«

»

আমার ফ্রিল্যান্সিং দর্শন ।

বিভিন্ন ব্লগে আজকাল ফ্রিল্যান্সিং নিয়ে প্রচুর লেখা দেখি , কাউকে কাউকে দেখে এতই মুগ্ধ হয়ে যাই যে মনে হয় কেন আমি ও কিছু করি না । অনেক দিন ধরে দেখছি ,মাঝে মাঝে অনেক লেখা পরে হাসি ও পায় । অনেকেই আছে কিছু ভুয়া লিঙ্ক টিঙ্ক মারে অথচ নিজেই জানে না যে সে নিজেই প্রতারিত হবে । আমার এ পোস্ট কোন ধরনের জ্ঞান দানের   জন্য নয় ,শুধুই শেয়ার করব আমার ব্যক্তিগত ভাবনা গুলো ।

ফ্রিল্যান্সিং এর জন্য  কোন একটা বিষয়ে ভালো  স্কিল দরকার । নতুনরা অনেক ভাবেই শুরু করতে পারেন ফ্রিল্যান্সিং । আমি কয়েক টা নিয়ে আলোচনা করছি।

 

১। পিটিসিঃ   ব্যাপক কোপা জিনিস , আপনাকে কিছু করতে হবে না ,শুধু  ক্লিক করবেন আর টাকা কামাবেন ,পরে সেই টাকা বালিশে ভরে রাখবেন । চালের ড্রামে রাখবেন । মানুষ কে এ সম্পর্কে জানিয়ে  (নিন্দুকরা একে রেফারেল বলে )  সামাজিক দায়িত্ত্ব পালন করবেন । কারন মানুষ সামাজিক জীব , যেহেতু তারা ফেসবুক ব্যবহার করে । আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে ,শুধু শুধু এগুলো করে সময়  নষ্ট করবেন না ।  এগুলোর বেশীরভাগই ভুয়া ,যে গুলো ভালো তারা এত কম টাকা দেয়,জীবন ও জীবিকা সম্প্রর্কে আপনার তিক্ত অভিজ্ঞতা নিয়ে কয়েকটা জ্বালাময়ী প্রবন্ধ লিখে ফেলতে পারবেন । এগুলো প্রডাক্টিভ না,আপনি যত নতুনই হন না কেন এগুলো দিয়ে শুরু করা আর না করা একই কথা ।  তাই পে টু ক্লিক কেউ বললেই যা ভাগ বলার জন্য রেডি থাকুন ।

২।এস ,ই ওঃ  খুবি ইন্তারেসতিং । তবে শুরু করতে হলে এইটা ও ভাল কোন রাস্তা না ,তবে আপনি যদি এইটা শিখতে পারেন আপনি কামিলা রাস্তাধারী হবেন এইটা ধ্রুব সত্যি । তবে কথা হচ্ছে আপনি আপনার সাইট কে অপ্টিমাইজ করে ১ নং এ নিয়ে গেলেন তাতে কী হবে ? সব চেয়ে গুরুত্ত্বপূর্ন হচ্ছে আপনার সাইট এ কন্টেণ্ট কী আছে ,কন্টেন ভালো না হলে  ভিসিটর ধরে রাখা কঠিন ,তবে এইটা ও সত্যি  আপনি এইটা শিখতে পারলে  আপনার কাজের অভাব হবে না,অন্যদের সাইট অপ্টিমাইজ করে , ভালো টাকা আয় করতে পারবেন । এইটা অত্যন্ত  প্রডাকটিভ কাজ । আমরা সবাই এতটুকু  জানি ও । কিন্তু নেট এ অনেকই এসব সম্পর্কে প্রচুর জ্ঞান দিলে ও সেভাবে কেউই আপনাকে শিখাবে না ।আমার এক বন্ধু ব্যচ করে এক ভাইয়ের  কাছে এস,ই,ও  শিখতে গেলো ,ভাই এইচ,টি ,এমএল শিখায় ,ফটোশপ শিখায় ,কিন্তু এস ,ই ,ও শিখায় না ,  ভাই কী  আসলেই পারেন ,ঝাতি জানতে চায়? অগ্রীম চল্লিশ হাজার টাকা নিয়েছেন ,চারজন  থেকে। আমার ধারণা ভাই পারেন না ,আসলে সার্চ ইনজিন অপ্টিমাইজ করা এত সোজা না । তাই কারো কাছে শেখার আগে  একটু নিশ্চিত হয়ে নিয়েন । নেট এ প্রচুর সাহায্য পাবেন ,বাংলা ব্লগ গুলোতে ও প্রচুর টিপস পাবেন ,কিন্তু সেভাবে কেউই শিখাবে না । কারন যারা আসলেই বস পারেন ,তাদের অত সময় নেই আপনার পেছনে টাইম নস্ট করার,আর কেউ কেউ পারলে ও  শুধুই লোভ দেখাবেন অথবা টিউশনির ধান্দায় থাকবে , আর একদম যে ব্যতিক্রম নাই তা নয় ,পেলে আমারে জানায়েন ,আমি ও আপনার সাথে শিখব । এইটা শিখতে সময় লাগবে ,আপনি আপনার একটা সাইট কে নিয়ে গবেষনা করতে থাকুন ,একদিন ভালোই পারবেন,কিছু জিনিস পারতে হলে অভিজ্ঞতার ও দরকার হয় ।তবে তার আগ পর্যন্ত তো কিছু একটা করা দরকার ।  তাই এস,ই,ও শেখার লক্ষ্য রাখা উচিত , তবে পাশাপাশি অন্য কিছু একটা   শেখার সাথে সাখে ,সেই অন্য কিছু  টা কী ,অনেক কিছুই হতে পারে ।

