«

»

M. Hafiz Joy

ফরেক্স বিগেনার টু প্রফেশনাল ট্রেডিং – (পর্ব -১)

বৈদেশিক মুদ্রার বাজার – ফরেক্স

ফরেক্স কিঃ


Forex হল Foreign Exchange এর সংক্ষিপ্ত রুপ। এটি একটি আন্তর্জাতিক বিকেন্দ্রিত মুদ্রা বাজার। এই মার্কেটে বৈদেশিক মুদ্রা ক্রয়-বিক্রয় এর মাধ্যমে আয় করা যায়। অর্থাৎ আপনি একটি দেশের মুদ্রার বিপরীতে আরেকটি দেশের মুদ্রা ক্রয় বা বিক্রয় এর মাধ্যমে আয় করতে পারবেন। আপনি যখন একটি দেশের মুদ্রা দিয়ে আরেকটি দেশের মুদ্রা ক্রয় করবেন সেই দেশের মুদ্রার দাম আপনার ক্রয়কৃত দামের ঊর্ধ্বগতিক পার্থক্যই হচ্ছে আপনার লাভ। এই বাজারটি এত বড় যা নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ মার্কেটের চেয়ে কয়েক গুন বেশি ভলিয়াম এ দেনিক ট্রেড হয়। যার দৈনিক টার্ন-অভার এর পরিমান প্রায় ৩.৫ ট্রিলিয়ন ইউ.এস ডলার এরও বেশি। বর্তমানে বিশ্বের ১৫-২০ ভাগ মানুষ ফরেক্সকে পেশা হিসেবে নিয়েছেন কেউ পার্টটাইম কেউবা ফুলটাইম পেশা হিসেবে। মূলত ফরেক্সও একধরনের আউটসোরসিং বিজনেস। যেখানে প্রফিট করতে হয় একটি ভালো এবং সুশিক্ষার মাধ্যমে। না জেনে না বুঝে এই মার্কেটে নেমে পড়া মানে হচ্ছে নিজের পায়ে নিজে কুড়াল মারা।

আশা করি এতক্ষণে কিছুটা আন্দাজ পেয়ে গেছেন যে প্রপার এডুকেশন ছাড়া আপনি এই মার্কেটে নিতান্তই একজন দর্শক। তাই প্লেয়ার মানে ট্রেডার যদি হতে চান তাহলে আগে ভালোভাবে শিখে নিন তারপর শুরু করুন। ভয় কিংবা নেগেটিভ করছি না, কারন অল্প শিখে নেমে পড়ে যখন কোন কিছু বোঝার আগেই সব হারাবেন তখন হয়ত আপসোস ছাড়া আর কিছুই করার থাকবে না।

ফরেক্স মার্কেটে কি ট্রেড হয় এবং কিভাবে হয়ঃ


এক কথায় অর্থ, মুদ্রা বা কারেন্সি ট্রেড করা হয়।  মুদ্রা ক্রয় এবং অবাধে বিক্রয় এর মার্কেট ফরেক্স। এখানে আপনাকে মাথায় রাখতে হবে আপনি যে দেশের মুদ্রা ক্রয় করছেন এবং যে পরিমান ক্রয় করছেন মুলত সেই দেশের অর্থনীতির কিছু শেয়ার ক্রয় করছেন। ধরুনঃ কোন দেশের অর্থনীতির উন্নতি হচ্ছে বলে আপনি তাদের কিছু শেয়ার ক্রয় করলেন এবং আপনি তা বিক্রয় করে দিবেন যখন আপনার ক্রয়কৃত শেয়ারগুলোর দাম বৃদ্ধি পাবে। মূলত এটায় আপনার কাজ হবে ফরেক্স মার্কেটে। আমরা জানি প্রত্যেক দেশের অর্থনৈতিক অবকাঠামোর উপর ভিত্তি করে ঐ দেশের মুদ্রার মান প্রতিনিয়ত পরিবর্তন হয় । কখনো ইউরো’র বিপরীতে ইউ.এস.ডি শক্তিশালী হচ্ছে আবার কখনো ইউ.এস.ডি’র বিপরীতে ইউরো শক্তিশালী হচ্ছে, এইরকম সব দেশের মুদ্রা একটি আরেকটির বিপরীতে শক্তিশালী এবং দুর্বল হয়।

