«

»

অনুপম শুভ্র

ফ্রীল্যান্সিং নিয়ে আপনার সাধারন জিজ্ঞাসা গুলোর সমাধান

“আমি ওডেস্কে নতুন। কিভাবে শুরু করবো?” 

“আমার প্রোফাইল কেমন করে তৈরি করলে ভাল হবে?” 

“আমি কাজ কেন পাচ্ছি না?” 

“আমার জব এপ্লিকেশন বাতিল হচ্ছে কেন?”  

“কভারে লেটারে কি লিখবো?”

“আমি কাজ শেষ করে এমপ্লয়ারকে সোর্স ফাইল দিয়ে দিয়েছি কিন্তু পেমেন্ট পাচ্ছি না কেন?”

“পেমেন্ট পেন্ডিং কেন দেখায়? কবে ব্যালেন্স হবে?”

 

 

যারা নতুন ওডেস্কে যোগ দিয়েছেন তাদের জন্য শুভ কামনা। নতুন হিসাবে আপনাকে কিছু গুরুত্বপূর্ন বিষয় খেয়াল রাখতে হবে। সেই বিষয় গুলো নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করলাম।

  • আপনি প্রথমেই কাজ পেতে থাকবেন না। কাজ পাওয়ার আগে নিজেকে কাজ পাওয়ার যোগ্য হিসেবে তুলে ধরতে হবে। প্রথমে আপনি আপনার প্রোফাইলটাকে সুন্দর ভাবে সাজাবেন। পোর্টফোলিয়ো আইটেম, স্কিল, ওভারভিউ – যেন অসম্পূর্ণ না থাকে সেই দিকে নজর দিন। কাজে বিড করার আগে অবষ্যই এইগুলো ঠিক ঠাক করে নিবেন।
  • আপনি আগে কোন কাজ করেন নাই/ কোন বিশেষ কাজ নেই যা পোর্টফোলিও তে দেয়া যায় – এই ক্ষেত্রে নিজের তাগিদে কিছু কাজ করুন এবং সেইগুলো পোর্টফোলিওতে দেখান।
  • ওডেস্কের রেডিনেস টেস্ট দিন সাথে আপনার কাজ সংশ্লিষ্ট টেস্ট গুলো দিন। স্কোর ভালো হচ্ছে না? – কষ্ট করে একটু টেস্ট গুলোর পিছনে সময় দিন, কিছুটা শ্রম দিলে অবষ্যই পারবেন। আহামরি কোন কঠিন প্রশ্ন টেস্টে দেয়া হয়না।
  • নতুন অবস্থায় Hourly Rate টা কম রাখুন। ২ ডলার প্রতি ঘন্টা থেকে শুরু করতে পারেন। কত কম ধরবেন সেটা আপনার ইচ্ছা তবে খুবই কম দেওয়া ভালো না।
  • বিড করার সময় খেয়াল রাখবেন অতিরিক্ত কম অথবা বেশি বিড যাতে না করেন। অতিরিক্ত কম বিড করলে অনেকেই ভাববে আপনি যোগ্য না তাই কম বিড করছেন। অন্যদিকে অতিরিক্ত বেশি বিড করলে আপনি কাজ নাও পেতে পারেন। এই ক্ষেত্রে আপনাকে একটু যাচাই বাছাই করতে হবে। যেমন ধরুন সেই এমপ্লয়ার আগে যেই জব পোস্ট গুলো করেছিলো সে গুলোতে কেমন খরচ করেছিলো, দুই একটা জব পোস্টে গিয়ে দেখুন কোন কাজে কোন রেঞ্জ এর রেট এ সে ইন্টারভিও করছে। এইভাবে কিছুটা ধারনা নেয়ার চেষ্টা করুন। আর নতুন এমপ্লয়ার হলে আপনার সুবিধা মত বিড করুন যেই রেটে করলে আপনার ভালো হয়।
  • কভার লেটার লেখার ক্ষেত্রে কপি পেস্ট পন্থা প্রয়োগ করা থেকে বিরত থাকুন। কখনোই একটা জিনিস সব কভার লেটারে লিখবেন না। জব পোস্টটা ভালো করে পড়বেন। অনেক সময় এমপ্লয়ার জব ডেস্ক্রিপশনে কিওয়ার্ড দিয়ে দেন যা দ্বারা তিনি পরবর্তিতে বুঝতে পারেন আপনি তার লেখা গুলো পড়েছেন কি না। তাই পুরো লেখাটা পড়বেন এবং সেই আলোকে আপনার কভার লেটার লিখবেন।  অবষ্যই আপনার করা ভালো ভালো কাজের স্যাম্পল এর লিংক দিবেন যাতে বুঝাতে পারেন আপনি কাজটির জন্য উপযোগি- দিতে বলুক আর না বলুক।
  • এমপ্লয়ার জবাব দিলে/ ইন্টারভিউ নিতে চাইলে দ্রুত সাড়া দেবার চেষ্টা করবেন। কাজের Sample চাইলে এমন ভাবে দিবেন যাতে সেটা নিয়ে ব্যবহার করতে না পারে অর্থাৎ পেমেন্ট পাবার আগে কোন গুরুত্বপূর্ন ফাইল হস্তান্তর করবেন না।
  • Fixed Job এ আগেই পুরো কাজ হস্তান্তর করবেন না। পেমেন্ট হওয়ার পর দিবেন। আগে Sample দিবেন (এমন ভাবে যাতে সে তা ব্যাবহার করতে না পারে) আর Hourly job এর ক্ষেত্রে কোন সমস্যা নেই, oDesk Team ব্যাবহার করে Time track করবেন নিশ্চিত পেমেন্ট পাবেন। যে সকল কাজ Sample আকারে দেয়া সম্ভব না সেই গুলোর জন্য এমপ্লয়ারের সাথে আলোচনা করে Hourly Job এ করে নেয়ার চেষ্টা করবেন। আর এমপ্লয়ার পরিচিত ও বিশ্বস্ত হলে এই পয়েন্ট নিয়ে চিন্তা না করলেও চলবে। তবে হ্যা, অনেকে আছে আপনার সাথে প্রথমে ভাল এমপ্লয়ার সেজে ত্থাকবে পরে বড় কাজ করিয়ে নিয়ে নিরুদ্দেশ হবে। তাই সাবধান থাকাটাই ভালো।
  • পেমেন্ট করার পর সেইটা আপনি সাথে সাথে পাবেন না। সেই জন্য এই ব্যাপারে আবার এমপ্লয়ারকে দোষ দিয়ে বসবেন না 😀 Hourly job এর জন্য এই লিংক দেখুনhttps://kb.odesk.com/questions/905/What+is+the+weekly+pay+schedule%3F
  • আর Fixed price jobs এর ক্ষেত্রে পেইমেন্ট প্রসেস করতে টাইম নেয়। সেই টাইমের পর পেমেন্ট পেন্ডিং আর দেখাবে না সেই যায়গায় একটা Date দিয়ে দিবে যেই Date এ ডলার আপনার একাউন্টে ব্যালেন্স হবে।

