«

»

আমাদের জন্য Symphony W66 স্মার্টফোন এর Text Review

আমাদের আজকের Text Review টি হল Symphony W66 স্মার্টফোন নিয়ে। এই সেটটির সাথে আপনি অবশ্য বেশ আগেই বাজারে এসছে এবং এখনও সেটটি ভালই চলছে। এটির প্রধান বৈশিষ্ট্য হল এটির দাম অনেক কম, মাত্র ৫,১৯০ টাকা। সেটটির সাথে আপনি একটি Smartphone এর সকল Features পাবেন আর এতে 5 figure Multitouch সাপোর্ট করে। তবে আসুন দেখে নেই সেটটি কিনলে কি কি সুবিধা পাব।
ডিজাইন এবং স্ট্রাকচার:
সেটটি ফুল Black color এ পাওয়া যাচ্ছে। ফোনটির Height: 124.2mm, Width: 64.8 এবং Depth: 10.7, সুতরাং বুঝতেই পারছেন এটি ততটা Slim না কিন্তু ডিজাইন অনেক stylish. এতে ব্যবহার করা হয়েছে 4 inch TFT(Thin Film Transistor) ডিসপ্লে, উপরে রয়েছে speaker এবং তার পাশে 0.3MP VGA ক্যামেরা যেটা আপনাকে video call করতে সাহায্য করবে, পিছনে রয়েছে 3 Capacitive touch keys(Menu, home, back) যেটা সেটটিকে smoothly ব্যবহার করতে সাহায্য করবে। এর ঠিক নিচে 2MP ক্যামেরা, পাশে loudspeaker এবং ডান পাশে Power button, বাম পাশে Volume rocker আর উপরে তো 3.5mm audio port এবং USB port থাকছেই।
ইউজার ইন্টারফেস:
ইউজার ইন্টারফেস বলতে সেটটি ব্যবহার করতে use করতে কতটা আরামদায়ক। এই smartphone টির stock launcher টি অনেক smooth যা এর transition কে অনেক fast করেছে। এর RAM: 512MB, ROM: 4GB এবং Processor: 1.3GHz Dual core যা এটিকে করেছে আরও উচ্চগতিসম্পন্ন। এতিতে video দেখতে এবং গান শুনতে অনেক মজা আর একটি কথা না বললেই নয় সেটি হল এর Touch খুবই sensitive এবং 5 আঙ্গুলের Multitouch সাপোর্ট করাতে যেকোনো কাজে স্বাচ্ছন্দবোদ করবেন।
সি.পি.ইউ এবং জি.পি.ইউ :
Performance কেমন হবে সেটটির এটা নিয়ে ভাবছেন তো। এই সেটে ব্যবহার করা হয়েছে 1.3 GHz Dual-core প্রসেসর যার নির্মাতা Cortex. এর চিপসেট হল MT6572. আর সাথে তো GPU: ম্যালি 400 আছেই যার কারণে আপনি পারবেন HD ভিডিও, Movie দেখতে এবং HD গেম খেলেও মজা পাবেন।
মাল্টিটাস :
এটিতে রয়েছে 5 আঙ্গুলের মাল্টিটাস এর সুবিধা যার কারণে আপনি যেসব Game multitouch ছাড়া খেলা যায় না সেগুলা খেলতে পারবেন। এতে ব্যবহার করা হয়েছে TFT Capacitive touch যা দ্বারা আপনি অনেক দ্রুত কাজ করতে পারবেন।
নেনামার্ক 2:
সেটের Refresh rate যত বেশি হবে সেটাতে তত ভালভাবে HD Game খেলা এবং Video দেখা যাবে।এর স্কোর এসেছে 42.2 fps যাকে ভালোই বলা চলে। এটিতে HD video প্লে অথবা HD Game খেলতে গেলে কোন প্রবলেম করবে না। নেনামার্ক এর সর্বোচ্চ স্কোর হল 60 fps সুতরাং বুঝতেই পারছেন এটির পারফরমেন্স খারাপ না। সেটটিতে খুব ভালভাবেই 1080p full HD ভিডিও দেখা যাবে।
বেঞ্ছমার্ক স্কোর :
এই স্মার্টফোনটির বেঞ্ছমার্ক স্কোর মোটামুটি। আমাদের পরিসংখ্যানে এর স্কোর এসেছে 11272 যা Samsung Galaxy S2 এর উপরে। সুতরাং সেটটিকে ভালই বলা চলে।
সিম্পনি Xplorer W66 বনাম অন্যান্য :
আমরা বেঞ্চমার্ক থেকে আমাদের সেটের সাথে অন্যান্য ব্রান্ডের সেটের কম্পেয়ার করতে পারি।নিচে আপনাদের জন্য কিছু তুলনামূলক পিকচার দেওয়া হল।
সি.পি.ইউ জেড:
আমরা সবাই সি.পি.ইউ জেড (CPU-Z) নামক অ্যাপলিকেশনের সাথে কমবেশি পরিচিত। এটি আসলে কনফিগারেশন চেক করার জন্য।তিনটা সেকশনে (সিস্টেম, ব্যাটারি এবং সেন্সরস) এটি প্রদান করে স্মার্টফোনের সকল ফিচারস। এই App টি ব্যবহার করে আপনি জানতে পারবেন আপনার সেটের মেমোরি থেকে শুরু করে সকল কিছু।