অর্থাৎ পেয়ারের একটি মুদ্রার দাম বাড়লে অপরটির দাম কমে। তাই দাম বাড়লেও আপনি প্রফিট করতে পারবেন আবার দাম কমলেও আপনি প্রফিট করতে পারবেন, আর ফরেক্সের এই সুবিধাটিই হল অনন্য সব ব্যাবসা থেকে আলাদা। যা ফরেক্সকে আরো বেশি জনপ্রিয় করে তুলছে। অন্যান্য বাজারে আপনার ক্রয়কৃত পণ্যর দাম যদি কমে যায় তাহলে আপনাকে অপেক্ষা করতে হয় দাম বাড়ার জন্য, বিষয়টি ঠিক আছে যেখানে দাম কমলে আপনার আর লাভ করার সুযোগ থাকে না, অথবা আপনাকে অপেক্ষা করতে হয় কখন দাম কমবে যখন আপনি কম দামে ক্রয় করে তা বেশি দামে বিক্রি করবেন, ট্র্যাডিশনাল মার্কেটে ব্যবসায়ীরা অপেক্ষা করে কখন দাম সর্বনিম্ন পড়বে যাতেকরে তারা কম দামে কিনে বেশি দামে সেল করতে পারে কিংবা দাম সর্বচ্চ বাড়ার পর অপেক্ষা করে দাম কমার। কিন্তু ফরেক্স মার্কেটে দাম সর্বচ্চ বা সর্বনিম্ন এই কনসেপ্ট কোন ভিত্তি নেই। কারন মুদ্রার অবস্থা অনুসারে তা সর্বনিম্ন কি পরিমান কমবে বা সর্বচ্চ কি পরিমান বাড়বে এর কোন পরিধি নেই। এই বাজারের মজার বিষয়টি হল দাম কমলে ও আপনি প্রফিট করতে পারবেন এবং দাম বাড়লেও পারবেন।

ফরেক্স মার্কেটের সুচনাঃ


ফরেক্স মার্কেট সাধারণ কোন মার্কেটের মত একদিনে তৈরি হয়নি। বরং একটি ধারাবাহিক যুগ-যুগান্তরি অনেকগুলো ইভেন্ট এর ফলাফল আজকের এই ফরেক্স মার্কেট। এটির সূচনা হয় ১৯৭১ সালের Bretton Woods চুক্তির পরিক্ষিপ্ততায়। এবং পুরপুরি স্বতন্ত্রতা লাভ করে যখন ১৯৯৭ সালে অনলাইন ট্রেডিং ক্ষমতা সহ ব্যক্তিগত বিনিয়োগকারী এবং ব্যবসায়ীদের জন্য মার্জিন ট্রেডিং সুবিধা সহ নানা রকম বহুমুখী সুবিধার ব্যাবস্থা করা হয়। বর্তমানে ফরেক্স মার্কেট হল বিশের সবচেয়ে তারল্য অর্থনৈতিক বাজার।

 ট্রেডগুলো কোথায় ঘটেঃ


অনন্য আর্থিক বাজার থেকে এই বাজার ভিন্ন কারন এই বাজারের কোন শারীরিক অবস্থান নেই। যেখানে সমস্ত লেনদেন ব্যাংক, বৃহৎ প্রতিষ্ঠান, বিনিয়োগকারী, ব্যবসায়ী, ইত্যাদির মধ্যে টেলিযোগাযোগ (ফোন, অনলাইন প্ল্যাটফর্ম, ইত্যাদি) মাধ্যমে পরিচালিত হয় । এটিকে কাউন্টার বাজার (Over The Counter) বা OTC বলা হয়।

ফরেক্স মার্কেটের সুবিধাঃ


অনন্য আর্থিক বাজার থেকে এই বাজারের কিছু বহুমুখী সুবিধা আছে ।

১। ফরেক্স মার্কেট পৃথিবীর সবচেয়ে বড় মুদ্রা বাজার, এই বাজারে মুদ্রার দাম ভিবিন্ন দেশের অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে প্রতিনিয়ত নিজেই পরিবর্তন হয়। এই বাজারের মুদ্রার দামের উপর নির্ভর করে পৃথিবীর সব দেশের ব্যাংক সহ সকল আর্থিক প্রতিষ্ঠানের মুদ্রার দাম।

