«

»

opera mini দিয়ে ফেসবুকে বাংলা লিখুন ও পড়ুন

কেমন আছেন সবাই? নিশ্চয়ই ভালো আছেন। প্রার্থনা করি, যেন সবসময় ভালো থাকেন। আজ আমি এখানে এসেছি আমার দ্বিতীয় পোস্টটি দেওয়ার জন্য।

আজ আমি জানাবো কি করে অপেরা মিনি দিয়ে বাংলা লেখা পড়া যায় এবং অপেরা থেকে ফেসবুকে বাংলায় লেখা যায়। খুব সম্ভবত, অপেরা মিনি দিয়ে বাংলা লেখা পড়ার উপায় কয়েক দিন আগে এখানে দেখেছিলাম । কিন্তু ফেসবুকে বাংলায় স্ট্যাটাস দেওয়ার কথা বলা ছিল না। তাই যারা আগের পোস্টটি দেখেননি কিংবা জানেন না কি করে বাংলা লেখা পড়তে হয় তাদের জন্য দুইটি উপায়ই লিখছি।

বাংলা লেখা পড়ার উপায়ঃ
প্রথমে অপেরা মিনি ওপেন করে অ্যাড্রেস বারে ( যেখানে অ্যাড্রেস লিখা হয়) লিখুন opera:config । এরপর এন্টার এ press করুন ( কোন ক্ষেত্রে go বাটন থাকে)। এবার আপনি যে page টি দেখতে পাবেন তার নিচের দিকে দেখুন লেখা আছে ‘ Use bitmap fonts for complex script’ । এর ডিফল্ট অবস্থা হলো “NO’’। এবার আপনি এটাকে “Yes” করে দিন। এরপর save করে দিন। ব্যস। আপনার ব্রাউজার বাংলা দেখানোর জন্য প্রস্তুত!

ফেসবুকে বাংলা লেখাঃ
ফেসবুকে বাংলা লেখার জন্য অ্যাড্রেস বারে লিখুন www.writebangla.com। ‘Allow ‘ করুন। এবার আপনি যে পেজ এ যাবেন সেখানে phonetic মেনে banglish লিখুন। যেমন , আপনি যদি লিখতে চান ‘আমি বাংলার গান গাই’ তাহলে লিখুন ‘ami banglar gan gai’। এরপর ‘Convert banglish to bangla’ বাটন প্রেস করুন। বাংলা আউটপুট বক্সএ প্রিভিউ করবে। কিন্তু বেশীর ভাগ সময়ে এটি দেখা যায় না। আউট পুট দেখতে চাইলে বা ফেসবুকে লেখাটি কেমন লাগবে দেখতে চাইলে ‘check spelling before post’ এ ক্লিক করুন। এবার আপনাকে লেখাটি প্রিভিউ করবে(তবে বাংলা দেখার জন্য উপরের পদ্ধতি আগে অনুসরণ করতে হবে)। যদি সবকিছু ঠিক থাকে তাহলে ‘Post FB status to your wall’ এ ক্লিক করুন। লেখাটি যদি আপনার ওয়াল এ পোস্ট হয়ে যায় তাহলে একটি কনফার্মেশন মেসেজ দেখাবে।

যারা অভ্র সফটওয়্যার ব্যবহার করেন তাদের জন্য লেখালেখি অনেক সহজ। কিন্তু যারা নতুন তারা ‘Keymap’ এ ক্লিক করে দেখতে পারেন কিভাবে Banglish লিখতে হয়।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

নকিয়া হ্যান্ডসেটকে মডেম হিসেবে ব্যবহার করে থাকলে ইন্টারনেট গতি বাড়িয়ে নিন
৫০০টি মোবাইল গেমস ডাউনলোড করুন
Sim এর ডেটা রিকভার করুন
উইন্ডোজ সেভেন যদি হয় মাতৃভাষা বাংলায়!!!! হবে এবার , হতেই হবে.
চরম কয়েকটি Android Software। আপনার অবশ্যই ভালো লাগবে।
ডাক্তারখানা এখন আপনার ফোনেই
Paywao থেকে আয় করুন মাসে হাজার হাজার টাকা মাত্র ২ ডলার ইনভেস্ট করে। প্রতি ক্লিক এ পাবেন ০.০৪সেন্ট।

মন্তব্য দিনঃ

comments

About the author

Arup_ru.bd

Permanent link to this article: http://techtweets.com.bd/mobiles/arup_ru-bd/14328

মন্তব্য করুন