«

»

আমার ফ্রিল্যান্সিং দর্শন ।

বিভিন্ন ব্লগে আজকাল ফ্রিল্যান্সিং নিয়ে প্রচুর লেখা দেখি , কাউকে কাউকে দেখে এতই মুগ্ধ হয়ে যাই যে মনে হয় কেন আমি ও কিছু করি না । অনেক দিন ধরে দেখছি ,মাঝে মাঝে অনেক লেখা পরে হাসি ও পায় । অনেকেই আছে কিছু ভুয়া লিঙ্ক টিঙ্ক মারে অথচ নিজেই জানে না যে সে নিজেই প্রতারিত হবে । আমার এ পোস্ট কোন ধরনের জ্ঞান দানের   জন্য নয় ,শুধুই শেয়ার করব আমার ব্যক্তিগত ভাবনা গুলো ।

ফ্রিল্যান্সিং এর জন্য  কোন একটা বিষয়ে ভালো  স্কিল দরকার । নতুনরা অনেক ভাবেই শুরু করতে পারেন ফ্রিল্যান্সিং । আমি কয়েক টা নিয়ে আলোচনা করছি।

 

১। পিটিসিঃ   ব্যাপক কোপা জিনিস , আপনাকে কিছু করতে হবে না ,শুধু  ক্লিক করবেন আর টাকা কামাবেন ,পরে সেই টাকা বালিশে ভরে রাখবেন । চালের ড্রামে রাখবেন । মানুষ কে এ সম্পর্কে জানিয়ে  (নিন্দুকরা একে রেফারেল বলে )  সামাজিক দায়িত্ত্ব পালন করবেন । কারন মানুষ সামাজিক জীব , যেহেতু তারা ফেসবুক ব্যবহার করে । আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে ,শুধু শুধু এগুলো করে সময়  নষ্ট করবেন না ।  এগুলোর বেশীরভাগই ভুয়া ,যে গুলো ভালো তারা এত কম টাকা দেয়,জীবন ও জীবিকা সম্প্রর্কে আপনার তিক্ত অভিজ্ঞতা নিয়ে কয়েকটা জ্বালাময়ী প্রবন্ধ লিখে ফেলতে পারবেন । এগুলো প্রডাক্টিভ না,আপনি যত নতুনই হন না কেন এগুলো দিয়ে শুরু করা আর না করা একই কথা ।  তাই পে টু ক্লিক কেউ বললেই যা ভাগ বলার জন্য রেডি থাকুন ।

২।এস ,ই ওঃ  খুবি ইন্তারেসতিং । তবে শুরু করতে হলে এইটা ও ভাল কোন রাস্তা না ,তবে আপনি যদি এইটা শিখতে পারেন আপনি কামিলা রাস্তাধারী হবেন এইটা ধ্রুব সত্যি । তবে কথা হচ্ছে আপনি আপনার সাইট কে অপ্টিমাইজ করে ১ নং এ নিয়ে গেলেন তাতে কী হবে ? সব চেয়ে গুরুত্ত্বপূর্ন হচ্ছে আপনার সাইট এ কন্টেণ্ট কী আছে ,কন্টেন ভালো না হলে  ভিসিটর ধরে রাখা কঠিন ,তবে এইটা ও সত্যি  আপনি এইটা শিখতে পারলে  আপনার কাজের অভাব হবে না,অন্যদের সাইট অপ্টিমাইজ করে , ভালো টাকা আয় করতে পারবেন । এইটা অত্যন্ত  প্রডাকটিভ কাজ । আমরা সবাই এতটুকু  জানি ও । কিন্তু নেট এ অনেকই এসব সম্পর্কে প্রচুর জ্ঞান দিলে ও সেভাবে কেউই আপনাকে শিখাবে না ।আমার এক বন্ধু ব্যচ করে এক ভাইয়ের  কাছে এস,ই,ও  শিখতে গেলো ,ভাই এইচ,টি ,এমএল শিখায় ,ফটোশপ শিখায় ,কিন্তু এস ,ই ,ও শিখায় না ,  ভাই কী  আসলেই পারেন ,ঝাতি জানতে চায়? অগ্রীম চল্লিশ হাজার টাকা নিয়েছেন ,চারজন  থেকে। আমার ধারণা ভাই পারেন না ,আসলে সার্চ ইনজিন অপ্টিমাইজ করা এত সোজা না । তাই কারো কাছে শেখার আগে  একটু নিশ্চিত হয়ে নিয়েন । নেট এ প্রচুর সাহায্য পাবেন ,বাংলা ব্লগ গুলোতে ও প্রচুর টিপস পাবেন ,কিন্তু সেভাবে কেউই শিখাবে না । কারন যারা আসলেই বস পারেন ,তাদের অত সময় নেই আপনার পেছনে টাইম নস্ট করার,আর কেউ কেউ পারলে ও  শুধুই লোভ দেখাবেন অথবা টিউশনির ধান্দায় থাকবে , আর একদম যে ব্যতিক্রম নাই তা নয় ,পেলে আমারে জানায়েন ,আমি ও আপনার সাথে শিখব । এইটা শিখতে সময় লাগবে ,আপনি আপনার একটা সাইট কে নিয়ে গবেষনা করতে থাকুন ,একদিন ভালোই পারবেন,কিছু জিনিস পারতে হলে অভিজ্ঞতার ও দরকার হয় ।তবে তার আগ পর্যন্ত তো কিছু একটা করা দরকার ।  তাই এস,ই,ও শেখার লক্ষ্য রাখা উচিত , তবে পাশাপাশি অন্য কিছু একটা   শেখার সাথে সাখে ,সেই অন্য কিছু  টা কী ,অনেক কিছুই হতে পারে ।

