«

»

অনুপম শুভ্র

oDesk সম্পর্কে সামান্য পরিচিতি

oDesk কি?

oDesk এখন বিশ্বের সবথেকে বড় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। একটি পরিসংখানে দেখা যায় ওডেস্কে অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোর মধ্যে ৫৫ শতাংশ ধরে ফেলেছে।

কেন oDesk ?

অনলাইনে অনেক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস আছে, যেমন freelancer.com, elance.com, vworker.com ইত্যাদি ইত্যাদি। তবে এর মধ্যে ওডেস্ক বর্তমানে রয়েছে শীর্ষস্থানে। ওডেস্কের Hourly Payment সিস্টেম অনেক কার্যকরী এবং সুবিধাজন সিস্টেম। মূলত ওডেস্কের এই পজিশন এর জন্য Hourly Payment অনেকখানি দায়ী। এছাড়া অন্যান্য সুবিধার মধ্যে আছে পর্যাপ্ত কাজ, নতুন ফ্রিল্যান্সারদের জন্য সুবিধা। একেবারে ছোট থেকে বড় আকারের কাজ পাওয়া যায় বলে ওডেস্ক দিন দিন এগিয়েই চলছে। তাই আমি মনেকরি নতুনদের ওডেস্কই শুরুটা হওয়া উচিৎ যদিও অভিজ্ঞদের জন্যও ওডেস্ক দারুন। কথা বললাম কারন অভিজ্ঞরা মোটামুটি সবখানেই কাজ করতে পারেন কিন্তু অনভিজ্ঞদের জন্য সবযায়গা উপযুক্ত হয় না পেমেন্ট গ্যারান্টি, না বুঝতে পারা বিভিন্ন কারনে। এদিক দিয়ে ওডেস্ক হতে পারে সবথেকে দারুন যায়গা।

oDesk সুবিধাসমূহ

ওডেস্কের সবথেকে বড় সুবধা এর Hourly Payment System যা অনেক দারুন একটি পেমেন্ট সিস্টেম। এর পর আছে দ্রুত কাজ পাওয়ার সম্ভাবনা, একেবারে ছোট থেকে বড় প্রজেক্ট, কর্তৃপক্ষের নির্ভরযোগ্যতা, পেমেন্ট গ্যারান্টি ইত্যাদি।

oDesk কি কি কাজ পাওয়া যায়?

ওডেস্কে আমার কাছে একটি প্রিয় মার্কেটপ্লেস এখানে $4 থেকে শুরু করে অনেক হাজার হাজার ডলারের প্রজেক্ট আছে। কি কি কাজ আছে সেই কথা বলতে গেলে বলতে হয় যে এখানে আপনি সব ধরনের কাজ পাবেন। আপনি যদি সারাদিন মুভি দেখে কাটান তারপরও বলতে হয় আপনার জন্য মুভি রিভিউ লেখার কাজ আছে।

নিচের স্ক্রীনশটটা দেখুনঃ

http://dl.dropbox.com/u/35758776/Forum%20Share/oDesk-Job%20Catagory.png

উপরে যেগুলো বিভাগ আছে তার প্রতিটির মধ্যে জবগুলোর বিস্তারিত জমা পরে, উপরের ক্যাটাগোরীগুলো দেখতে এই লিংকে [ https://www.odesk.com/jobs/?clear_button=1 ] যান। আপনার দক্ষতা অনুযায়ী বিভাগগুলো ভিজিট করুন জব ডিস্ক্রিপশনগুলো ভালভাবে পড়ুন তাহলে আপনার একটিড ধারনা আসবে কাজ সম্পর্কে। নতুনরা প্রথমেই বিড করা থেকে বিরত থাকুন আগে পুরো বিষয়টি বুঝে উঠতে চেষ্টা করুন।

কি কি যোগ্যতা আপনার থাকতে হবে?

ইংরেজী জানতে হবে, মিনিমাম Written English, কোন বায়ার আপনাকে তো বাংলায় কাজ বুঝিয়ে দিবে না এজন্য যোগাযোগের জন্য ইংরেজী জানতেই হবে। সাধারন স্কাইপেই সব আলোচনা সম্পন্ন হয়। তবে কোন ক্লায়েন্ট মেইলেও কন্টাক করে।

এরপরই আপনার থাকতে হবে যেকোন একটি বিষয়ের উপর অভিজ্ঞতা, যেমন Article Writing, Review Writing, Wed Design, Web Development, Graphics Design ইত্যাদি।

ফিক্সড আওয়ারলি কোনটার কি সুবিধা।

ওডেস্ক Hourly Payment এ ১০০% পেমেন্ট গ্যারান্টি প্রদান করে যা কোন কন্ট্রাকটরের অর্থ পাওয়া নিশ্চিত করে। যদি কোন কন্ট্রাকটর অর্থ ওডেস্কে নাও দেয় সেক্ষেত্রেও ওডেস্কে তার বিল পরিশোধ করবে। এজন্য নতুনদের আমি বলব আওয়ারলি কন্টাকগুলোতে এপ্লাই করবে কারন প্রথমেই কোন বায়ার নতুনদের অগ্রিম অর্থ দিতে রাজি হবে না। উল্লখ্যে আওয়ারলি কন্টাকগুলোর বায়াররা খুবই ভাল হয়। আপনি আওয়ারলি কাজে যদি কাজ নাও করেন তবুও বিল পাবেন তবে আপনার রেটিং খারাপ হবে।

ফিক্সড প্রাইসের কাজগুলো একক্ষেত্রে সুবিধাজনক আবার সমস্যারও। সুবিধার কথা বলথে গেলে আপনি অনেক সময় ভাল বিল পেতে পারেন কারন আপনার কাজ হচ্ছে চুক্তিতে আবার হতে পারে আপনি বিল পাচ্ছেন না যদি ক্লায়েন্ট খারাপ হয়। এজন্য অগ্রিম নিয়ে কাজ করতে হয়। আলোচনার সময় ক্লায়েন্টের সাথে এব্যাপারে আলোচনা করে নিতে হবে। উল্লখ্যে যে অর্থ বায়ার আপনাকে দিবে তার থেকে বেশি আপনি পাবেন না এমনকি ওডেস্কে অভিযোগ করেও পাবেন না। ওডেস্কে ফিক্সড প্রাইসের কাজে কোন গ্যারান্টি প্রদান করে না।

কাস্টমার সাপোর্ট

ওডেস্কের কাস্টমার সাপোর্ট খুবই হেল্পফুল যেকোন প্রয়োজনে ওদের লাইভ চ্যাটে নক করা যায় এবং দ্রুত সমস্যার সমাধান করা যায়। অন্যান্য মার্কেটপ্লেসগুলোর তুলনায় ওদের এই লাইভ সাপোর্ট আমার খুবই লেগেছে।

By Asif Nawaz Saad SaHo


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মন্তব্য দিনঃ

comments

About the author

অনুপম শুভ্র

অনুপম শুভ্র

Permanent link to this article: http://techtweets.com.bd/freelancing/0shuboo/29343

মন্তব্য করুন