আশা করি আপনাদের সবার কাজে আসবে। নতুন কিছু মাথায় আসলে, যোগ করবো। আরো বিস্তারিত জানতে https://kb.odesk.com/ লিঙ্কে যাবেন। এখানে অনেক প্রশ্নের জবাব পাবেন। তাছাড়া oDesk এ লাইভ চ্যাটের ব্যাবস্থা আছে, সেখানেও আপনার জিজ্ঞাসা তুলে ধরতে পারেন। গ্রুপে নিয়মিত হোন, আপনারও উপকার হবে, অন্যকেও উপকার করে ভাল লাগবে 🙂

গ্রুপে প্রতিদিন অনেক প্রশ্ন করা হয় এবং সেগুলোর উত্তর দেয়া হয়। আমার অনুরোধ থাকবে প্রশ্ন করার আগে এই ভিডিওতে বর্নিত বিষয় গুলো খেয়াল করবেন।

ভিডিও লিঙ্কঃ

http://www.youtube.com/watch?v=ELJe4Nt8BR8

By Anayet Sagar and Al-Mamun Real


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

এখন অত্যন্ত স্বল্পমুল্যে দেশের যেকোন প্রান্ত থেকে ঘরে বসে শিখতে পারেন ফ্রিল্যান্সিং
লগো ডিজাইন শিখুন, আর আয় করুন ডলার।
ফাইল আপলোড করে ইন্টারনেট থেকে আয় করুন
এবার অবশ্যই আয় হবে Adsense-এর বিকল্প cash 71 সাইট থেকে
Bitcoin দিয়ে মাসে ptc সাইট থেকে আগের চেয়ে আরো বেশি আয় করুন এবং ফ্লেক্সি করুন অতি অল্প সময়ে(hotpost...
আয় করুন প্রতিদিন আনলিমিটেড বিটকয়েন !!প্রতি ৫ মিনিট পর পর 10 থেকে 60 সাতসি করে ৫টি paid Faucet site ...
9th পেমেন্ট প্রুফ. ফ্রিতে bitcoin ইনকাম করুন প্রতিদিন 2000 থেকে 10,000+ সাতশি.

মন্তব্য দিনঃ

comments

About the author

অনুপম শুভ্র

অনুপম শুভ্র

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/0shuboo/29370

মন্তব্য করুন