«

»

মাইসিস ইনিষ্টিটিউট

ক্যারিয়ার হিসেবে এসইও কে বেছে নিতে চান?

ক্যারিয়ার হিসেবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এস.ই.ও. হচ্ছে কোনো সাইটকে সার্চ ইঞ্জিনের উপযুক্ত করা বা সার্চ ইঞ্জিন বান্ধব করে তোলা। শুধুমাত্র সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্যই গড়ে উঠছে এস.ই.ও. ক্যারিয়ার। যে কেউ নিজের ইচ্ছাশক্তি ও চেষ্টার মাধ্যমেই এস.ই.ও. জগতে প্রবেশ করতে পারেন। আপনি যদি একটি স্বাধীন পেশার সন্ধানী হন তাহলে এস.ই.ও.-ই হতে পারে আপনার প্রধান নির্বাচন। কিন্তু কেন অন্য কোনো ক্যারিয়ার বাদে এস.ই.ও. ক্যারিয়ারটিই বেছে নিবেন? হ্যা, আজ আপনাদের দেখাবো কেন আপনি এস.ই.ও.-কেই আপনার ক্যারিয়ার হিসেবে নির্বাচিত করবেন। আসুন কারনগুলো দেখে নেওয়া যাক:

এসইও

  • 1. বর্তমানে যে পরিমানে নতুন নতুন সাইট তৈরি হচ্ছে সেই কারনে নতুন সাইটগুলোকে ভিজিটরের সামনে উপস্থাপন করার জন্য এস.ই.ও. অত্যন্ত প্রয়োজনীয়। আর এ কারনেই মার্কেটপ্লেসগুলোতে এস.ই.ও. কাজের পরিমান দিন দিন বৃদ্ধি পাচ্ছে আর সেই সাথে বৃদ্ধি পাচ্ছে কাজ পাওয়ার সুযোগ।
  • 2. এস.ই.ও. সেক্টর নতুন কিছু নয়। ইতিমধ্যেই অসংখ্য লোক তাদের পেশা হিসেবে এস.ই.ও.-কে বেছে নিয়েছেন এবং এতে সফলতা লাভ করেছেন। নতুনরাও অনেক সফলভাবেই তাদের ক্যারিয়ার শুরু করতে পারছে।
  • 3. বর্তমানে এস.ই.ও. কাজের মূল্য অনেক বৃদ্ধি পেয়েছে। অনেক ক্ষেত্রেই এসব কাজের জন্য ওয়েব ডেভোলপার বা ডিজাইনারদের চেয়ে এস.ই.ও. এক্সপার্টরাই বেশি পারিশ্রমিক পায়। বর্তমানে মার্তেটপ্লেস গুলোতে এস.ই.ও. কাজের জন্য গড়ে প্রতি ঘন্টা ৫০ ডলার করে দেওয়া হয়। তাই এই কাজের মূল্যও কম নয়।
  • 4. আপনি যদি ইতিমধ্যে ওয়েব ডিজাইনিং শিখে থাকেন বা শেখার পরিকল্পনা করে থাকেন তাহলে ওয়েব ডিজাইনিং এর পাশাপাশি আপনাকে এস.ই.ও.-ও শিখতে হবে। এটি বাধ্যতামূলক নয় তবে ওয়েব ডিজাইনিং এর পাশাপাশি এস.ই.ও. তেও আপনার দক্ষতা থাকলে কাজের ক্ষেত্রে আপনি বিশাল সূবিধা ভোগ করতে পারবেন।
  • 5. এস.ই.ও শেখার মাধ্যমে আপনি আপনার নিজের সাইট তৈরি করে তাতে আপনার এস,ই.ও. স্কিল প্রয়োগ করে আপনার সাইটটিকে জনপ্রিয় করতে পারেন এবং সাইটটি হতে আয়ও করতে পারেন।

