«

»

ফরেক্স ট্রেডিং করে কিভাবে আর্ন করতে পারেন

ফরেক্স হল একটি আন্তর্জাতিক বৈদেশিক বিনিময় বাজার। এই নামটি এসেছে ফরেন(FOReign) এবং এক্সচেঞ্জ(Exchange) শব্দদ্বয়ের সংমিশ্রণ থেকে যার অর্থ হল বৈদেশিক মুদ্রা বিনিময় কার্যক্রম। মূলত ফরেক্স হল বৈদেশিক মুদ্রা কেনা-বেচা করার ব্যবসা। একদিনে বেশ কয়েকবার বৈদেশিক মুদ্রার মূল্য উঠানামা করে থাকে। আর আপনি বিভিন্ন মুদ্রার দাম ওঠা-নামার উপরই অনলাইনে ট্রেড করে প্রফিট বা মুনাফা অজর্ন করতে পারবেন। ফরেক্স হল সবচেয়ে নতুন আর্থিক বাজারগুলোর একটি: এটা গত শতাব্দীর ৭০ এর দশক থেকে কাজ করছে। ​​যদিও, আয়তন এবং দ্রুত-বর্ধনশীলতার দিক থেকে এটাই সবচেয়ে বড় বাজার। ফরেক্সে দৈনিক বাণিজ্যিক লেনদেনের পরিমাণ প্রায় ৪ ট্রিলিয়ন মার্কিন ডলার যেটা আমেরিকার সকল স্টক এক্সচেঞ্জ মার্কেটের সম্মিলিত লেনদেনের পরিমাণের ৩০ গুনেরও বেশি।

বৈদেশিক মুদ্রার  মূল্যের পরিবর্তন সাধিত হয় সরকারি ব্যক্তিদের মাধ্যমে পাশাপাশি বাণিজ্যিক কোম্পানির মাধ্যমে, যারা পণ্য বা সেবা রপ্তানির মাধ্যমে অর্জিত মুদ্রা দেশিয় মুদ্রায় পরিবর্তন করে। যদিও এটা বৈদেশিক মুদ্রাবাজার লেনদেনের মাত্র ৫% পরিমাণ গণনা করে। বাকি ৯৫% লেনদেন সংঘটিত হয় ফরেক্স ব্রোকারদের মাধ্যমে যারা বৈদেশিক মুদ্রা বিনিময়ের মাধ্যমে কিছু মুনাফা অর্জন করতে চায়।

বৈদেশিক মুদ্রা বাজারের উল্লেখযোগ্য বিষয় হল এটার স্থিতিশীলতা বা এক জায়গায় অবস্থান করা।  এটা সবার জানা আছে যে, একটি আর্থিক বাজারে সবচেয়ে খারাপ বিষয়টা হল মুল্যপতন  বা স্টক সূচকের পতন। যদিও, ফরেক্স বাজার তার নির্দিষ্ট উপাদান মুদ্রার মাধ্যমে সুরক্ষিত থাকে যা অন্যান্য স্টক এবং নিত্যপ্রয়োজনীয় বাজার থেকে ভিন্ন। যদি শেয়ারের মূল্যহ্রাস ঘটে তবে এটাকে বলা হয় আর্থিক পতন। কিন্তু যদি মার্কিন ডলারের পতন হয় তবে, অন্য মুদ্রা আরও শক্তিশালী হয়; সুতারাং এটা মার্কেটে গতির সঞ্চালন করে। সুতারাং, একজন ট্রেডারের জন্য অতিরিক্ত মুনাফা পেতে এটা একটি ভালো সুযোগ। উল্লেখিত যে বৈশিষ্ট্য ফরেক্স লাইনের চমৎকার স্থবিরতা থাকে তা হল: মুদ্রা হল সবচেয়ে তরল এবং নির্ভরযোগ্য ট্রেডিং উপাদান।

ফরেক্স ট্রেডিং থেকে কিভাবে আর্ন করবেন বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন


মন্তব্য দিনঃ

comments

About the author

www.pureitmentor.com

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/sonalisamay/81358

মন্তব্য করুন