র্যা ম ও রোম:
অ্যান্ড্রয়েড সেটের র্যারম এবং রোম অনেক বড় ব্যাপার। কারণ অ্যান্ড্রয়েডটি কতটা গতি সম্পন্ন হবে সেটি এটি নির্ধারণ করে। এই সেটটিতে র্যাঅম আছে 512MB এবং রোম আছে 4GB। তবে এর পুরোটাই আপনার ব্যাবহারের জন্য নয় যেমন আপনি 469.00MB র্যা ম ও 1.27GB রোম ইউজ করতে পারবেন (For apps install) এবং 1.27GB ইন্টারনাল স্টোরেজ হিসাবে থাকে। তবে সবচেয়ে আনন্দের দিক হল আপনি চাইলে আপনার বড় কোন হাই ডেফিনেশন গেম আলাদা মেমরিতে রেখে খেলতে পারবেন। আর যদি Root করেন তাহলে আপনি আপনার External Memory Card থেকে ROM কে বাড়িয়ে নিতে পারবেন।
যদিও আমাদের চাহিদার তুলনায় সেটটির RAM and ROM এর পরিমাণ কম তার পরেও সেটটির পারফরমেন্স অনেকটাই ভালো।
ক্যামেরা পারফরমেন্স:
এর সামনে রয়েছে 0.3MP VGA ক্যামেরা এবং পিছনে রয়েছে 2.0MP ক্যামেরা। এর সামনের ক্যামেরা use করে আপনি ভিডিও কল করতে পারবেন। এর ক্যামেরাটি একটু কম তবে Day light এ ছবি অনেক ভালো আসে।
পিছনের ক্যামেরা :
এর পিছনের ক্যামেরার পিকচার কোয়ালিটি অনেক clear যা আপনার আনন্দময় মুহূর্তগুলকে ধরে রাখতে সাহায্য করবে। আমরা আপনাদের সেটের ক্যামেরার গুণগত মান নির্ণয়ের জন্য এই সেটের তোলা কিছু ছবি শেয়ার করছি, আশা করি ছবিগুলো দেখার পর এর ক্যামেরা সম্পর্কে মোটামুটি ধারণা পাবেন।
সামনের ক্যামেরা :
এর সামনের ক্যমেরাও অনেকটা ভালো। এটি দিয়ে আপনি খুব ভালোভাবেই ভিডিও কল করতে পারবেন।
গেমিং পারফরমেন্স:
সেটটির HD Gaming performance দেখে তো এক কথায় আশ্চর্য হয়েছি। এটিতে আছে 1.3 গিগাহার্য Dual-core প্রোসেসর এবং ম্যালি 400 জিপিইউ। আর memory নিয়ে ভাবছেন? এতে রয়েছে 512MB RAM & 4GB ROM যা আপনাকে দেবে হাই ডেফিনেশন গেম খেলার অপার স্বাধীনতা। আর সবথেকে বড় ব্যাপার হল এতিতে NOVA 3 (2GB), Asphalt 8, Call of Duty এর মতো HD Game খুব ভালভাবেই চলে। এর থেকে অনেক ভালো কনফিগারেশন এর smartphone এও আমরা NOVA 3 চালাতে পারিনি কিন্তু এই সেটে এটি খুব smoothly চলে। আর এর 5 figure touch সাপোর্ট আপনাকে আরও আনান্দ দেবে।
ইউ.এস.বি. ইন্টারনেট:
বর্তমানে আমাদের USB Internet অনেক কাজে লাগে। ইউএসবি ইন্টারনেট ব্যবহার করে আপনি পারবেন আপনার পিসি এর ইন্টানেট মোবাইলে শেয়ার করতে। এর জন্য আপনাকে শুধূমাত্র ইউএসবি এ সাথে connect করলেই চলবে। এই সেটটিতে আপনি এই ইউ.এস.বি ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এটি ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হল কোন পিসি সুইট বা অতিরিক্ত হার্ডওয়্যার লাগে না। আমরা আমাদের Broadband line এর মাধ্যমে শেয়ার করতে পারি।
ব্যাটারি ব্যাকআপ:
এতে রয়েছে 1500 mAh ক্ষমতার রিচার্জএবল ব্যাটারী য়া আপনাকে দেবে দীর্ঘ্য সময় মুভি দেখার কিংবা গেম খেলার স্বাধীনতা। সেটটিতে অনেক ভালই চার্জ থাকে।
অডিও, ভিডিও এবং রেডিও:
এর অডিও এবং ভিডিও কোয়ালিটি ভালই। সেটটির Screen এর প্রশংসা করতেই হয় কারণ এতে অনেক ক্লিয়ার ভিডিও দেখা যায়। এতে Stereo FM রেডিও শুনতে পারবেন।

 


মন্তব্য দিনঃ

comments

About the author

imranj24

Permanent link to this article: http://techtweets.com.bd/mobiles/imranj24/56361

1 ping

  1. আমাদের জন্য Symphony W66 স্মার্টফোন এর Text Review | দেশি ব্লগস

    […] Read more from the original source: আমাদের জন্য Symphony W66 স্মার্টফোন এর Text Review […]

মন্তব্য করুন