«

»

অনুপম শুভ্র

কভার লেটার (Cover Letter) – যার কারনে আপনি suspend হতে পারেন।

কভার লেটার (Cover Letter) – যার কারনে আপনি suspend হতে পারেন। 

 

 

Odesk বড়ই খতরনাক জায়গা। যেমনে স্যামনে এখানে কাজ করা যাবে না। করতে পারেন। কিন্তু ধরা খাইলে জামিন নাই। টাল্টি বাল্টি এখানে চলে না। কখন যে ক্যাক করে এসে ধরবে, বলা যায় না। এসেই বলবে – “এই ২৪ ঘন্টার Notice দিলাম – এইটা কর”। “৪৮ ঘণ্টা সময় দিলাম ওইটা কর – নইলে একদম DEAD” (Exactly এটাই বলবে না। বলবে মধু মাখাইয়া। মধুর ভিতর বিষ!)

 

যাই হোক oDesk এ অনেক গুলো খুব ই গুরুত্ত পূর্ণ ব্যাপার আছে, (বেশি না) যার কারনে আপনার একাউন্ট suspend হতে পারে। তার মধ্য একটি হলো কভার লেটার।

 

যদিও আপনাকে ঠিক কিভাবে নিখুঁত কভার চিঠি লিখতে হবে বলতে না পারলেও, নিম্নলিখিত মৌলিক নির্দেশাবলী জানাতে পারি, যা করলে আপনি কাজ পেতে পারেন, পাশা পাশি suspend  হওয়া থেকেও বাচতে পারেন।

 

চরম সতর্কবাণী

আপনার কভার চিঠি (Letter) এ আপনার ইমেইল ঠিকানা, চ্যাট আইডি বা ফোন নম্বর মত তথ্য অন্তর্ভুক্ত করেবেন না. এটা oDesk এর নীতি লঙ্ঘন এবং আপনি হতে পারেন একটি অসাধু ক্লায়েন্ট (সোজা বাংলায় ২ নম্বর)জন্য সহজ টার্গেট. আপনি যোগাযোগের তথ্য শুধুমাত্র তখুনি দিতে পারেন, যখন ক্লায়েন্ট আপনাকে ইন্টারভিউ call/Invite করবে।

 

শুরু করুন এভাবে

যদি আপনি একটি অভিবাদন (Hello – যা লিঙ্গ নিরপেক্ষ) দিয়ে শুরু করতে পারেন। যেমন, “প্রিয় Hiring ম্যানেজার”,( “Dear Hiring Manager”) ক্লায়েন্টের নাম ব্যবহার করতে পারেন যদি নাম জানা থাকে।  যেমন ঃ Hi Clarence, Dear Clarence.  অভিবাদন এর সঙ্গে “সংশ্লিষ্টের প্রতি” (“To Whom It May Concern”) অথবা “প্রিয় স্যার”. (“Dear Sir”) ইত্যাদি ব্যবহার থেকে বিরত থাকুন। (পুরানা দিনের কাজ কারবার)

 

প্রথম বাক্য

প্রথম বাক্য Heavy জোরদার করুন।, কাজের জন্য একটি ঠিকাদারের (Contractor) যোগ্যতা তা দেখেই ক্লায়েন্ট বুঝতে পারবে। দৃশ্যমান প্রার্থী দের তালিকা স্ক্যান করবে সে প্রথম বাক্য টা দেখেই। তো এতে আপনার সারাংশ থাকতে হবে। তাই এক লাইনে বুজাইয়া দেন “আপনি কোন বাপের ব্যাটা)।

সাধারণত প্রথম ৮ সেকেন্ডেই সে ঠিক করে ফেলে বাকি টা পড়বে না বাদ দিবে।

 

আরেকটি সতর্কবাণী :

একটি কভার চিঠি নির্দিষ্ট কাজ এর জন্য পোস্ট করুন. বারবার ব্যবহার একই কভার চিঠি থেকে বিরত থাকুন। এটা odesk এ violation. আপনি এর জন্য warning পেতে পারেন এবং account suspend ও হতে পারে

 

মনে রাখবেন ক্লায়েন্ট গাধা না। (আমরা মনে করি আমরাই চালাক)সে বুঝে ফেলে কখন আপনি copy – paste করছেন আর কখন কাজ টি সত্যিই করতে চান। আপনি কভার লেটার এর জন্য সময় না দিলে, ক্লায়েন্ট ইন্টারভিউ এর জন্য আপনাকে সময় দিবে না (ডাকবে না)

 

ক্লায়েন্ট এর চালাকি

চালাক ক্লায়েন্ট তাই অনেক সময় কিছু জিনিস করে test হিসেবে যে কারা ভালো ভাবে পুরো Posting টা পড়ে Apply করছে দেখার জন্য। যেমন, keywords ব্যাবহার করে job posting এর মাঝখানে,বা শেষে, এবং request করে এই keywords টা কভার লেটার এর শুরুতে ব্যাবহার করার জন্য।অথবা ছোট একটা অংক দিবে (২+২ +?)Posting এর শেষে। বলবে – উত্তর দিয়ে লেটার শুরু করার জন্য। তাই যদি না পড়েই আপনি Copy Paste করে apply করেন, এমন কি হতে পারে, ক্লায়েন্ট আপনার নামে Flag/Report করবে। 

 

