«

»

Nazmul islam Rony

রেজিস্টর কি ও সার্কিটে কেন ব্যবহার করা হয়

বন্ধুরা,

সকলকে আমার সালাম। আশা করছি সকলে ভালো আছেন। ইলেকট্রনিক্স সার্কিটে ব্যবহিত হয় এমন একটি কমন কম্পোনেন্ট নিয়ে আজ আলোচনা করবো। সেই কম্পোনেন্টটির নাম রেজিস্টর। তাহলে চলুন শুরু করি।

রেজিস্টর কি 

ইলেকট্রনিক যন্ত্রপাতিতে কারেন্ট প্রবাহকে বাধা দেওয়ার কাজে যে উপাদান /কম্পোনেন্ট (Component) ব্যবহার করা হয় তাকে রেজিস্টর বা রোধক বলে।

রেজিস্টরের কাজ

সার্কিটে কারেন্ট প্রবাহে বাধা দান করা বা ভোল্টেজ ড্রপ ঘটানোই রেজিস্টর এর প্রধান কাজ। এখন হয়তো অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে যে কোনো পার্টসকে কেন কম ভোল্ট/কারেন্ট প্রদানের প্রয়োজন হয়। একটা উদাহরন দেই শুধুমাত্র বেসিক ব্যাপারটুকু বুঝবার সুবিদার্থে।

জীবনের প্রয়োজনে আমরা সবাই খাদ্য গ্রহণ করি তা বলাই বাহুল্য। এই খাদ্য গ্রহণের ফলেই আমরা শক্তি পাই আমাদের বিভিন্ন কাজ করার জন্য।

ঠিক একই ভাবে ইলেকট্রনিক্স সার্কিটে কাজ করতে গেলে প্রতিটি পার্টসেরই খাদ্য গ্রহণ করতে হয়। ভোল্টেজ আর কারেন্ট ই হচ্ছে সেই খাদ্য। বাস্তবে আমরা যদি বেশি খাই তাহলে স্বভাবতই অসুস্থ হয়ে পড়ি।

ঠিক তেমনি ভাবেই সার্কিটটে সংযুক্ত কোনো পার্টস কিংবা কম্পোনেন্টে যদি এর খাদ্য (ভোল্ট-কারেন্ট) বেশি দেয়া হয় তাহলে সেটা কাজ করতে পারেনা। ফলশ্রুতিতে সেই কম্পোনেন্ট টি নষ্ট হয়ে যায় অতি দ্রুত। এটি যাতে না ঘটে তাই এই রেজিস্টরের মাধ্যমে প্রয়োজনীয় ভোল্ট-কারেন্ট প্রদান করা হয়।

 

 


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

মেটাল ডিটেক্টর
বর্তমান বিশ্ব সাধারণ জ্ঞান(৩)
একদম নতুন পদ্ধতিতে টাকা ইনকাম করুন (খুবই সহজে)
সবচেয়ে কম স্পীড এ ব্রাজিল-মেক্সিকোর ম্যাচ সরাসরি দেখুন রাত ১ টায়
"বার্সেলোনা বনাম পিএসজি" এর খেলা সরাসরি অনলাইনে দেখুন আজ রাত ১টা ৪৫ মিনিটে
সব ধরনের ইংলিশ,কলকাতা বাংলা ও হিন্দি মুভি
সিসিটিভি সম্পর্কিত বিভিন্ন তথ্য জানুন এবং নিরাপত্তা রক্ষায় সিসিটিভি ক্যামেরা নিশ্চিত করুন

মন্তব্য দিনঃ

comments

About the author

Nazmul islam Rony

Nazmul islam Rony

Permanent link to this article: http://techtweets.com.bd/electronics/nazmul-islam-rony/76926

মন্তব্য করুন