«

»

বাবুইবাসা

ওডেস্ক নিয়ে পরিপূর্ণ গাইড লাইন-০২

Lenevia IT Solution, Lenevia IT Institute

আমার আগের পর্বের লিঙ্কটা দেখে নিতে পারেন।

ওডেস্ক নিয়ে পরিপূর্ণ গাইড লাইন-০১

ওডেস্ক কি কি বিষয় আশয় ডিমান্ড করে থাকে তার মেম্বারদের কাছ থেকে?

ওডেস্ক তার নিবন্ধিত মেম্বার ফ্রিলান্সারদের কাজ থেকে বিভিন্ন কাজের উপর ব্রাউজ,বিড এবং এপ্লাই করার সুযোগ দিয়ে থাকে। সেটি হতে পারে ওয়েব ডিজাইনিং, গ্রাফিক্স ডিজাইনিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, নেটওয়ার্কিং এন্ড সিস্টেমস, লেখা ও অনুবাদক, প্রশাসনিক পরিসেবা, ডিজাইন এবং মাল্টিমিডিয়া, গ্রাহক সেবা, বিক্রয় এবং বিপণন, অনলাইন মার্কেটিং, সার্চ ইঞ্চিন অপটিমাইজেশন এবং ব্যবসায় পরিষেবার উপর।

আপনি কি ভাবে ওডেস্ক নিবন্ধিত মেম্বার প্রোফাইল সাজাবেন।

আপনার প্রোফাইলটি আপনার বায়োডাটা হিসেবে কাজ করবে। যেমন বায়ার আপনাকে চিনে না, কিন্তু আপনার প্রোফাইল দেখে আপনার সম্পর্কে সুন্দর ধারনা লাভ করতে পারবেন। তাই চাকুরীর বায়োডাটার মতো আপনার প্রোফাইলও হওয়া উচিত অর্থবহ। আমরা এই পর্বে আমরা আলোচনা করবো কিভাবে সুন্দর ও প্রাঞ্জল প্রোফাইল বানাতে হয়।

কিভাবে আপনি দৃষ্টিনন্দন প্রোফাইল তৈরি করবেন?

ওডেস্কে সদস্য হওয়া যায় অনেক সহজ এবং বিনামূল্যে। প্রথমেই আপনাকে ওডেস্কে যেয়ে একটি একাউন্ট খুলতে হবে। এবং আপনার প্রোফাইলকে ১০০% কমপ্লিট করতে হবে। প্রফাইলের বিভিন্ন অংশে দেখানো নিয়ম মতো টিপস এবং ট্রিক্স মতো আপনাকে প্রোফাইল আপডেট করতে হবে।

টাইটেলঃ

আপনার প্রোফাইলের টাইটেল সেকশন খুবই গুরুত্বপূর্ণ। কেননা অন্য মেম্বারদের চেয়ে সক্রিয়তা হল বড় কথা। আপনার টাইটেল হতে হবে ইউনিক। যা কাজদাতা কে সহজেই আকর্ষিত করবে। টাইটেলটি এমন হওয়া বাঞ্ছনিয় যাতে আপনি কি কি কাজ জানেন তা আপনার টাইটেল এক নজর দেখেই বুজতে পারে সহজেই কাজদাতারা। মনে করুন আপনি একজন ফ্রিলান্স লেখক। তাহলে আপনার টাইটেল হওয়া উচিত এমনঃ

Experienced Web Content Provider, 3 Top 10% Skills – eBooks, Articles, Landing Pages, More

আপনার বায়ার উপরের টাইটেল থেকে কি দেখতে পাবে? নাম্বার ১. আপনি যে কাজে অভিজ্ঞ (যা খুবই দরকারি), আপনি যে ওয়েব কন্টেন্ট লেখায় অভিজ্ঞ (এটাও প্রদর্শন করা দরকারি)। নাম্বার ২. আপনার বায়ার কে দেখাচ্ছেন যে, আপনার কমপক্ষে তিনটি কাজের দক্ষতা টেস্ট দিয়েছেন, যার সেরা পারসেন্টেস এ পাশ করেছেন। আরো স্মরণ করিয়ে দিছেন যে, আপনি ই-বুক, আর্টিকেল এবং ল্যান্ডিং পেজ লেখাতেও সিদ্ধহস্ত। এটা হলো একটা আদর্শ টাইটেলের নমুনা।

