«

»

একসেস কন্ট্রোল ব্যবহার করে আপনার অফিস ও বাসা রাখুন সুরক্ষিত

বাসা কিংবা আফিসের নিরাপত্তা নিয়ে চিন্তিত? বহিরাগত প্রবেশ নিয়ে চিন্তিত? তাহলে এই লেখাটি আপনার জন্য। অফিস কিংবা বাসা বাড়ির বাড়তি নিরাপত্তা দিতে বর্তমানে ব্যবহার হচ্ছে ওয়াকিটকি, সিসিটিভি, access control system কিংবা Turnstile Gate সহ বিভিন্ন প্রযুক্তি। আজকে আমরা কথা বলব এক্সেস কন্ট্রোল কিংবা প্রবেশাধিকার নিয়ন্ত্রন নিয়ে যেটি দিয়ে আপনি খুব সহজে আপনার প্রতিষ্ঠান কিংবা বাসার প্রবেশাধিকার নিয়ন্ত্রন করতে পারেন।

 

access control system price bd

একসেস কন্ট্রোল কি?

জলিল সাহেব কদিন ধরে খুব চিন্তিত তার অফিসে অন্য বহিরাগত লোকজনের আসা যাওয়া নিয়ে। তিনি চাচ্ছেন অফিসের নির্ধারিত কর্মচারী ছাড়া অন্য কেউ যাতে অফিসে প্রবেশ করতে না পারে। বাড়তি খরচ দিয়ে এক্সট্রা সিকিউরিটি গার্ড রাখার ব্যাপারটা চিন্তার পাশাপাশি কিংবা অন্য কিভাবে এই আসা যাওয়া নিয়ন্ত্রন করতে পারেন সেটি নিয়েও চিন্তা করছেন তিনি। তিনি তার ভাগ্নে আইটি ইঞ্জিনিয়ার আবদুল্লাহকে বলার পর জলিল সাহেবের এই পরিস্থিতিতে সমাধান হিসেবে আবদুল্লাহ বলল access control system এর কথা। জলিল সাহেব আগ্রহী হলেন কিভাবে এটি কাজ করে সেটি জানতে। আবদুল্লাহ জানাল,

“এটি আপনার অফিসে প্রধান দরজায় সেট করলে এবং আপনার কর্মচারীদের শুধুমাত্র নির্দিষ্ট করে দিলে তারা ছাড়া ঐ গেইট দিয়ে অন্য কেউ ঢুকতে পারবেন না।’

জলিল সাহেব প্রশ্ন করলেন, তাহলে এমপ্লয়ি সেট করবেন কিভাবে বা তার কর্মচারী কে ঢুকবে সেটি কীভাবে নির্ধারন করে?

আবদুল্লাহর উত্তর, “এটি অনেকভাবে করা যায়, যেমন পাসওয়ার্ড দিয়ে কিংবা বায়োমেট্রিক আঙ্গুলের ছাপ কিংবা অফিসের আইডেন্টেটি RFID কার্ড দিয়ে। এতে ফিঙ্গারপ্রিন্ট থাকার সুবিধার কারণে কেউ চাইলেও অফিসের কর্মচারী না হলে কোনভাবেই Access Control System কে ফাঁকি দিতে পারবে না।

জলিল সাহেব খুব খুশী হলেন এমন একটি সমধান পেয়ে। তিনি আবদুল্লাহকে ধন্যবাদ দেয়ার পাশাপাশি চিন্তায় পড়লেন ভালো ব্র্যান্ডের এক্সেস কন্ট্রোল কোনগুলো এবং কোথায় পাওয়া যায় সেটি নিয়ে? চলুন জেনে নিই কোন কোন ব্রান্ডের এক্সেস কন্ট্রোলগুলো ভাল এবং কোথায় পাওয়া যায়।

