং আপনি কি হয়েছেন তা।
তবে কোনো জব টাইটেলকে নিজের মূল্য নির্ধারণে ব্যবহার করা ঝুঁকিপূর্ণ। কারণ কোনো স্বাস্থ্যগত সমস্যায় আপনার এ কাজ নাও থাকতে পারে। এমনকি অবসর গ্রহণের কারণেও এ পরিচয় নিয়ে সমস্যা তৈরি হতে পারে।
৩. আপনার কত টাকা রয়েছে
অনেকেই ব্যাংকে কত টাকা রয়েছে তার ওপর মানুষের মূল্য নির্ধারণের চেষ্টা করেন। এতে মানুষের তুলনায় টাকাই বেশি গুরুত্ব পায়। অনেকে আবার টাকা দেখানোর জন্য ঋণ করে হলেও বিলাসবহুল জীবনযাপন করেন। এতে মূল বিষয় বাদ দিয়ে দৃ্ষ্টি ভিন্ন দিকে চলে যায়।
৪. আপনি কি অর্জন করেছেন
অনেকেই অর্জনের ভিত্তিতে মানুষের মূল্য নির্ধারণ করতে আগ্রহী হন। তবে যারা সাম্প্রতিক সময়ে ব্যাপক সাফল্য অর্জন করেছেন তাদেরই এ ধরনের পরিচয় প্রকাশে বেশি আগ্রহী দেখা যায়। আপনার অর্জনগুলো ভালো অনুভূতি তৈরি করতে পারে। কিন্তু দীর্ঘদিন এ বিষয়ে অর্জন ধরে রাখা কঠিন। যে কোনো সমস্যার কারণে আপনার অর্জন মূল্যহীন হয়ে যেতে পারে।
৫. আপনি দেখতে কেমন
অন্যরা যেখানে আর্থিক মাণদণ্ড কিংবা অর্জনের ভিত্তিতে আপনার মূল্য নির্ধারণ করবে সেখানে এমন মানুষও পাওয়া যাবে, যে কিনা চেহারার ভিত্তিতে আপনার মূল্য নির্ধারণ করবে। এক্ষেত্রে আপনি কতোটা হ্যান্ডসাম, আপনার স্বাস্থ্য ও উচ্চতা বিবেচনা করা হবে। তবে এ বিষয়টিও কখনোই স্থায়ী নয়।
উপরের পাঁচটি বিষয়ই একজন মানুষের মূল্য নির্ধারণে সামগ্রীক ভাবে কিছু কিছু ভূমিকা রাখতে পারে। কিন্তু এর কোনোটিই স্থায়ী নয়। আর এক্ষেত্রে মূল্য নির্ধারণে আপনার নিজের মনোভাবই গুরুত্বপূর্ণ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

nahid45

Permanent link to this article: http://techtweets.com.bd/my-bangle/nahid45/76975

মন্তব্য করুন