ছবিঃ

ছবি আপলোড করার সেকশন আপনি ভাল মানের ছবি আপলোড করবেন। একটি সুরুচিকর ছবি আপনার প্রফেশনাল ক্যারিসমার পরিচায়ক হবে। কখনোয় ছবির অংশ ফাকা যেন না থাকে।

ব্যক্তিগত ইমেইলঃ
আপনার ব্যক্তিগত  ইমেইল, যা oDesk  থেকে আগত  বার্তা, অ্যাকাউন্ট সতর্কতা, অ্যাকাউন্ট বিজ্ঞপ্তি, এবং আরো বিভিন্ন বিষয় আশয় সম্পর্কে আপনাকে অবহিত করতে সাহায্য করবে। এছাড়াও, এই ইমেইল দিয়েই আপনার ক্রেতাদের সাথে সাক্ষাতকারের জন্য আপনি যোগাযোগ করতে প্রয়োজন হবে। নিশ্চিত করুন যে,আপনি নিয়মিত চেক করছেন।
আউয়ারলি পে/বেতন রেটঃ
আউয়ারলি বেতন হারঃ  আপনি যখন আপনার একাউন্ট তৈরি করার সময়, আপনার একটি স্ট্যান্ডার্ড বিলের রেট লিখুন। কোন কাজ-এ আপানাকে ভাড়া করা হলে,আপনাকে ঘন্টায় কতো দিতে হবে? আপনার কাছে যখন মনে হবে আপনি ঘণ্টায় কতো পাওয়ার যোগ্য তার দিকে খেয়াল রেখে আপনার কাজের রেট বাড়াতে বা কমাতে পারবেন। মনে রাখবেন যে আপনি ঘণ্টায় যা অফার করবেন তার থেকে ক্রেতাকে তার চেয়ে বেশি  oDesk ফি দিতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনার ঘণ্টায় বেতন হার $ 18 হয়, ক্রেতাকে প্রতি ঘন্টায় 20 $ বিল গুনতে হবে। তবে  আপনি যখন কোন কাজে এপ্লাই করবেন তখন আপনার প্রয়োজন অনুযায়ী কমাতে কিংবা বাড়াতে পারবেন।
ওডেস্ক রেডিনেসঃ
ক্রেতাদের কাজ করার জন্য প্রস্তুত বা প্রস্তুত না আপনার প্রোফাইল এর মধ্যে রেডিনেস টেস্ট গুলো তা ইঙ্গিত করবে।  আপনি যদি oDesk “প্রস্তুত”(রেডিনেস) এর মানে হল যে আপনি “ওপেন বুক” oDesk পরীক্ষার টেস্ট গুলো দিয়ে নিজেকে প্রস্তুত করেছেন। আপনি oDesk-এ কাজ করতে পাবেন  না, যতক্ষণ না আপনি এই পরীক্ষা সম্পন্ন করেছেন। oDesk রেডিনেস টেস্টে পাশ এটায় প্রমান করবে যে আপনি oDesk এর সব বিষয় আশয় বা  প্রক্রিয়া এবং নির্দেশাবলী বুঝতে পেরেছেন।
প্রোফাইল অ্যাকসেসঃ
যখন আপনি oDesk প্রোফাইল তৈরি করবেন, আপনি সিধান্ত নিবেন, আপনার প্রফাইল সবাই সবাই দেখবে , অথবা যদি আপনি চান আপনার প্রফাইল oDesk সিস্টেমে শুধুমাত্র ব্যবহারকারীরাই দেখতে পাবে তাও ঠিক করে দিতে পারবেন। আপনি যদি শুধুমাত্র ওডেস্ক ব্যবহারকারীদের আপনার প্রফাইল দেখাতে চান, তাহলে শুধুমাত্র ওডেস্কের ব্যবহারকারিরাই আপনার প্রফাইল অ্যাক্সেস করতে পারবে।
সাপ্তাহিক কাজের সক্ষমতাঃ
সাপ্তাহিক কত ঘণ্টা কাজ সহজভাবে করতে সক্ষম, আপনি তা ঠিক করে দিতে পারেন আপনার প্রোফাইলে। একটি আরামদায়ক কর্ম ঘণ্টা ঠিক করে দেওয়া বুদ্ধিমানের কাজ হবে। এটা সেট করতে ভুলবেন না যে, আপনি নিজেকে ওভার বুক রাখতে  চান না।
উদ্দেশ্যঃ
আপনি যখন আপনার প্রোফাইল ফিলাপ করবেন তখন আপনি সুন্দর ভাবে গুছিয়ে লেখবেন কেন বায়ার আপনাকে হায়ার করবে। আপনার কাজের সক্রিয়তার বিবরণ একটি ছক আকারে দিতে পারেন।  আপনি যদি প্রশাসনিক সহায়তার কাজ খুঁজছেন, আপনার উদ্দেশ্য লিখতে পারেন এভাবে:
I am a well English-speaking administrative support professional residing in the Bangaldesh who has placed in the top ten percent on three oDesk examinations: Windows XP (92nd percentile), computer skills (95th percentile) and office skills test (97th percentile.  I am a highly proficient typist who keys an average of 85 wpm without error.  I am familiar with most office software, including MS 2007 and earlier version, Excel, Access, and Quicken.  During my ongoing academic career, I developed great research and writing skills that allow me to quickly write reports, letters, and more.  I am very dependable and pride myself on punctuality and meeting deadlines.
প্রকল্প পোর্টফোলিওঃ
আপনার পোর্টফলিও সেকশনে  সম্ভাব্য ক্রেতাদের শো করবেন যে, কি ধরনের কাজ আপনি অতীতে সম্পন্ন করেছেন। আপনি ডাটা, ছবি, ভিডিও এবং অনান্য কাজের নমুনা  পোর্টফোলিও অধ্যায়-এ  যে কাজ আপনার দ্বারা সম্পন্ন হয়েছে তা আপলোড করতে পারেন।
কর্মসংস্থান ইতিহাস / শিক্ষাগত ইতিহাসঃ
প্রোফাইলের এই উভ বিভাগে একটি অনলাইন জবের আবেদন পত্রের মতো হয়। তারিখসহ আপনি কোন স্কুলে/কলেজে/ইউনিভার্সিটিতে পরেছেন, কত সালে ডিগ্রি অর্জন করেছেন, আপনি কোথায় কাজ করেন বা করেছেন, আপনার পদ মর্যাদা ইত্যাদি এই অংশে দিতে পারেন।
সার্টিফিকেশন / দক্ষতা / অভিজ্ঞতাঃ

