«

»

অনলাইন পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে দুই হাজার ডলার পর্যন্ত দেশে আনা যাবে

অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডারসের (ওপিজিএসপি) মাধ্যমে সেবা রফতানির অর্থ সংগ্রহের শর্ত কিছুটা শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। দেশের ফ্রিল্যান্সাররা যাতে সহজে তাদের উপার্জিত অর্থ সংগ্রহ করতে পারে এজন্যই নতুন এ পদক্ষেপ নেয়া হয়েছে। গেটওয়ের মাধ্যমে অর্থ সংগ্রহের পরিধি বাড়িয়ে প্রতিবারে ৫০০ ডলার থেকে সর্বোচ্চ দুই হাজার মার্কিন ডলার করা হয়েছে। এক্ষেত্রে আগে থেকে কোন ঘোষণার (পূর্বানুমতি) প্রয়োজন হবে না। গতকাল বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

বৈদেশিক মুদ্রা লেনদেনকারী সকল অনুমোদিত ডিলারদের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, সেবা রফতানির মাধ্যমে উপার্জিত অর্থ (ইনওয়ার্ড রেমিট্যান্স) ওপিজিএসপির মাধ্যমে সংগ্রহ করতে সুবিধা বাড়ানো হয়েছে। প্রতি লেনদেনে দুই হাজার ডলার পর্যন্ত সংগ্রহ করা যাবে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত সি ফর্মে ঘোষণা করার প্রয়োজন হবে না। তবে মাস শেষে ডিলার ব্যাংক বাংলাদেশ ব্যাংকে যে রিপোর্ট পাঠায় তাতে ওই অর্থের কথা উল্লেখ করতে হবে।

জানা গেছে, ওপিজিএসপি সেবা দেয়ার জন্য গত বছর আগস্টে বাণিজ্যিক ব্যাংকগুলোকে অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, বাংলাদেশ থেকে অনলাইনে ডাটা এন্ট্রি, ডাটা প্রসেসিং, বিজনেস প্রসেসিং, বিজনেস প্রসেস আউটসোর্সিং, অফশোর তথ্যপ্রযুক্তি প্রভৃতি কাজের মাধ্যমে সেবা রফতানি হচ্ছে। এসব সেবা থেকে অর্জিত অর্থ এর আগে ব্যাংক ব্যবস্থায় আনতে হতো। এতে বিদেশের অনেক প্রতিষ্ঠান অর্থ পরিশোধে বিব্রত বোধ করত। কেননা বেশিরভাগ দেশে এ ধরনের সেবার বিপরীতে অর্থ অনলাইনে পরিশোধ করা হয়। বর্তমানে ওপিজিএসপিতে অর্থ পেতে আন্তর্জাতিক অনলাইন পেমেন্ট কোম্পানি অ্যালার্টপে অনুমোদন পেয়েছে। গত ২২ ফেব্রুয়ারি থেকে যার কার্যক্রম শুরু হয়েছে। পরে ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের গভর্নর এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

প্রশ্ন:কেন আপনি ফ্রিল্যান্সিং করবেন? বা কেন করবেন না?
আয় করুন ছোট ছোট কাজ করে (Microjob)। নিশ্চিত পেমেন্ট (পর্ব ২)
আয় করুন ঘরে বসে খুব সহজেই.....(না দেখলে আপনার লস।)
অনলাইনে আয় বিনিয়োগ বিহীন আয়ের নতুন দিগন্ত !!
ফ্রিল্যান্সারদের যে ৭ বিষয়ে দক্ষতা প্রয়োজন
সামাজিক যোগাযোগ সাইট ব্যবহার করে আয় করুন
আয় করুন প্রতিদিন আনলিমিটেড বিটকয়েন !!প্রতি ৫ মিনিট পর পর 10 থেকে 60 সাতসি করে ৫টি paid Faucet site ...

মন্তব্য দিনঃ

comments

About the author

অরন্য নিলয়

নীল আকাশ ছুঁয়ে দিতে ইচ্ছে করে। কিন্তু পড়া লেখা করতে ইচ্ছে করে না :(

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/aronno-niloy/30529

1 comment

  1. kizir007
    kizir007

    বিশ্বজুড়ে অনলাইনে টাকা পাঠানো, টাকা গ্রহন ও উত্তোলন প্রক্রিয়া এখন বেশ জনপ্রিয়তা লাভ করেছে। মানুষ এখন আর দীর্ঘ, ব্যয়বহুল ও বিরক্তিকর মানি অর্ডার সিস্টেমের মধ্য দিয়ে যেতে চায় না। এখন অল্প সময়ে, নিরাপদে, অতি দ্রুত অনলাইনে পেমেন্ট করার বেশ কিছু পদ্ধতি চালু হয়েছে। পৃথিবীব্যাপি এখন অনলাইনে পেমেন্ট প্রক্রিয়া এত বেশি জনপ্রিয় হয়ে উঠেছে যে বলা হচ্ছে- আগামী কয়েক বছর পর আমরা এক নগদ মুদ্রাবিহিন পৃথিবীর দ্বারপ্রান্তে পৌঁছে যাব।

    কিন্তু আমাদের জন্য দুর্ভাগ্যজনক ব্যাপার হচ্ছে- বাংলাদেশে এখনও দেশ থেকে বাইরে টাকা পাঠানোর সহজ কোন পন্থা চালু হয়নি। ভিসা, মাস্টারকার্ড সহ কিছু পেমেন্ট সার্ভিস চালু হয়েছে, কিন্তু তাদের বাংলাদেশে কোন নির্দিষ্ট শাখা নেই, ফলে গ্রাহকরা সাপোর্ট পাচ্ছে না ঠিক মত। তাছাড়া নেটেলার, স্ক্রিল, পারফেক্ট মানি ব্যবহার করেও লেনদেন করা যাচ্ছে, কিন্তু এইসব পেমেন্ট একাউন্টে মানি লোড করা ও উত্তোলন বেশ ঝামেলার কাজ। কিছু পেমেন্ট গেটওয়ে সার্ভিস আছে যারা অনালাইলে টাকা পাঠানো ও গ্রহন করতে আপনাকে বেশ সাহায্য করবে, কিন্তু তারাও অনেক বেশি চার্জ কাটে। তাহলে বলুন সমাধান কি?

    এর সমাধান এখন চলে এসেছে বাংলাদেশে। আমার এই বিস্তারিত পোষ্টটি পড়ে দেখুন, আশা করি উপকার হবেঃ http://techtweets.com.bd/tips-tricks/kizir007/70698

মন্তব্য করুন