«

»

নিজের জাভা মোবাইলের জন্য তৈরী করুন জার বুক

প্রথমে কিছু কথা

জাভা মোবইলে ছবি সহ Pdf বই বা 1 মেগাবাইটের অধিক সাইজের Pdf বই Support করে না । তাই জাভা মোবাইলের জন্য জার বুক সবচেয়ে উপযোগী ।এছাড়া জাভা মোবাইলে সব রকমের Pdf বই চলার একটা ট্রিকস রয়েছে যেটা আমি টিউনের শেষে বলব ।

প্রয়োজনীয় উপকরন:

1.Pdf Zilla

2.Mjbook maker

3.Write Bangla pad

ডাউনলোড করতে লেখার উপর ক্লিক করুন।

 বই তৈরীর পদ্ধতি:

  1. প্রথমে PDF বইটিকে Pdf Zilla দ্বারা text এ কনর্ভাট করতে হবে । অথবা Pdf এর ফাইল মেনু থেকে ‍save as text থেকে text আকারে ‍ save করা যায়।
  2. Mjbook maker open করে ক্রমান্বয়ে Name , Author name, Display size, Font এবং Font size Select করে দিতে হবে এবং Text File Address এ আপনার ‍পূর্বে সেভ কৃত Text File টি Book Cover Image এ আপনার পছন্দের Imageটি দেখিয়ে দিতে হবে ।(উপরের চিত্র অনুযায়ী)

3. Text file address Select হওয়ার পর Text size এ যত byte দেখাবে তাই Maximam Size এর ঘরে বসিয়ে দিতে হবে । যেমন উপরের চিত্রে Text size 742055 আর Maximam Size 9000

, তাই এখানে Maximam Size 9000 এর পরিবর্তে 742055 বসাতে হবে । আর নয়ত jar bookটি কয়েকটি খন্ডে ভাগে হয়ে যাবে ।

4. সবশেষে Start button e Click করে কিছুক্ষন অপেক্ষা করতে হবে এবং ‍Show midlets Button টি Visible হয়ে গেলে এতে  Click করে নতুন window তে প্রবেশ করবেন এবং সেখান থেকে jar

ফাইলটি কপি করে আপনার Mobile er Memory card e copy করুন এবং Install করে পড়া শুরু করে দিন ।

বাংলা জার বুক তৈরী করতে

আপনারা ইচ্ছা করলে প্রভাতী মোবী রিডার দিয়ে বাংলা বই পড়তে পারেন যাদের মোবাইলে বাংলা ইউনিকোড Support করে । যেমন আমি পড়ি কারন এতে খুব ভাল বাংলা দেখা যায় । তবে যাদের মোবাইলে ইউনিকোড Support করে না তারা jar book তৈরী করে বাংলা বই পড়তে পারেন ।

পদ্ধতি:

1. প্রথমে .mobi ফাইল গুলো extention change করে .txt করে দিন । এখন আপনি এই text file এ বাংলা দেখতে পাবেন । কিন্তু এই বাংলা গুলো ইউনিকোডে লেখা । তাই প্রথমে Write Bangla pad এর সাহায্যে ইউনিকোডের বাংলা গুলো Old bangla তে convert করুন ।এবপর লেখা গুলো কপি করে একটি text ফাইলে save করুন । দেখবেন save করার পর …. বা উল্টা প্লাটা কিছু দেখায় ঘাবরাবেন না ।

2. এরপর Mjbook maker আগের মত আপনার text file টি দেখিযে দিন এবং একটি ভাল বাংলা ফন্ট সিলেক্ট করুন এবং Font style BOLD Select করে দিন এক্ষেত্রে আপনি display এর সাহায্য নিতে পারেন । এখন দেখবেন মোটামোটি ভাল বাংলা দেখা যাচ্ছে ।

3. এরপর আগের মত একে jar file e convet করে পড়া শুরু করুন ।

Note : এক্ষেত্র মোটামোটি ভাল বাংলা দেখা যাবে ।

টিপস:

আমি Nokia C2-01 সেট ব্যবহার করি । আমার মোবইলে ছবি প্রায় 16X zoom করা যায় । তাই আমি আমার Pdf বই গুলোকে Pdf Zilla এর সাহায্যে Image এ convet করি । এবং Image zoom করে করে বই Pdf বই্ এর মজা নেই । যদি আপনার মোবইলে Image zoom বেশী পরিমাণে হয় তবে আপনিও এভাবে বই পড়তে পারেন ।

আজ এখানেই শেষ করলাম আবার পরবর্তীতে অন্য কোন বিষয় নিয়ে কথা হবে । সবাই ভাল থাকবেন ।

ফেসবুকে আমি


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

এখন থেকে প্রিয়তে রাখার পাশাপাশি আপনার পছন্দের ওয়েবপেইজকে PDF আকারে নামিয়ে নিন কোনো ব্যান্ডউইথ খরচ না...
Pdf convert ও মিডিয়া Player এর মেলা
মোবাইল থেকে Youtube Videos ডাউনলোড এর অসাধারণ একটি সাইট !!!
আপনার মোবাইল দিয়ে গান সব ধরনের গান DJ করুন
:: মোবাইলের নানা প্রকার স্ক্রীন সম্পর্কে জেনে নিন ::
Cheap Rate Tablet Pc In bangladesh
ফেব্রুয়ারী মাস জুড়ে ১জিবির সাথে আরও ১জিবি ডাটা একদম ফ্রি!!

মন্তব্য দিনঃ

comments

About the author

apurba_p89

Permanent link to this article: http://techtweets.com.bd/mobiles/apurba_p89/30054

1 comment

মন্তব্য করুন