«

»

সি প্রোগ্রামার পদে চাকুরির জন্য সাক্ষাতকার।

কিছুটা বাস্তব কিছুটা কাল্পনিক ঘটনা নিয়ে সাজিয়েছি লেখাটিকে, এটা গল্পও না, নাটকও না। খামখেয়ালি। তাই সাহিত্য খুজবেন না 🙂 একটু মজা খুজলেই ভালো হবে। শুরু করা যাকঃ

………

একটা ফার্মের একজন নবীন  সি প্রোগ্রামার লাগবে। ফার্মের একটা নাম দেওয়া দরকার, আচ্ছা। ফার্মের নাম স্মার্ট ডেস্ক [ ও ডেস্কের সাথে মিলিয়ে 🙂 আর স্মার্ট শব্দটা সুন্দর ] স্মার্ট ডেক্স পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছে তাদের একজন নবীন প্রোগ্রামার লাগবে বলে। এতে অনেকেই চাকরির জন্য আবেদন করেছেন। সবার অবস্থা তো আর লেখা সম্ভব না, আমি একজনের অবস্থা লিখছি। যার নাম শুভ। হুমায়ূন আহমেদের শুভ, সকল কিছু মিল আছে হুমায়ূন আহমেদের শুভ এর সাথে। এ শুভ একজন সি প্রোগ্রামার এই শুধু পার্থক্য। আবদেন অনেকেই করছে কারন স্মার্ট ডেস্ক অনেকে প্রোগ্রামারের জন্য স্বপ্নের  ফার্ম। তাদের মধ্যে বাচাই করে অল্প কয়েকজনকে সাক্ষাতকারের জন্য ঢাকছে। শুভ তাদের মধ্যে একজন।

আজ সাক্ষাতকারের দিন। শুভ এর একটু কনফিডেন্ট আছে, কারন সে সি প্রোগ্রামিং অনেক ভালো করে জানে। সে অনেক গুলো এলগরিদম সিমুলেট করেছে সি দিয়ে যা সাধারনত সি দিয়ে সম্ভব না, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ লাগে।
অনেকক্ষন বসার পর তাকে ঢাকা হয়েছে। ভিতরে ঢুকে সে কিছুটা অসস্থি বোধ করা শুরু করছে। কি জিজ্ঞেস করে  না করে ইত্যাদি নিয়ে।

সাক্ষাতকার বোর্ডে তিন জন রয়েছেন। তাদের দেখে শুভ একটু ভয় পেয়ে গেছে। এত মোটা মোটা মানুষ হতে পারে, সে আগে জানত না। গোফ ওয়ালা মানুষ দেখলে শুভ এমনিতেই একটু ভয় পায়। এখানে দুই জনেরই গোফ রয়েছে। এরা যেহেতু পোগ্রামারের সাক্ষাতকার নিবে হয়তো এরা পোগ্রামার। প্রোগ্রামারদের চুল বড় হতে দেখেছে, দাড়ি বড় হতে দেখেছে। আজ দেখল পোগ্রামারদের গোফ ও বড় হয়।
প্রথম প্রথম শুভকে সি এর ব্যাসিক কিছু প্রশ্ন করল শুভ সব গুলোর উত্তর সুন্দর ভাবে দিতে পারল। কিছুক্ষন শুভ বসে আছে কেউ কিছু বলে না। সাক্ষাতকার বোর্ডের এক জন আরেক জনের দিকে তাকাচ্ছে। কি যেন ইঙ্গিতে কথা হচ্ছে তাদের। পজেটিভ ইঙ্গিত। শুভ মনে মনে ভাবল হয়তো সে নির্বাচিত হবে এ চাকরির জন্য।

একজন এবার কথা বলে উঠল। সে বলব তোমাকে সি, সি++, জাভা, QT, MySQL, SQLite, Oracle, Windows AIP, ASP, PHP, Linux Red Hat, Ubuntu,  Java Script, HTML, CSS, XML, C#, C# .Net ইত্যাদি সম্পর্কে জানা থাকতে হবে। আর আমাদের ফার্মের বর্তমান ইকোনোমিক অবস্থা ভালো নয়। তাই আমরা তোমাকে শুরুতে মাসে ৪০ হাজার টাকা করে দেব। তোমাকে একটা সু পরিচিত ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েট হতে হবে।

শুভ বলে উঠল, কিন্তু স্যার আপনারা সি প্রোগ্রামার খুজছিলেন।

উনি বলল, হ্যা আমাদের একজন সি প্রোগ্রামার দরকার।

……… শেষ…………. 😛
দূর্ভাগ্য, এটাই বাস্তব। 🙁 ফার্মের একটা কাজের জন্য লোক লাগবে। চায় সব বিষয়ে বিশেষজ্ঞ একজন।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

কয়েকটি ধাঁধাঁ। (গণিতীয় ফান টুইট)
একটু দম নিয়ে হাসি (টেকটুইটস এর বন্ধুদের নিয়ে হাসির টুইটস)
ওয়ালপেপার নিন, একদম বিভিন্নধর্মী সব ওয়ালপেপার
নেতাদের ব্যানারে লেখা লাখ কোটি সালাম নিয়ে একটু ফাইজলামি – the programmer style 😛
আর নয় দুঃখ, আর নয় কস্ট! এসে গিয়েছে হ্যাপি পিল, একটা খেলেই দুঃখ শেষ!
অঙ্কের মজা
সব ধরনের ইংলিশ,কলকাতা বাংলা ও হিন্দি মুভি

মন্তব্য দিনঃ

comments

About the author

জাকির হোসাইন

প্রোগ্রামিং বা ফ্রীল্যান্সিং নিয়ে কোন প্রশ্ন থাকলে টেকটুইটস সাহায্য বিভাগে পোস্ট দিতে পারেন অথবা আমাকে ফেসবুকে মেসেজ দিতে পারেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/fun-tweet/jakirbdl/29248

1 comment

  1. LuckyFM

    😛
    কঠিন বাস্তবতা

মন্তব্য করুন