«

»

বাবুইবাসা

ওডেস্ক নিয়ে পরিপূর্ণ গাইড লাইন-০১

আমাদের অদেস্ক নিয়ে নতুন করে বলার অবকাশ নেই। তবুও একটু চোখ বুলিয়ে নেই যে ওডেস্ক কি?

ওডেস্ক হচ্ছে বিশ্ব বিখ্যাত জব মার্কেট। সহজ কথায় বলতে গেলে বলতে হয়, ওডেস্ক হল এমন একটি মার্কেট প্লেস বা ওয়েব সাইট; যেখানে বিভিন্ন বিষয়ের উপর বিশ্বের বিভিন্ন প্রান্তের কর্মীরা (যাদের আমরা ফ্রিলান্সার বা কন্ট্রান্টর বলে থাকি) বিশ্বের বিভিন্ন প্রান্তের বায়ারদের কাজ থেকে কাজ পেয়ে থাকেন। কাজ শেষে বায়ারদের কাছ থেকে কর্মীরা পেমেন্ট পেয়ে থাকেন। আর এই কাজ টি সম্পাদন করা হয় ওডেস্কের মাধ্যমে খুবই সফলতার সাথে।

বায়াররা  ওডেস্কে আউটসোর্সিং কাজ বা প্রকল্প বিজ্ঞাপন আকারে জমা দিয়ে থাকেন এবং কর্মীরা উক্ত কাজের বিজ্ঞাপন দেখে বিড করে থাকেন। কাজটি ঘণ্টা কিংবা ফিক্সড প্রাইজের হতে পারে। সেখান থেকে যোগ্য কর্মীকে ইন্টারভিউ এর মাধ্যমে বাছায় করে কাজ দিয়ে থাকেন বায়াররা।

ওডেস্ক নামটি এসেছে ইংরেজি ‘নো ডেস্ক’ থেকে। তার মানে হল বিশ্বের যে কোন প্রান্তের কর্মক্ষম মানুষ তার সুবিদা মতো সময়ে ওডেস্কে কাজ করতে পারবেন।

ওডেস্কের হেড কোয়ার্টার হচ্ছে মার্কিন যুক্তরাস্ট্রের ক্যালিফর্নিয়া অঙ্গরাজ্যের মেনলি পার্ক শহরে।

ওডেস্কের মতো আরও যেসকল ওয়েব পোর্টাল আছেঃ

গুরু, রেন্ট এ কোডার, ইল্যান্স ও ফ্রিলান্সারের নাম শুনেছি? এরাও ওডেস্কের মতো বিভিন্ন দক্ষ ফ্রিলান্সার ও প্রকল্প ব্যাবস্থাপকদের মধ্যে কাজের সমন্বয়কারীর ভূমিকা পালন করে। কিন্তু ওডেস্কের কিছু আসাধারন বিষয়ের কারনে এই মার্কেট প্লেস ওডেস্ক দিনে দিনে বিশ্বের হাজার লাখো ফ্রিলান্সারের পছন্দের কাজের ক্ষেত্র হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে বা পেয়েছে।

কেন ওডেস্ক জনপ্রিয়তা পাচ্ছে তার কারন তুলে দেওয়া হলোঃ

১. নিশ্চিত পেমেন্ট পাওয়াঃ অনেক মার্কেট প্লেস আছে যেখানে কোন প্রজেক্টের অথবা ঘণ্টা চুক্তির কাজের জন্য পেমেন্ট পাওয়া নিশ্চিত না। কিন্তু ওডেস্ক ঘন্টা ভিত্তিক কাজের জন্য নিশ্চিত টাকা পাওয়ার গ্যারান্টি প্রদান করে। এই কাজের জন্য টিম সফটওয়্যার ব্যবহার করে ওডেস্ক।এই টিম সফটওয়্যার দিয়ে কাজের সময় পরিমাপ করে ওডেস্ক বায়ারের কাছ থেকে নেওয়া অর্থ পরিশোধ করে থাকে। আমরা পরে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবি বলে আশা রাখি ইনশা আল্লাহ্‌।

