«

»

গুগল বাজারে আনবে নেক্সাস ট্যাবলেট

‘নেক্সাস’ নামের ৭ ইঞ্চি মাপের একটি ট্যাবলেট তৈরি করেছে গুগল। এক খবরে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ডিজিটাইমস জানিয়েছে, চলতি মাসের ২৭ তারিখ থেকে শুরু হবে গুগল আই/ও সম্মেলন। এ অনুষ্ঠানে ট্যাবলেটটির ঘোষণা দিতে পারে গুগল।প্রযুক্তি বিশ্লেষকেরা ‘জুন’ মাসকে বাজারে ট্যাবলেট আসার মাস বলে আখ্যা দিয়েছেন।
কারণ চলতি মাসেই কম্পিউটেক্স মেলায় বেশকিছু প্রতিষ্ঠান ট্যাবলেট আনার ঘোষণা দিয়েছে। পাশাপাশি মাইক্রোসফটের ‘সারফেস’ ট্যাবলেটটির ঘোষণাও এসেছে এ মাসেই। প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, চলতি মাসেই ‘নেক্সাস’ ট্যাবলেটটির ঘোষণা দিতে পারে গুগল। অবশ্য মে মাসে গুগলের এ ট্যাবলেটটি বাজারে আসার কথা ছিল। কিন্তু সে সময় এ ট্যাবলেটটি বাজারে আনেনি গুগল। এক খবরে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, যাঁরা গুগলের ট্যাবলেটটি কেনার আশা করে আছেন, তাঁদের আর অপেক্ষায় রাখবে না গুগল। এই জুলাই মাসেই নেক্সাসের দেখা পাচ্ছেন তাঁরা। জানা গেছে, গুগল তাদের এ নতুন ট্যাবলেটটির দামও কমাবে। আগে যেখানে ২৯৯ ডলার দাম রাখা হবে বলে বলা হচ্ছিল, সেখানে ১৫০ থেকে ২০০ ডলারে বিক্রি হবে গুগলের এই ট্যাবলেট।
এরই মধ্যে গুগল ‘নেক্সাস’ ট্যাবলেটের উত্পাদন শুরু করেছে।

জানা গেছে, প্রথমে ছয় লাখ ‘নেক্সাস’ ট্যাবলেট বাজারে ছাড়বে গুগল। এই ট্যাবলেটে গুগলের অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ আইসক্রিম স্যান্ডউইচ ব্যবহূত হবে। এদিকে গুগলের নতুন এই ট্যাবলেট সম্পর্কে এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ডিজিটাইমস জানিয়েছে, সাশ্রয়ী দামের কারণে বর্তমানে বাজারে থাকা আমাজনের কিন্ডল ফায়ার নামের ট্যাবলেটটির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হবে গুগলের ট্যাবলেট। বাজারে ৭ ইঞ্চি মাপের কিন্ডল ফায়ার ট্যাবলেটের দামও ১৯৯ ডলার। ৭ ইঞ্চি মাপের সাশ্রয়ী ট্যাবলেটের মধ্যে রয়েছে বার্নস অ্যান্ড নোবেলের তৈরি ১৬৯ ডলার দামের নুক কালার ট্যাব। আর তুলনামূলকভাবে বাজারের জনপ্রিয় ৯ দশমিক ৭ ইঞ্চি মাপের নিউ আইপ্যাডের দাম ৪৯৯ ডলার। এদিকে গুগলের নতুন এই ট্যাবলেট তৈরিতে আসুস কাজ করতে পারে বলেও খবর রটেছে। নতুন এ ট্যাবলেটে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহূত হতে পারে আইসক্রিম স্যান্ডউইচ। তবে বিশ্লেষকদের ধারণা, গুগল এ ট্যাবলেটটি বাজারে আনতে দেরি করার পেছনে আরেকটি কারণও রয়েছে, তা হলো অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ‘জেলি বিন’  নতুন ট্যাবলেটে জেলি বিন যুক্ত করতে পারে গুগল।
এদিকে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, নতুন ট্যাবলেট বিক্রির জন্য গুগল আগে-ভাগে প্রস্তুতিও নিয়ে রেখেছে। তাদের নতুন এ ট্যাবলেট বিক্রির জন্য অনলাইন স্টোর খোলার কথাও জানিয়েছে গুগল। এদিকে, আসুসও ৭ ইঞ্চি মাপের নিজস্ব ব্র্যান্ডের ট্যাবলেটের ঘোষণা দিতে পারে। আসুসের ট্যাবলেটের দাম হতে পারে ১৫৯ থেকে ১৭৯ ডলারের মধ্যে।

এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মোবাইল ডিভাইসে মাইক্রোসফট ওয়ার্ড পড়ুন
স্মার্টফোনে বাংলা ভাষা প্রতিষ্ঠার জন্য ভোট করুন, প্লীজ
এশিয়ার বাজার দখলে অ্যাপল স্মার্টফোন !
থ্রিজি সেবায় এগিয়ে গেল ওয়ালটন
চলুন বানিয়ে ফেলি একটি অ্যাপেল আইডি কোন রকম ক্রেডিট কার্ড ছাড়া
উইন্ডোজ ফোনের সুবিধা অসুবিধা (উইন্ডোজ ফোন ৮.১)
এবার এনড্রয়েড দিয়ে কথা বলাতে পারবেন আপনার ছবিতে ।

মন্তব্য দিনঃ

comments

About the author

অদৃশ্য আত্না

Permanent link to this article: http://techtweets.com.bd/mobiles/pudinapataa/27736

1 comment

  1. নাজমুল হক
    নাজমুল হক

    ধন্যবাদ। সংবাদটি দেয়ার জন্য

মন্তব্য করুন