এইটা আমার প্রথম পোস্ট ,আমি বাংলা লিখতে পারি না ভালো । তাই আজ আর নয় । আস্তে আস্তে বাকী গুলো ও লিখবো। যারা একদম নতুন ফ্রিল্যান্সিং এ তাদের জন্য একটা আকর্ষণ ও থাকবে ,হয়তো পরের কোন পর্বে । ফ্রিল্যান্সিং হয়তো  কিছু দিন পরেই শুরু করতে পারবেন ,আপনার জয়যাত্রা দেখবো  এই প্রত্যাশা থাকলো ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

কয়েক মিনিটে পেপ্যাল একাউন্ট ভেরীফাই করে নিন
শিখুন ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এবং গ্রাফিক ডিজাইন – Step By Step
আপনি যদি ভালো আর্টিকেল / রিভিউ লিখতে পারেন, তাহলে আপনার জন্য আয়ের সম্ভাবনা রয়েছে
ক্যারিয়ার হিসেবে এন্ড্রয়েড অ্যাপস ডেভলপমেন্ট
Facebook Like ও Twitter follow থেকে আয় করার কৌশল। payment proof সহ
এবার চাইলে আপনিও ইন্টারনেট এর মাধ্যমে আয় করতে পারবে।
এবার সেরা PTC সাইট থেকে আয় করুন মাসে ৫০০০ টাকা পৈমেনট বাংলাদেশ বাংক

মন্তব্য দিনঃ

comments

About the author

শহীদ শাকিল নিহন

পারিনা নং ১

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/shohed-shakil/10042

5 comments

Skip to comment form

  1. desher_manus

    vai..ja bolcen thik e ase…..kintu eituk e apner freeelancing dorshon??

    আপনাকে আমি আরও কিছু দেই। নতুন দের জন্য [যারা কোন ল্যাঙ্গুয়েজ জানে না ] তাদের জন্য data entry কাজ আসে।যেগুলো নতুন দের জন্য সুবিধা জনক।আর আপনি যদি কন কাজে পারদরশি হোন তাহলে ত আপ্নের জন্য আলাদা কাজ আছে।
    এক্ষেত্রে
    freelancer.com
    odesk.com

    এই site গুলো follow করতে পারেন।

  2. শহীদ শাকিল নিহন

    আমার ফ্রীল্যান্সিং দর্শন এতটুকু না, সাথে থাকেন আস্তে আস্তে সবই বলবো , বাংলা লেখা বেশি ধীর ,সব লিখতে গেলে আমার আর আজ রাতে ঘুমাতে হবে না । দেশের অবস্থা খুবই খারাপ ,আসেন সবুর করি । 😛

  3. Delwar94


    ঠিক আছে ভাই শাকিল,
    আস্তে আস্তে বইলো, অপেক্ষায় রইলাম কিছু শিখবো বলে।

    ভাল থাকো

  4. শহীদ শাকিল নিহন

    ধন্যবাদ মন্তব্যের জন্য ।

  5. Barun P Mondal
    Barun P Mondal

    খুব ভাল। সচেতনতামূলক লেখা। পড়লে সবার উপকার হবে।

মন্তব্য করুন