 ভালো ব্র্যান্ডের এক্সেস কন্ট্রোল

বাংলাদেশে এক্সেস কন্ট্রোল ব্র্যান্ডগুলোর মধ্যে সবচেয়ে ট্রাস্টেড এবং অপেক্ষাকৃত জনপ্রিয় ব্র্যান্ড Virdi এবং ZKTeco । এছাড়াও আছে, Anviz, Suprema সহ আরো অন্যান্য ব্র্যান্ড। যেসকল বিষয়গুলো এক্সেস কন্ট্রোল ডিভাইস কেনার সময় খেয়াল রাখবেনঃ

  • ডিভাইসটি সচল এবং নতুন, ত্রুটিমুক্ত কিনা।
  • যারা ডিভাইস সরবরাহ করছে তাদের পূর্ব অভিজ্ঞতা আছে কিনা এবং সমস্যা সমাধানের মত যোগ্য এক্সপার্ট আছে কিনা।
  • ডিভাইস কেনার পর এটি ওয়ারেন্টি এবং আফটার সেলস সার্ভিস সুবিধা।
  • নকল এবং অপেক্ষাকৃত কম দামে পাবার জন্য সস্তা নন ব্র্যান্ডেড চাইনিজ পন্য ব্যবহার করা থেকে বিরত থাকুন।
  • ফিঙ্গারপ্রিন্ট কিংবা বায়োমেট্রিক ডিভাইস হলে সেটি সঠিকভাবে কাজ করে কিনা।
  • কিছু একসেস কন্ট্রোল আপনার জন্য বাড়তি সুবিধা যেমন, কতজন গেল, কতজন আসল সেটির হিসাব রাখতে পারে। তাই একটু খরচ করে সেই ব্র্যান্ডেরগুলো নিয়ে ফেললে আরো ভাল হয়।
  • ওয়াইফাই কিংবা ইন্টারনেটের মাধ্যমে কন্ট্রোল করা যায় কিনা। গেলে সেটি নেয়ার অবশ্যই চিন্তা করবেন।
  • পাসওয়ার্ড নাকি আইডেন্টেটি কার্ড বা ফিঙ্গারপ্রিন্ট কোনটি আপনার প্রতিষ্ঠানের কর্মচারীদের জন্য সুবিধা হয় সেটিও কেনার আগে বিবেচনার বিষয়।

 

কোথায় পাবেন এক্সেস কন্ট্রোল

বাংলাদেশে টপ এক্সেস কন্ট্রোল ব্র্যান্ডগুলো সরাসরি ব্যবসা না করলে তাদের অনুমোদিত কিংবা তাদের পন্য নিয়ে কাজ করে এমন অনেক প্রতিষ্ঠান আছে। এছাড়াও বিভিন্ন ইলেকট্রনিক্স মার্কেটে আপনি পন্যগুলো সরাসরি কিনতে পারবেন। তবে প্রতিষ্ঠানের জন্য লং টাইম সাপোর্ট সুবিধার দরকার হলে প্রফেশনাল কাউকে খুঁজে নিতে পারেন যাদের বড় আকারে এক্সেস কন্ট্রোল সেটাপ কিংবা সমস্যা সমাধানের ক্ষেত্রে অভিজ্ঞতা আছে।। Olefins Trade Corporation বাংলাদেশে Virdi, ZTeco, Anviz, Suprema ব্র্যান্ড নিয়ে অনেকদিন কাজ করছে। তাদের থেকে কিংবা কিংবা যেকোন পরামর্শ কিংবা জানার জন্য ফোন করতে পারেনঃ +8801979-300940 নাম্বারে। ধন্যবাদ।


মন্তব্য দিনঃ

comments

About the author

নিশাচর নাইম

পেশায় একজন ইন্টারনেট প্রফেশনাল। কাজ করি ওয়ার্ডপ্রেস, এসইও, সার্চ ইঞ্জিন মার্কেটিং ও সোস্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে। পড়ালেখা করেছি ইলেক্ট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে চট্টগ্রামের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে। আমার ব্যক্তিগত লেখা পাওয়া যাবে আমার ওয়েবসাইটেঃ http://naeem.info

Permanent link to this article: http://techtweets.com.bd/electronics/nishachar/74352

মন্তব্য করুন