«

»

আমাদের জন্য NOKIA X স্মার্টফোন এর Text Review

নকিয়া আমাদের সবার কাছেই একটি পরিচিত নাম।এর গুনগত মান গ্রাহকদেরকে দিয়ে এসেছে আস্থার নিশ্চয়তা। বর্তমানে Android অপারেটিং সিস্টেম এর প্রতি মানুষের আকৃষ্টটা ও চাহিদা বেড়েই চলেছেে। এরই ধারাবাহিকতায় Nokia recently তাদের কিছু Android ভিত্তিক Smartphone release করেছে। আজ আমরা Nokia X সম্পর্কে কথা বলবো এটি নোকিয়ার first Android ভিত্তিক Smartphone.

ডিজাইন এবং স্ট্রাকচার:

4” capacitive touch স্ক্রিনের এই Smartphone টির ডিজাইন fashionable ও যুগের সাথে মানানসই। এটি অনেকগুলো সুন্দর কালারে (White, black, red, green, blue, yellow) available হওয়াতে আপনি আপনার পছন্দের কালারটি বেছে নিতে পারবেন এবং আপনি চাইলে এর back cover change করতে পারবেন ।এর দান পাশে রয়েছে power button ও volume rocker. সেটটির ওজন 128.7 গ্রাম। এর নিচে রয়েছে capacitive touch keys. এর পিছনে রয়েছে 3.15 Megapixel rear ক্যামেরা কিন্তু এতে কোন ফ্ল্যাশ নেই।এবং এতে front ক্যামেরা নেই।

ইউজার ইন্টারফেস:

এর UI transition অসাধারণ এবং innovative. এতে Nokia তাদের নিজস্ব User interface ব্যবহার করেছে। আপনি খুব তাড়াতাড়ি transition করতে পারবেন কোন lack করবেনা।

সি.পি.ইউ এবং জি.পি.ইউ :

এই সেটটিতে ব্যবহার করা হয়েছে 1 GHz Dual-core Cortex-A5 প্রসেসর।এতে জিপিউ ব্যবহার করা হয়েছে Adreno 203।সেটটিতে Nokia তাদের নিজস্বতা বজায় রেখেছে।এতে র‍্যাম ব্যবহার করা হয়েছে 512Mb এবং ইন্টারনাল storage হিসেবে আছে 4Gb. এক্সতারনাল storage আপনি upto 32 Gb extend করতে পারবেন।

সি.পি.ইউ জেড:

CPU-Z এপ্লিকেশন এর মাধ্যমে মোবাইলের কনফিগারেশন check করা হয়।এতে কয়েকটি section এর মাধ্যমে সেটের কনফিগারেশন দেখা হয় যেমন, ( soc, system, battery, sensors).

An tu tu বেঞ্চমার্ক স্কোর:

আমরা সেটটির overall performance check করার জন্য An tu tu বেঞ্চমার্ক test করেছি। এতে স্কোর এসেছে 7580। খুব একটা খারাপ না। এটি Samsung galaxy s2 র ঠিক নিচেই অবস্থান করেছে।

মাল্টিটাচ:

Nokia x 2 finger পর্যন্ত মাল্টিটাচ সাপোর্ট করে। তবে এতে capacitive touchscreen হওয়ায় এটি খুব smoothly কাজ করে।

নেনামার্ক 2:

Resolution এর তুলনায় এর চিপসেট কতটা উপযুক্ত এবং গ্রাফিকাল পারফরমেন্স কেমন তা আমরা এই নেনামার্ক এর মাধ্যমেই জানতে পারব।এর স্কোর এসেছে 33.3fps । মোটামুটি ভাল স্কোর। নেনামার্ক এর সর্বোচ্চ স্কোর হল 60 fps সুতরাং বুঝতেই পারছেন খুব ভালোভাবেই normal games গুলো খেলতে পারবেন তবে HD games খেলতে পারবেন না।


মন্তব্য দিনঃ

comments

About the author

imranj24

Permanent link to this article: http://techtweets.com.bd/mobiles/imranj24/56499

মন্তব্য করুন