এইটা আমার প্রথম পোস্ট ,আমি বাংলা লিখতে পারি না ভালো । তাই আজ আর নয় । আস্তে আস্তে বাকী গুলো ও লিখবো। যারা একদম নতুন ফ্রিল্যান্সিং এ তাদের জন্য একটা আকর্ষণ ও থাকবে ,হয়তো পরের কোন পর্বে । ফ্রিল্যান্সিং হয়তো  কিছু দিন পরেই শুরু করতে পারবেন ,আপনার জয়যাত্রা দেখবো  এই প্রত্যাশা থাকলো ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আপনার ফ্যান পেজের লাইক, টুইটারের ফলো’আপ, ব্লগের ভিজিটর বাড়ান এক নিমিশেই। আরইচ্ছে হলে আয় করুন।
যত খুশি টুইটার follower বাড়িয়ে নিন...
পেয়নিয়ার মাস্টার কার্ড সাইন আপ করে আয় করুন ২৫$
ফ্রিল্যান্সিং এ আর্টিকেল রাইটারের যে সব বিষয় খেয়াল রাখা উচিৎ
আয় করুন risingtraffic এর বিজ্ঞাপন লিঙ্ক এ ক্লিক করে দৈনিক $0.10 আর রেফারেল এর ক্লিক থেকে 100% কমিশন...
কোন ইনভেস্ট ছাড়াই দিনে ১ থেকে ১০ ডলার আয় করুন।[না দেখলে ১০০০% মিস]
প্রতিদিন আয় করুন ১-২ ডলার খুব সহজে এবং প্রতিদিন পেআউট করুন মিনিমাম পে আউট ১ ডলার মোবাইল দিয়েও কাজ কর...

মন্তব্য দিনঃ

comments

About the author

শহীদ শাকিল নিহন

পারিনা নং ১

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/shohed-shakil/10042

5 comments

Skip to comment form

  1. desher_manus

    vai..ja bolcen thik e ase…..kintu eituk e apner freeelancing dorshon??

    আপনাকে আমি আরও কিছু দেই। নতুন দের জন্য [যারা কোন ল্যাঙ্গুয়েজ জানে না ] তাদের জন্য data entry কাজ আসে।যেগুলো নতুন দের জন্য সুবিধা জনক।আর আপনি যদি কন কাজে পারদরশি হোন তাহলে ত আপ্নের জন্য আলাদা কাজ আছে।
    এক্ষেত্রে
    freelancer.com
    odesk.com

    এই site গুলো follow করতে পারেন।

  2. শহীদ শাকিল নিহন

    আমার ফ্রীল্যান্সিং দর্শন এতটুকু না, সাথে থাকেন আস্তে আস্তে সবই বলবো , বাংলা লেখা বেশি ধীর ,সব লিখতে গেলে আমার আর আজ রাতে ঘুমাতে হবে না । দেশের অবস্থা খুবই খারাপ ,আসেন সবুর করি । 😛

  3. Delwar94


    ঠিক আছে ভাই শাকিল,
    আস্তে আস্তে বইলো, অপেক্ষায় রইলাম কিছু শিখবো বলে।

    ভাল থাকো

  4. শহীদ শাকিল নিহন

    ধন্যবাদ মন্তব্যের জন্য ।

  5. Barun P Mondal
    Barun P Mondal

    খুব ভাল। সচেতনতামূলক লেখা। পড়লে সবার উপকার হবে।

মন্তব্য করুন