«

»

বিডি টিউটোরিয়াল গিফট

নিজেই দেখুন কেরামতি! যে কোন ছবিকে জোড়া লাগিয়ে ২ মিনিটেই একটি পোষ্টার তৈরি করুন!!

৭৮৬

সবাইকে জানাই সালাম। আশা করি সবাই এক প্রকার কুশলেই আছেন। আজ আমি এই পোষ্টে আপনাদেরকে একটি ছোট সফট ওয়্যার উপহার দিব যেটি আকারে ছোট। কিন্তু কাজের পরিধি দেখলে নিজেই তাজ্জব বনে যাবেন। এই সফটওয়্যারটির নাম হল Post Razar। মূলত অমরা অনেকেই ছবির কাজ করি। বাহারী ছবি দ্বারা বড়সড় একটি পোষ্টার বানিয়ে Wall Mounting করতে চাই। কিন্তু এখানে চাইলেতো হবেনা, বিপত্তি থাকে একটি জায়গাতে। তাহলো- আপনি কোন ছবিকে পোষ্টার হিসাবে প্রিন্ট করে বাহির করতে পারবেন না। কেননা, প্রিন্টারে কাগজ প্রিন্ট হবার একটি নিদষ্ট পরিমাপ থাকে তথা- A4, A6 কিংবা Heigh তে ১৬ এবং Wedith এ- ৮.৫ থাকে ।

তাই এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে এই Post Razar সফটওয়্যারটি। মূলত নাম শুনেই অনেকেই হয়ত বুঝতে পারছেন ছবি কাটাকাটি করা। হ্যা এর প্রধান কাজ হল-

একটি ছোট ছবিকে এই সফটওয়্যারটির মাধ্যমে কেটে টুকরো টুকরো করে পরে তা এক একটি পার্ট প্রিন্ট করার পরে জোড়া লাগিয়ে পোষ্টার সাইজ ছবি বানাতে পারবেন। উল্লেখ্য বাজারে আপনারা যে সকল পোষ্টার আকারের সিনেমার ছবি/ক্যালেন্ডার দেখেন তা মুলত প্রথমে এই সকল সফট ওয়্যারের সাহায্য পার্ট পার্ট করে প্রিন্ট বাহির করা হয়। অতপর জোড়া লাগিয়ে প্রেস কারখানা থেকে তা বড় আকারে প্রিন্টে রুপ দেওয়া হয়।

সফটওয়্যারটি ইনষ্টলের প্রয়োজন নাই । অমি এখানে পোর্টএবল ভার্সন করে দিয়েছি। তাই মাউস পয়েন্টার দ্বারা এক ক্লিক করলেই ওপেন হবে। এর ইন্টারফেসটি নিম্নরুপ-

১। এখানে যে ছবিটি নিয়ে কাজ করবেন তাহা মাউস পয়েন্টার দ্বারা ড্রাগ করে নিলেই হবে কিংবা Open এ-ক্লিক করলেই হবে। ছবিটি নিয়ে কি আকারে/পরিমাপে কাজ করবেন তাহা দেখাতে Settings ক্লিক করে তা ঠিক করে দিতে হবে।

এখানে যেমন- সেন্টিমিটার হলে-CM, ইঞ্চি হলে-ICH, পোষ্টার আকার হলে-PT ইত্যাদি সিলেক্ট করে দিতে হবে।

২। এরপর Next করুন। এবং নিম্নের চিত্রের উপর যে নির্দেশনা দেওয়া আছে সেই অনুযায়ী কাজ করুন। তারপার আবার ও Next করুন।

৩। আবারো নতুন উইন্ডো আসবে। ।এখানে বর্ডারে Over lapping Size নির্ধারন করে দিতে পারেন। না দিলেও হবে। এরপর Next করুন।

৪। এখানে Size in Page এ- প্রস্থ ও উচ্চতা হিসাবে কতটি পৃষ্ঠাতে কাজটি করতে চান তা উল্লেখ করতে হবে। না দিলেও সমস্যা নাই। Default হিসাবে শো করবে। এরপর Next করুন।