সব কাজের মতোই সার্চ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কাজের ক্ষেত্রেও কিছু অসুবিধা রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু সমস্যা হল:

  • 1. সার্চ ইন্জিনের অ্যালগরিদমগুলো প্রতিনিয়তই পরিবর্তিত হয় এবং তার সাথে তাল মিলিয়েই আপনাকে এস.ই.ও. করতে হবে। তাই যেকোনো সাইটেরই এ.ই.ও. নিয়মিত পরিবর্তিত রূপেই করতে হয়।
  • 2. এস.ই.ও. জগতে কাজের ক্ষেত্রে অনেক ধৈর্যের প্রয়োজন। যে কোনো সাইটকেই রাতারাতি সার্চ রেজাল্টের প্রথমে নিয়ে আসা সম্ভব নয়। এর জন্য অনেক কাজ করতে হয় এবং সময় দিতে হয়। কোনো সময় সাইটটি সার্চ রেজাল্টের পেছনে চলে গেলে হাল ছেড়ে না দিয়ে নতুন পদ্ধতি প্রয়োগের চেষ্টা করতে হবে।
  • 3. কিছু কিছু ক্ষেত্রে কিছু অসাধু ডেভলপাররা সার্চ সার্চ ইঞ্জিন গুলোর দুর্বলতা গুলো ব্যবহার করে তাদের সাইটকে প্রথমে নিয়ে আসে এবং সে ক্ষেত্রে আপনার সাইট এর জন্য তেমন কিছুই করার থাকে না। কিন্তু সম্প্রতি এসব গর্হিত কাজকে সার্চ ইন্জিন গুলো সফলভাবেই পরিহার করছে।

এস.ই.ও. কাজের জন্য সুবিধার তুলনায় অসুবিধার পরিমান অতি নগন্য। কিন্তু আপনাকে অবশ্যই এখানে ধৈর্যের পরিচয় দিতে হবে তবেই আপনি ক্যারিয়ারে সফলতার মুখ দেখতে পারবেন। লেখাটি পড়ে আপনি এস.ই.ও.-কে আপনার ক্যারিয়ার হিসেবে গ্রহন করতে চান তাহলে এস.ই.ও. জগতে আপনাকে স্বাগতম।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

অনলাইনে $১০০০ আয় করুন ফ্রী
আসুন বিটকয়েন আয় করি (পর্ব -১)
খুব সহজেই Neobux থেকে আয় করুন (A to Z বিস্তারিত আলোচনা)
আসুন প্রতিদিন ৮-১০$ আয় করার চেসঠা করি
এবার পেপাল ডলার আর ফ্লেক্সি ইনকাম করুন শুধু মাত্র facebook এ কিছু খবর শেয়ার করে
আয় করুন আপনার android phone থেকে মাসে কমপক্ষে $৫০.payment পান বিকাশে
Doller Buy, Sell & Exchange BD Wallet – Home BITCOIN ক্রয় বিক্রয়ের একটি বিশ্বস্ত নাম Bdwalle...

মন্তব্য দিনঃ

comments

About the author

মাইসিস ইনিষ্টিটিউট

মাইসিস ইনিষ্টিটিউট

চট্টগ্রামে আউটসোর্সিং ক্যারিয়ার স্কিল ডেভেলপমেন্ট প্রশিক্ষন প্রদানকারী অনেক পুরোনো এবং বিশ্বস্ত প্রতিষ্ঠান মাইসিস ইনিষ্টিটিউট অব আইটি। বিস্তারিত জানতে ক্লিক করুন মাইসিসের ওয়েবসাইটে । আমাদের ওয়েবসাইটঃ http://www.misysinstitute.com ব্লগ: http://misysinstitute.com/blog/ ফ্রিল্যান্সিং টিপস সমৃদ্ধ ফ্যানপেজ: https://www.facebook.com/MISYSInstituteOfIT

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/misys/43091

মন্তব্য করুন