«

»

মে 13

এসইও শিখে আয় করতে চান? তবে পোষ্টটি আপনার জন্যই

আসসালামুআলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।

টাইটেল দেখে হয়তো সবাই বুঝতেই পারছেন এটা এসইও বিষয়ক টিউন।তবে প্রথমেই বলে নিচ্ছি আজকের পোষ্টটি নতুন দের জন্য, যারা অনলাইন থেকে আয় করার কথা ভাছেন অথবা এসইও শিখতে আগ্রহী। তো চলুন আর দেরি না করে আলোচনায় যাওয়া যাক-

 

এসইও কি?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কে সংক্ষেপে বলা হয় এসইও। যেমন: Google, Yahoo, Bing ইত্যাদি। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন হচ্ছে এমন একটি মাধ্যম যার মাধ্যমে কোন একটি ওয়েব সাইটকে সার্চ ইঞ্জিন সমূহের সাথে পরিচিত করা যায় এবং সার্চ ইঞ্জিন এ প্রথমের দিকে আনা যায়।আমার কাছে এর চেয়ে আর সহজ কোন সংজ্ঞা নেই। আশা করি সবাই বুঝতে পেরেছেন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন কি?

 seo bangla tips, seo bangla

 

এসইও এর বর্তমান চাহিদা:

দেশে ও বিদেশে এসইও এর চাহিদা প্রচুর। অনলাইনের প্রায় প্রত্যেকটি কাজের সাথেই এটি জড়িত।বর্তমান বিশ্বের প্রায় সকল ব্যবসায় প্রতিষ্ঠানই ইন্টারনেট ভিত্তিক হয়ে পড়েছে, এর কারণ হলো বিশ্বের যেকোন প্রান্তের ব্যবসায় প্রতিষ্ঠান বা পণ্যকে মুহূর্তের মধ্যেই লাখো কোটি মানুষের সামনে তুলে ধরা সম্ভব হচ্ছে এই ইন্টারনেটের মাধ্যমে। আর এই অনলাইনে প্রচারণার কাজ করার জন্যই মূলত এসইও করা হয়। এসইও ছাড়া এ অনলাইন মার্কেটিং কিছুতেই সম্ভব না। তাহলে বুঝেতেই পারছেন এসইও এর ব্যাপকতা কত বেশি।

তাছাড়া এসইও এর কাজ করে আমাদের দেশ থেকেও অনেক দক্ষ সার্চ ইঞ্জিন অপটিমাইজাররা আছেন যারা মাসে লাখ লাখ টাকা আয় করছেন। কি অবাক হলেন? অবাক হওয়ার কিছুই নেই, সবই সম্ভব।

 

আয়ের উপায়:

এসইও করে বিভিন্ন ভাবে আয় করা যায়। বিভিন্ন মার্কেটপ্লেস আছে যেমন: Upwork, freelancer, fiverr ইত্যাদি মার্কেটপ্লেসে এসইও এর প্রচুর কাজ পাওয়া যায়। তাছাড়া আপনি নিজে ব্লগ বা ওয়েবসাইট বানিয়ে এসইও এর মাধ্যমে প্রচুর ট্রাফিক এন Google Adsense এর বিজ্ঞাপন দিয়ে প্রচুর পরিমাণ টাকা আয় করা যায়। এছাড়া্ও নিজের কোন মাল্টি বিজনেস থাকলে তা এসইও এর মাধ্যমে প্রমোট করে তুলতে পারেন। এক কথায় এসইও শিখলে পর আপনার আয়ের উপায় আপনি নিজেই বের করে নিতে পারবেন।

online income, seo bangla tips

 

প্রথমেই ঠিক করবেন কেন শিখবেন এসইও:

অনেকেই আছেন যারা এসইও শিখতে চান শুধুমাত্র ফ্রীল্যান্সিং করার জন্য। কিন্তু ফ্রীল্যান্সিং ছাড়াও আরো অনেক পদ্ধতি আছে, যা উপরের স্টেপে বলেছি। আর অনেকে রাতারাতি বড়লোক হওয়ার স্বপ্ন দেখেন। তাদের উদ্দেশ্যে বলব, যদি সত্যি এমন মনমানসিকতা নিয়ে এই সেক্টরে আসেন তাহলে সেটা আপনার জন্য মঙ্গলজনক হবে না, শুধু শুধু সময় নষ্ট করবেন কিন্তু কোন ফায়দা হবে না।টাকাকে নয়, বরং কাজকে ভালোবাসুন, কাজের প্রতি মনযোগী হোন। আপনি কাজে দক্ষ হলে টাকা নিয়ে ভাবতে হবে না।

