«

»

আপডেটঃ ২৩৫৬ ভোট, Ranking ১৯; স্মার্টফোনে বাংলার জন্য ভোট করুন!

স্মার্টফোন নিয়ে নতুন করে বলার কিছু নেই, যেইটা বলার আছে সেইটা হচ্ছে iPhone ছাড়া অন্য কোন স্মার্টফোন অপারেটিং সিস্টেম ন্যাটিভ বাংলা সাপোর্ট করেনা। বাংলা পৃথিবীর ষষ্ঠ বৃহত্তম ভাষা, সেই দিক থেকে চিন্তা করলে কোন অপারেটিং সিস্টেম ১০ টি ভাষা সাপোর্ট করলেও তাতে বাংলার থাকা উচিত। কিন্তু দুনিয়া এই ভাবে ভাবেনা, জগতে যারা যত অর্থনৈতিক ও রাজনৈতিক ভাবে শক্তিশালী – তাদের জন্যই সবকিছু। তাই স্মার্টফোন গুলোতে উদাহরন  স্বরুপ উইক্রেনের মত ক্ষুদ্র জনগোষ্ঠীর জন্য ইউক্রেনিয়ান ভাষা দেখা ও লেখার সাপোর্ট থাকলেও ৩০ কোটি মানুষের বাংলা ভাষা সবসময়ই উপেক্ষিত থেকেছে।

যাই হোক এইসব হতাশার কথা আর নাই বললাম। অ্যান্ড্রয়েড-সিম্বিয়ানে ন্যাটিভ বাংলা সাপোর্ট নাই এবং কোথাও এই ফিচার চেয়ে আবেদন করারও উপায় নেই। ‘উনাদের’ যবে দয়া হবে, তবের আশায় বসে থাকা ছাড়া কোন উপায় নাই। কিন্তু আমি যে কারনে লিখছি সেটা হলো মাইক্রোসফটের উইন্ডোজ ফোন এর জন্য আপনি ফিচার সাজেশন ফোরামে আপনি আপনার কাঙ্খিত ফিচারের জন্য ভোট করতে পারেন। এইখানে বলে রাখি স্মার্টফোন জায়ান্ট নোকিয়া তাদের স্মার্টফোনের মুল অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ ফোনকে বেছে নিয়েছে এবং ইতিমদ্ধেই দুটি নোকিয়া উইন্ডোজ ফোন (Lumia 800 & Lumia 710) বাজারে ছেড়েছে। এই বছর বাংলাদেশে নোকিয়া উইন্ডোজ ফোন বিক্রি শুরু হবে এবং সব ধরনের প্রাইজ রেঞ্জে (১২ হাজার থেকে ৫০ হাজার) অনেক উইন্ডোজ ফোন আনবে নোকিয়া। তাই আপনি একজন উইন্ডোজ ফোনের পটেনশিয়াল বায়ার, তাই উইন্ডোজ ফোনে বাংলা সাপোর্ট নিয়ে এখনি সোচ্চার হওয়া দরকার।

উইন্ডোজ ফোন ফিচার সাজেশন ফোরামে বাংলা সাপোর্টের জন্য এখন পর্যন্ত ভোট পরেছে ২২১২ টি, টপ টেন গ্রুপে ঢোকার জন্য প্রয়োজন ৫০০০+ ভোট। আমি গত সপ্তাহে যখন এই ব্যাপারে প্রথম পোস্ট করি, তখন ভোট সংখা ছিলো ৮৭৫ টি, আপনাদের সহযোগীতায় ৩৭ র‍্যাঙ্কিং থেকে এক সপ্তাহে ২১ এ আসা। আশা করছি বাংলা ভাষার জন্য আপনাদের সমর্থন অব্যহত থাকবে। আবারো বলে নেই, আপনার প্রতিটি ইমেইল/ফেইসবুক আইডি থেকে লগইন করে প্রতিবার বাংলার জন্য ৩ টি ভোট দিবেন, একই পিসি দিয়ে একাধিকবার বিভিন্ন আইডি দিয়ে ভোট দিতে পারবেন। ভোট দেয়ার নিয়ম বুঝতে কষ্ট হলে (কষ্ট হবার কথা না, যারা এই সাইটে ঢোকেন তারা ইন্টারনেট লিটারেট বলেই আমার বিশ্বাস) http://www.techtunes.com.bd/mobileo/tune-id/104126/ লিঙ্কে ক্লিক করে বিস্তারিত দেখে নিন।

বাংলার জন্য ভোট করার লিঙ্কঃ  http://windowsphone.uservoice.com/forums/101801-feature-suggestions/suggestions/2334996-bengali-bangla-language-support?ref=title


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

বিনামূল্যে নোকিয়ার Ovi Synchronise and Backup সার্ভিস
মোবাইলে ব্যবহার করুন উইন্ডোজ
পৃথিবীর যে কোন মোবাইলে এস এম এস করুন ফ্রি তাও আবার বাংলায়!
আপনার জিপি সিমের FnF নাম্বার যোগ, পরিবর্তন অথবা লিস্ট দেখুন বিনামূল্যে তা্ও আবার মোবাইল দিয়েই ।
Download করে নিন বাংলাদেশে তৈরি করা একটি Android গেমস ।
ফ্রি পাওয়ার ব্যাংক
টেলিটকে ঈদ ইন্টারনেট অফার ১জিবি ৫০টাকা আর ৩জিবি ৯৯টাকা

মন্তব্য দিনঃ

comments

About the author

aminulahsan

Open Book | Optimist | Proud Father | Self-content | Gadget-obsessed | Nokian | Cricket | Audiophile | Homer Simpson | Ferdinand Griffon | Mymensingh |

Permanent link to this article: http://techtweets.com.bd/mobiles/aminulahsan/18717

মন্তব্য করুন