২। একক কারো প্রতিনিধিত্ব এই বাজারে কোন রুপ প্রতিফলন তৈরি করতে পারে না। স্বয়ং বিল গেটস এর পুরো অর্থের সামর্থ্য নাই এই বাজারকে পরিবর্তন করার।

৩। দামের ঊর্ধ্বগতি বা নিম্নগতি উভয় গতিতে প্রফিট করা যায়।

৪। এখানে মধ্য কোন স্বত্বাধিকারী নেই তাই আপনি সরাসরি কেনা-বেচা করতে পারবেন।

৫। এটি গ্লোবাল মার্কেট তাই আপনি বিশ্বের যেকোন স্থান থেকে আপনার ট্রেড পরিচালনা করতে পারবেন।

৬। এটি একমাত্র বাজার যা সপ্তাহের সোম থেকে শুক্রুবার ২৪ ঘন্টায় খোলা থাকে চারটি ভিন্ন ভিন্ন সেশন এ । ফলে যে কোন পেশার মানুষ তাদের সুবিধা মত দিনে কিংবা রাতে যে কোন সময়ে ট্রেড করতে পারে। এবং শনি ও রবিবার এই মার্কেটের সকল লেনদেন বন্ধ থাকে বা ছুটি পালন করা হয়।

৭। এই মার্কেট এ আপনি স্বাধীন ইনভেস্টটর অর্থাৎ এই মার্কেটে সর্ব নিম্ন কিংবা সর্বচ্চ কোন ইনভেস্টমেন্ট বাধ্যবাদকতা নেই। ফলে আপনি আপনার সামর্থ্য মত যে কোন পরিমান ইনভেস্ট করে ট্রেড শুরু করতে পারেন।

৮। মূল ট্রেড শুরু করার পূর্বে আপনি ট্রেড করার জন্য প্রস্তুত কিনা সে প্রস্তুতিটা ও আপনি সেরে নিতে পারবেন ডেমো ট্রেড এর মাধ্যমে ভার্চুয়াল মানি দিয়ে।

৯। এই বাজারে আপনি আপনার সীমিত টাকা দিয়ে বিশাল পরিধিতে ট্রেড করার জন্য লিভারেজ সুবিধা পাবেন।

১০। এটি একটি স্পট ট্রেড বা কন্টিনিয়াস ফ্লো মার্কেট যেখানে আপনাকে কোন শেয়ার ক্রয় করে তা বিক্রির জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না। অর্থাৎ আপনি মুহূর্তের মধ্যে আপনার ট্রেড সম্পূর্ণ করতে পারবেন।

১১। আপনার সকল লেনদেন আপনার ব্যাক্তিগত একটি একাউন্ট এর মাধ্যমে পরিচালিত হবে যেখানে অন্য কারো এক্সেস এর কোন সুযোগ নেই। তাই আপনি ১০০% সিকিউর।

১২। আপনি আপনার ডিপোজিট বা ইউথড্র যে কোন আন্তর্জাতিক বৈধ মাধ্যম ব্যাবহার করে আপনি নিজেই করতে পারেন। কারো যদি আন্তর্জাতিক কোন মাধ্যম না থেকে সেই ক্ষেত্রে ব্রোকারদের পদত্ত ভিবিন্ন অপশনের মাধ্যমে ও সম্পূর্ণ করতে পারবেন।

 

প্রথম প্রকাশঃ  বিডিফরেক্সপ্রো.কম


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আপনিও ক্যারিয়ার গড়তে পারেন একজন ফ্রিল্যান্স রাইটার হিসেবে
কয়েক মিনিটে পেপ্যাল একাউন্ট ভেরীফাই করে নিন
মাত্র একমিনিটেই নিয়ে নিন একটি আমেরিকান মোবাইল নাম্বার
লগো ডিজাইন শিখুন, আর আয় করুন ডলার।
এ্যান্ড্রয়েড ফোন দিয়েই ছবিকে ফ্রেমে বাঁধুন, ছবি করুন আকর্ষণীয়!!
কিভাবে revenuehits – এর এড কোড ওয়েব সাইট- এ বসাবো
পৃথিবীর সেরা রেভিনিউ সাইট থেকে অতি সহজে ডলার ইনকাম করুন। Day 500$

মন্তব্য দিনঃ

comments

About the author

M. Hafiz Joy

M. Hafiz Joy

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/bdfxpro/32305

মন্তব্য করুন