«

»

ম্যাক ওএস এ ও ভাইরাস। ক্যাসপারস্কিকে নিরাপত্তার দায়িত্ব দিচ্ছে অ্যাপল!

দীর্ঘদিন ধরেই অ্যাপলের অপারেটিং সিস্টেম ভাইরাস প্রতিরোধী হিসেবে সুনাম কুড়িয়েছিল।কিন্তু সাম্প্রতিক ব্যাকডোর ও ফ্ল্যাশব্যাক ট্রোজানের আক্রমণে ধরাশায়ী হয়েছে অ্যাপলের ম্যাক ওএস এক্স অপারেটিং সিস্টেম। এক খবরে ইন্দো এশিয়ান নিউজ জানিয়েছে, রাশিয়ান অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাবকে ম্যাক ওএস এক্স অপারেটিং সিস্টেমের সমস্যা খতিয়ে দেখে এর নিরাপত্তাব্যবস্থা উন্নত করার দায়িত্ব দিচ্ছে প্রতিষ্ঠানটি।

কয়েকদিন আগের নিউজে জানা গেছে পৃথীবির প্রায় অর্ধ মিলিয়ন অ্যাপল কম্পিউটার ‘ফ্ল্যাশব্যাক ট্রোজান’ভাইরাসে আক্রান্ত বলে জানিয়েছে রাশিয়ান অ্যান্টি ভাইরাস প্রতিষ্ঠান ড.ওয়েব। প্রতিষ্ঠানটি জানিয়েছে ৫.৫ লক্ষ ম্যাকে এই ম্যালওয়্যারটি ইনস্টল অবস্থায় রয়েছে এবং এগুলোকে বটনেট হিসেবে ব্যবহার করছে। এবং এই ব্যাবহারকরীদের মধ্যে অর্ধেকের বেশি ব্যবহারকারী আমেরিকান।ইতিমধ্যে অ্যাপল এ ভাইরাস থেকে রক্ষা পাবার জন্য একটি সিকিউরিটি আপডেটের ব্যবস্থা নিয়েছে কিন্তু সতর্কতার বিষয় হল যে সকল ব্যবহারকারী এখনো প্যাচটি ইনস্টল করেনি তারা যে কোন সময় আক্রান্ত হতে পারে।ফ্ল্যাশব্যাক নামক এই ট্রোজানটি প্রথম ধরা পরে ২০১১ সালের সেপ্টেম্বরে। এ সময় ট্রোজানটি নিজেকে ফ্ল্যাশ প্লেয়ার আপডেট হিসেবে আসতো। ম্যালওয়্যারটি ডাউনলোড এবং ইনস্টল করলে কম্পিউটারের বেশ কিছু নিরাপত্তা ব্যবস্থা বন্ধ করে দিত।

ক্যাসপারস্কির প্রধান প্রযুক্তি কর্মকর্তা নিকোলাই গ্রেবেনিকভ জানিয়েছেন, ‘অ্যাপল সম্প্রতি তাঁদের নিরাপত্তাব্যবস্থা তদারক করতে আমাদের ডেকেছে। আমরা ত্রুটি বের করার কাজ শুরু করেছি এবং ম্যালওয়্যারের পেছনে ছুটছি।’
ম্যাক অপারেটিং সিস্টেম সহজেই ভাইরাস আক্রান্ত হতে পারে বলেই মন্তব্য করেছেন তিনি।

যদিও অ্যাপলের সিস্টেম সফটওয়্যারটি ব্যবহারকারীর অনুমতি ছাড়া কম্পিউটার নিজে থেকে কি করতে পারবে তা অনেক বেশি নিয়ন্ত্রণ করে থাকে, কিন্তু তার পরেও কোন সিস্টেমই যে নিরাপদ নয় এই ঘটনা এ কথা প্রকাশ করে বলে বেশ কিছু নিরাপত্তা বিশ্লেষক মত প্রকাশ করেছেন।ক্যাস্পারেস্কি ল্যাবের বিশ্লেষক তিমুর সোরিয়েভ বলেন, “অনেক মানুষ বলে অ্যাপল কম্পিউটার উইন্ডোজের মত কখনই আক্রান্ত হবে না – এটা এখন ভুল বলে প্রমাণিত হল।”


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

এবার ফেসবুক হ্যাক করেন খুব সহজে !
মাত্র ২ মিনিটে যে কোন এন্টি ভাইরাস নষ্ট করে দিন
অনলাইন আউটসোর্সিং এর জন্য ভাল ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট
প্রতারণার নতুন কৌশল।নিজে বাঁচুন অন্যকে বাঁচান…………..
যে সকল মেইল হ্যাকাররা আপনার তথ্য হ্যাক করার জন্য আপনার মেইলে পাঠায়!!! সাবধান ক্লিক করলেই আপনার সকল ক...
এবার ঘুমিয়ে ঘুমিয়ে ফুল অটোস্ক্রিপ্টের সাহায্যে প্রতিদিন আয় করুন 5$-- Make Money By
HD মুভি ডাউনলোড করার জন্য একটি প্রয়োজনীয় সফটওয়ার

মন্তব্য দিনঃ

comments

About the author

অদৃশ্য আত্না

Permanent link to this article: http://techtweets.com.bd/hacking-antihacking/pudinapataa/25136

2 comments

  1. Russels Loading

    now you can get instant payout and here is no minimum payout.
    if you earn just 1cent you can payout it.
    i give you here is the link=
    http://www.big-bux.com/?ref=rasel116

  2. Nicotine Rasel

    just start sign up and start earning. within 2-3hours you will earn 25$
    it is not a ptc site. only normal worker can earn from here. instant payout. last night i work here and i pay money. here is the link below
    http://peoplestring.com/?u=rasel90

মন্তব্য করুন