৫। এরপর ছবিটি সেইভ করতে Save the Poster বাটনে ক্লিক করুন। একটি নাম দিন ও কোথায় সেইভ করবেন তা দেখিয়ে দিন।

পরামর্শ -(এখানে ছবিটি PDF ফরম্যাটে সেইভ হবে। তাই উক্ত ছবিটি ওপেন করতে হলে অবশ্যই আপনার পিসিতে PDF ওপেন করার সফট ওয়্যার যেমন- Foxit Reader, Adobe reader ইত্যাদি থাকতে হবে।)

৬। পরিশেষে কাজটি কেমন হল তা নিজেই যাচাই করুন। এখানে যেমন আমি যে ছবিটি নিয়ে কাজ করেছি তার কিছু নমূনা চিত্র দেখলেই ব্যাপারটা বুঝতে পারবেন-

কি দেখতে পারছেন? ছবিটি চারটিভাগে দ্বিখন্ডিত করেছে। এই গুলো প্রিন্ট করে জোড়া দিলেই একদম পূর্বের মত পূর্ণাঙ্গ ছবির রুপ পাবে।

তাহলে পিসি হেল্পলাইন বন্ধুরা আর দেরী কেন? এবার পোষ্টার ছবি বানাতে নিজেই লেগে পড়ুন। ভাল ভাল সব পোষ্টার ছবি বানিয়ে আপনার বন্ধু মহলকে চমকে দিন।

সফটওয়্যার ডাউনলোড করতে অআমার দেওয়া লিংক হতে এখানে ক্লিক করুন-

http://www.ziddu.com/download/18114894/AMDPortable.PosteRazor.1.9.5.zip.html

আর হ্যা কমেন্ট করতে ভূলবেন না তা ভাল হোক কিংবা মন্দ হোক। আপনার কমেন্টটি হয়ত টেকটুইটস এ-আমার হোক বা অন্য ব্লগার ভাইয়ের হোক উপকারে আসতে পারে। এতে যেমন ব্লগারের লেখার আগ্রহ বৃদ্ধি পায় তেমনি চিন্তাশীল সৃজনতার উৎকর্ষতা বৃদ্ধি পায়। তাই বেশী বেশী কমেন্ট করে আমাদের সকলকে উৎসাহিত করুন । কারন সকলের কাছ থেকেই কিছু না কিছু শিখার আছে ।

N.B- : DO NOT COPY MY ANY COLLECTION & AND DO NOT SHARE IT OF OTHER PERSONS  ™ AMD


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

Advanced Task Manager – উইন্ডোজ XP, Vista এবং 7 এর জন্য।
কয়েকটি নিত্য প্রয়জনী সফটের আপডেট
ছবি আঁকতে পছন্দ করেন? তাহলে আপনার পিসিকেই বানিয়ে ফেলুন ক্যানভাস আর আঁকুন মাধুরী মিশিয়ে!!
ডাউনলোড করে দেখেন সত্যিই চমকাবেন
আপনি কি Windows xp ও Windows 7 একসাথে চালাতে চান?
ফটো এডেটিং এর সবচেয়ে ছোট এবং সহজ সফটোওয়ার ফটোস্কেপ
এন্ড্রয়েড ফোনে ফ্রি কথা বলার কয়েকটি জনপ্রিয় অ্যাপস:

মন্তব্য দিনঃ

comments

About the author

বিডি টিউটোরিয়াল গিফট

বিডি টিউটোরিয়াল গিফট

BD Tutorial Gift -অনলাইন আয়ের ব্লগিং পাঠশালা! বিস্তারিত জানতে লগইন করুন- http://bdtutorialgift.blogspot.com/

Permanent link to this article: http://techtweets.com.bd/editing/achana-pathik/25157

1 comment

  1. Nicotine Rasel

    just start sign up and start earning. within 2-3hours you will earn 25$
    it is not a ptc site. only normal worker can earn from here. instant payout. last night i work here and i pay money. here is the link below
    http://peoplestring.com/?u=rasel90

মন্তব্য করুন