«

»

আপনার ভিডিও এর মান একদম ঠিক রেখে ফাইল সাইজ কমিয়ে নিন !!!

আজকে আমি যে পোস্টটি করব সেটি সেইসব মানুষদের জন্য খুব গুরুত্বপূর্ণ যাদের হার্ডডিস্ক ছোট। এরকম পোস্ট অনেক ওয়েবসাইটে পাওয়া যায়। তবে বেশিরভাগ ওয়েবসাইটে VirtualDub এর কথা বলা হয়। আমি ঐ সফটওয়্যারটি ব্যাবহার করে দেখেছি। নিঃসন্দেহে ভাল সফটওয়্যার। তবে আমার কাছে আরেকটি সফটওয়্যার বেশি ভাল মনে হয়েছে। আপনারাও try করে দেখুন
এই পদ্ধতি তে আমরা যে সফটওয়্যার ব্যাবহার করব তার নাম Handbrake। এটি খুব ছোট একটি সফটওয়্যার। নিচের লিঙ্ক থেকে Handbrake নামিয়ে নিন।
<<এখানে ক্লিক করুন >>

এই সফটওয়্যার ব্যবহার করার জন্য আপনার কাছে অবশ্যই ডট নেট ফ্রেমওয়ার্ক ৪ থাকতে হবে। নিচের লিঙ্ক থেকে ডট নেট ফ্রেমওয়ার্ক ৪ নামিয়ে ইন্সটল করে নিন।

ডট নেট ফ্রেমওয়ার্ক ৪ ইন্সটল করে Handbrake ইন্সটল করুন। এবার ডেস্কটপ থেকে Handbrake চালু করুন। Source এ ক্লিক করে Video File সিলেক্ট করুন অথবা Ctrl+O চাপুন। যে ফাইলটি কনভার্ট করবেন তা সিলেক্ট করুন। এবার Destination এ Browse ক্লিক করুন এবং যেখানে যে নামে সেভ করতে চান তা লিখুন। এরপর Video ট্যাব এ আসুন। Video Codec এ H.264 (x264) ও Framerate (FPS) এ Same as source নির্বাচন করুন।

এরপর আসুন Audio ট্যাব এ। Audio Codec এ AC3 (ffmpeg) ও Mixdown এ Stereo এবং Bitrate এ 128 নির্বাচন করুন।

এবার স্টার্ট এ ক্লিক করলে এনকোডিং প্রসেস শুরু হবে। প্রসেস শেষ হলে ফাইল সাইজ চেক করুন। দেখবেন ছোট হয়ে এসেছে। এই ট্রিকটি আপনি ডিভিডি ফাইলগুলোর ক্ষেত্রে ব্যাবহার করলে অনেক ভাল ফল পাবেন। আমি ডিভিডি থেকে সিনেমা রিপ করেছি এই সফটওয়্যার দিয়ে। এবং ফাইলগুলো শুধুমাত্র ২০০-৩০০ মেগাবাইট হয়েছে। AVI ফাইলগুলোর ক্ষেত্রেও অনেক ভাল ফল পাওয়া যায়। আমি Spirit নামে একটি এনিমেশন ডাউনলোড করেছিলাম যার সাইজ ছিল 1.45GB। কিন্তু Handbrake দিয়ে এনকোড করার পর তার সাইজ 500MB তে দাঁড়িয়েছে। নিচে ঐ এনিমেশনের কিছু স্ক্রিনশট দিলাম

এখানে আরেকটি কথা বলা দরকার। ইন্টারনেট এ যেসব মুভি আপলোড করা হয় সেগুলো সাধারণত আগে থেকেই কম্প্রেস করা থাকে। কম্প্রেস করা ফাইল আবার কম্প্রেস করলে কোন লাভ হবে না। কোন ফাইল কম্প্রেস করা কি না তা জানা খুব সহজ। আপনি যদি Media Player Classic ব্যাবহার করেন তাহলে যে ফাইল সম্পর্কে জানতে চান তা আগে প্লে করুন। তারপর উপরে File মেনু তে গিয়ে Properties এ যান। যদি ফাইলটি H.264 (x264) কোডেক এ থাকে তাহলে ওটি কম্প্রেস করা। অন্য কোন কোডেক যেমন Xvid, MPEG ইত্যাদি থাকলে কম্প্রেস করুন ছোট হবে। MKV ফাইল কম্প্রেস করবেন না। কারণ MKV ফাইল H.264 (x264) কোডেক এ কম্প্রেস করাই থাকে।
আশা করি এটি আপনার কাজে দেবে। ভাল লাগলে কমেন্ট করে জানাবেন…কোন কিছু বুঝতে না পারলে কমেন্টে প্রশ্ন করবেন। আমি যত দ্রুত পারি জবাব দেওয়ার চেষ্টা করব…পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ।

যারা  নতুন নতুন সব মুভি পেতে চান তারা  Free Direct Movies Download চলে আসুন এবং আপনার পছন্দের ছবিটি ডাউনলোড করুন।
কোন ছবির জন্য অনুরোধ থাকলে এখানে জয়েন করুন  https://www.facebook.com/freemoviesdownloadblog আর আপনার পছন্দের মুভির নাম লিখুন, পেয়ে যাবেন আপনার পছন্দের মুভিটি।

এ সম্পর্কিত আরো কিছু টুইট:

পোডাক্ট-কি এক্সপ্লোরার ফুল ভার্সন
BackTrack অপারেটিং সিস্টেম দিয়েই এবার হ্যাকিং করুন
নিয়ে এলাম গেম বুস্টার 3. ( গেম পাগলাদের জন্য)
ডাউনলোড করুন বিশ্বমানের একটি অসাধারন সফট্ওয়্যার!!, আর উপভোগ করুন সত্যিকারের মাল্টিমিডিয়ার মজা!!!
পিসি খবরদারী বা নজরদারি–১ কিলোবাইটও আপনার চোখ এড়াতে পারবে না
আজ কিছু দরকারী সফটওয়্যার শেয়ার করলাম আপনাদের সাথে
নিয়ে নিন দুটি সদ্য মুক্তিপ্রাপ্ত হিন্দি মুভি (Goliyon Ki Raasleela Ram-Leela and Rajjo (2013)) একদম...

মন্তব্য দিনঃ

comments

About the author

pagolpabna

Free movies download from direct link and resume support http://freedirectmoviezdownload.blogspot.com/

Permanent link to this article: http://techtweets.com.bd/downloads/pagolpabna/48546

মন্তব্য করুন