 

এসইও করতে যা যা প্রয়োজন:

  • কম্পিউটার বা ল্যাপটপ
  • ইন্টারনেট সংযোগ
  • কম্পিউটার ও ইন্টারনেট চালানোর নূনতম দক্ষতা
  • আগ্রহ এবং ধৈর্য্য
  • একটি ওয়েবসাইট বা ব্লগ

এগুলো থাকলে আপনি এসইও শেখার জন্য প্রস্তুত।

 

কোথায় শিখবেন:

 

অনেকেই প্রশ্ন করতে দেখা যায়, কোথায় শিখলে ভালো হবে? এটাও ঠিক যে, শেখার জন্য এক্সপার্টদের সান্নিধ্য হতে হবেই, কিন্তু অনেক প্রতিষ্ঠান আছে যারা শুধু টাইম পাস করে কাজের কাজ কিছুই শেখায় না। সে জন্য আপনাকে বলছি, আপনি যদি কোন প্রতিষ্ঠান থেকে শিখতে চান সেক্ষেত্রে আপনাকে প্রচুর টাকা গুনতে হবে, তাছাড়া ভালো প্রতিষ্ঠনে শিখতে হলে থাকা-খাওয়ার খরচ দিয়ে কুলিয়ে ওঠা, যা নতুনদের জন্য অনেক কষ্টকর ব্যাপার। তবে আজকাল মানসম্মত অনেক টিউটরিয়াল কোর্স পাওয়া যায় যা দেখে দেখেই আপনি ঘরে বসেই শিখে উঠতে পারেন। তবে আমি কখনোই সরাসরি প্রতিষ্ঠান থেকে এবং টিউটরিয়াল দেখে শেখাকে এক করতে পারি না। তবে আপনি যদি টিউটরিয়াল দেখে শিখতে চান তবে আমি আপনাকে সাজেস্ট করবো দেশের অন্যতম সেরা প্রতিষ্ঠান ডেভসটিম ইনস্টিটিউটের ট্রেইনার নাসির উদ্দীন শামীম স্যার এর ‍SEO training প্রিমিয়াম টিউটরিয়াল কোর্স টি করতে পারেন। আমার দেখা অন্যতম সেরা এটি।

 

তাহলে আজ এ পর্যন্তই| পরবর্তী কোন এক সময় অন্য কোন টপিক নিয়ে আলোচনা করবো, ইনশাআল্লাহ্।সেই পর্যন্ত সবাই ভালো থাকুন, আল্লাহ্ হাফেজ।

ফেসবুকে আমি: ‍Salman Khan


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

Facebook like এর মাধ্যমে আয়ের কলাকৌশল।
আয় করুন প্রতি মাসে ১৫০ $ বা ১২,০০০ টাকা (১০০% পারবেন , না দেখলে মিস করবেন )
ফেসবুক, টুইটার, ইউটিউব এর মাধ্যমে এখন মাসে আয় করুন ৩০০০ থেকে ৩৫০০ টাকারও বেশি তাও আবার বিকাশ পেমেন্ট...
আপনি কিভাবে ফ্রিলান্সিং শুরু করবেন? 200$-400$
প্রতিদিন $0.10 আয় করুন risingtraffic থেকে, এর সাথে রেফার করে নিন, কারন রেফারেল এর ক্লিক থেকে 100% ক...
এফিলিয়েট cpa মার্কেটিং কি ? cpa কিভাবে শুরু করবেন এবং উপার্জন করে সফল হবেন !!!
আয় করুন আপনার android phone থেকে মাসে কমপক্ষে $৫০.payment পান বিকাশে

মন্তব্য দিনঃ

comments

About the author

salmankhan27

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/salmankhan27/73596

মন্তব্য করুন