আপনার প্রোফাইলে এই অংশে  কোনো সার্টিফিকেশন পেয়েছেন কিনা, অন্য কোন দক্ষতা আছে কিনা, এবং অন্যান্য অভিজ্ঞতা বিবরণ দিতে পারেন। আপনি যে প্রকল্প / অবস্থানের জন্য আবেদন করতে ইচ্ছুক তার  যোগ্যতাসম্পন্ন তালিকা দেওয়া উচিত। (চলবে)


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

ইন্টারনেটে অর্থ আয় পর্ব ১ (অনলাইনে ইনকামের বাস্তবতা)
ফরেক্স কি, শিখতে কোথায় যাব? কতদিন লাগবে? কত টাকা আয়ের গ্যারান্টি? কত ইনভেস্ট করতে হয়? ইনভেস্ট ছাড়া ক...
চরম একটি অনলাইন আরনিং সাইট নিয়ে, হাজির হলাম ঈদ এর দিনে………।।
ফেসবুক, টুইটার,G+,youtube ইত্যাদি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এ লাইক করে আয় করুন(PAyment Proof সহ)
১০০% নিশ্চিত আয় করুন CashnHits থেকে (পেমেন্ট প্রুফ সহ)
ফ্রি তে নিয়ে নিন ১৬ জিবি পেনড্রাইভ সহ আকর্ষনীয় সব ইলেকট্রনিক গেজেট!!! (প্রমান সহ)
বাংলাদেশের জনপ্রিয় ওয়েব সাইট Giftapply থেকে বুঝে নিন আকর্ষনীয় সব পুরষ্কার একদম ফ্রি

মন্তব্য দিনঃ

comments

About the author

বাবুইবাসা

বাবুইবাসা

আমার ফেসবুক পেইজে লাইক রুন এবং আমার সাথেই থাকুনঃ http://www.facebook.com/Lenevia

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/babuibasa/33589

মন্তব্য করুন