২.  স্বয়ংক্রিয় বিলিং এবং ইনভেসিং সিস্টেম আছে কর্মী ও কাজ দাতাদের জন্য। কিন্তু অন্য সাইটের লেনদেন সিস্টেম খুবই জটিলতর । এদিক দিয়ে ওডেস্ক অনেক সহজ পদ্ধতি মেইন্টেইন করে থাকে বলে আমি মনে করি। অডেস্ক ঘন্টা ভিত্তিক কাজের জন্য বায়ারের কাছ থেকে অর্থ নিয়ে জমা রেখে তারপর কাজ শেষে বায়ার ডিক্লারেশন দেয়া সাপেক্ষে কর্মীকে কাজের অর্থ পরিশোধ করে থাকে। কিন্তু ঘণ্টা চুক্তির কাজের জন্য ব বায়ার তার নিজের ইচ্ছায় অর্থ প্রদান করে থাকে। সন্তুষ্ট না হলে অর্থ প্রদান তার ইচ্ছা মাফিক।

৩. ওডেস্ক কখনো মাসিক/ত্রি-মাসিক/বার্ষিক কোন চার্জ কেটে রাখে না ফ্রিলান্সাদের কাছ থেকে। শুধু মাত্র ফ্রিলান্সাররা কাজ শেষে অর্থ পেলে বায়ারদের কাছ থেকে ১০% অর্থ সার্ভিস চার্জ হিসেবে কেটে রাখে। যেমন কোন কর্মী যদি ১০০ ডলারের কাজ করে থাকেন তবে তার কাজ দাতার কাছ থেকে ১১১.১১ ডলার কাটবে এবং কর্মীকে ১০০ ডলার পরিশোধ করে বাকি ১১.১১ সার্ভিস চার্জ হিসেবে কেটে রাখবে।

৪. কর্মী বা ফ্রিলান্সারদের কাজের দক্ষতা যাচাই করার জন্য বিভিন্ন স্কিল টেস্টের ব্যবস্থা করে থাকে। এবং প্রোফাইলে এর রাঙ্কিং দেওয়া থাকে যাতে দক্ষ এবং সঠিক ফ্রিলান্সারকে বায়ার খুজে নিয়ে কাজ দিতে পারেন।(চলবে)

আজ প্রথম কিস্তি শেষ করলাম। ২য় কিস্তি তারাতারিই শুরু করবো ইনশা আল্লাহ্‌।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

ফ্রিল্যান্সিং এ সফল হবার ৫টি কিলার টিপস
অনলাইনে আয় করতে হলে আপনাকে আগে জানতে হবে
এবার খুব সহজে বাড়িয়ে নিন আপনার বিটকয়েন আয়ের পরিমাণ।
এবার সেরা PTC সাইট থেকে আয় করুন মাসে ৫০০০ টাকা পৈমেনট
এবার সেরা PTC সাইট থেকে আয় করুন মাসে ৫০০০ টাকা পৈমেনট বাংলাদেশ বাংক
২০০ টাকা ফ্লেক্সিলোড জিতে নিন আপনার বন্ধুদের ইনভাইট করে সোশাল মিডিয়া ring id তে,,,,,,,,,,,,(অফার টি ...
(মেগা টিউন)খালি ক্যাপচা করেই প্রতিদিন আয় করুন কমপক্ষে $1-$2,,,,,,,,,,,,,,,,,,(পেমেন্ট প্রুফ সহ)

মন্তব্য দিনঃ

comments

About the author

বাবুইবাসা

বাবুইবাসা

আমার ফেসবুক পেইজে লাইক রুন এবং আমার সাথেই থাকুনঃ http://www.facebook.com/Lenevia

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/babuibasa/33512

1 ping

  1. ওডেস্ক নিয়ে পরিপূর্ণ গাইড লাইন-০২ » টেকটুইটস

    […] ওডেস্ক নিয়ে পরিপূর্ণ গাইড লাইন-০১ […]

মন্তব্য করুন