কিছু টিপস

জানান, যে আপনি কাজ টি কত সময়ের জন্য করতে পারবেন।(সপ্তাহে কত ঘন্টা?) আর অনলাইনে কিভাবে ক্লায়েন্ট আপনাকে পেতে পারে (skype, google talk etc)। কাজ কোথায়, কিভাবে submit করবেন।

 

যেটা মনে হয় “কম কম পারবেন” – Apply করবেন না। পরে আম ছালা ২ টাই যাবে। টাকা তো পাবেন ই না, নেগেটিভ ফিডবেক খাবেন। ১০০% নিশ্চিত হয়ে Apply করবেন। 

 

আপনার কাজের লিঙ্ক প্রদান করুন। যাতে লিঙ্ক এ ক্লিক করলেই সহজেই ক্লায়েন্ট আপনার কাজের sample দেখতে পারে। (আপনি আপনার ওয়েব /ব্লগ এ রাখতে পারেন। অথবা google docs বা কোন file sharing site এ) কাজ Attach ও করে পাঠাতে পারেন। কিন্তু এতে কিছু টা সময় চলে যাবে আপনার। আর লিঙ্ক দেয়া কাজ টি যেন আপনার portfolio তে থাকে, এটা খেয়াল রাখবেন। (তবে ভুলেও অন্য কারো কাজের স্যাম্পল দিবেন না – যেটা odesk এ দেয়া আছে। ধরা খাইলে জামিন নাই।)

 

লক্ষ্য করুন

আপনি আপনার ওয়েব/ব্লগ এর যে লিঙ্ক টা দেবেন, খেয়াল রাখবেন ওই ওয়েব/ব্লগ এ যেন আপনার কোন contact info./chat ID/email etc না থাকে। এটা oDesk এর policy violation. আপনার একাউন্ট suspend হতে পারে।

 

ক্লায়েন্ট যদি তার Contact info. দিয়ে রাখে, অথবা আপনার টা চায়, Flag করুন Inappropriate হিসেবে।

 

কাজের প্রতি আপনার আগ্রহ প্রকাশ করুন ভালো ভাবে। আপনি যে তার কাজ টি ভালো ভাবে বুঝতে পেরেছেন, তা ব্যাখা করুন।

 

আপনার কভার চিঠি পরিষ্কার এবং সংক্ষিপ্ত রাখুন ও বেশি হলে তিন থেকে চার অনুচ্ছেদ এ শেষ করুন। আপনার LOMBA LOMBA ইতিহাস জানাতে যাবেন না। ক্লায়েন্ট বিরক্ত হবার সম্ভাবনা অনেক বেশি।

 

তোষামোদ করবেন না।কাজ দিয়ে প্রমান করেন : “WHO YOU ARE”. এর পর ক্লায়েন্ট আপনারে খুজে বেড়াবে।

 

কাজ ভিক্ষা চাইবেন না। মণে রাখবেন – কাজের অভাব নাই। সময়ে অনেক পাবেন। মান সম্মান নিয়া করার চেষ্টা করবেন। আপনি বাঙ্গালি। পুরা বাংলাদেশের প্রতিনিধি – এইটা তো ভুলে যাওয়া যাবে না।

 

প্রতিটা কভার লেটার হতে হবে খাঁটি (Unique). অন্য টার চেয়ে আলাদা। কিছু অংশ মিলতে পারে। কিন্তু হুবহু যেন না হয় খেয়াল রাখবেন।( যা মনে হচ্ছে, কভার লেটার এর গাছ লাগাতে হবে।)

 

একবার submit করার পর আর Edit করার সুযোগ থাকবে না। তাই submit করার আগে ভালো ভাবে চেক করে নিন।

 

নেট সার্চ করুন এবং প্রফেশনাল দের কভার লেটার দেখুন। যেমন ঃ

১)http://jobsearch.about.com/od/coverlettersamples/a/coverformat.htm

২) http://www.askamanager.org/2007/06/what-does-good-cover-letter-look-like_13.html

 

Odesk এর Tips দেখুন এই বেপারে: (এই লিখার সারমর্ম ওখান থেকে নেয়া) https://kb.odesk.com/questions/1047/What+are+the+basic+guidelines+on+how+to+write+a+cover+letter%3F

ভিডিও দেখুন : ১) http://www.youtube.com/watch?v=u0suKZ-oU8s&feature=related

২) http://www.youtube.com/watch?v=wwSVQ7WAR_o

 

আপনার জন্য শুভ কামনা রইলো।

 

হাসান তানভীর

ওডেস্কার

 


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

Money money online NO invest
ফ্রিল্যান্সিং এ নতুন ? কাজ পাচ্ছেন না?
ব্লগকে কিভাবে ফ্রিল্যান্সিং কাজে লাগানো যায় সে সম্পর্কে তথ্য
ব্লগ বা ওয়েব সাইটকে ফ্রিল্যান্সিং কাজে কিভাবে ব্যাবহার করবেন?
জানুন সহজ ও ১০০% নিশ্চিত আয়ের একটি পথ( পেমেন্ট প্রুফ সহ)
অনলাইনে সহজ উপায়ে আয় করুন ১০০% নিশ্চিন্তে এবং প্রেমেন্ট গ্রহণ করুন bKash এর মাধ্যমে !!
Your Future

মন্তব্য দিনঃ

comments

About the author

অনুপম শুভ্র

অনুপম শুভ্র

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/0shuboo/29362

মন্তব্য করুন