«

»

মজিলা ফায়ারফক্সের হালকা কিছু টিপসঃ ডিজিটাল জোন

আসসালামুআলাইকুম, আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের জন্য জনপ্রিয় মজিলা ফায়ারফক্সের কিছু টিপস নিয়ে এসেছি। দেখুন যদি ভাল লাগে তাহলে বলবেন।

প্রোফাইল ব্যাকআপ রাখা

মজিলা ফায়ারফক্স তাদের বিভিন্ন সুবিধার কারণে সবচেয়ে জনপ্রিয় হয়ে আছে। ফায়ারফক্সে বিভিন্ন এডঅন্স ইন্সটল করা যায় ও পচন্দমতো ওয়েবসাইটগুলো বুকমার্ক করে রাথা যায়। ভিন্ন ভিন্ন কম্পিউটারে বা ইউজারে বারবার এগুলো ইন্সটল ও বুকমার্ক করতে হয়। তাছাড়া নতুন করে অপারেটিং সিস্টেম ইন্সটল বা রিইন্সটল করলে এগুলো মুছে যায়। এখন যদি অপারেটিং সিস্টেম ইন্সটল বা রিইন্সটল করলে বা অন্য ইউজারে আগের ইউজারের এ্যড-অন্স বুকমার্ক, কুকিজ, পাসওয়ার্ড, হিস্টোরীসহ অনান্য সেটিংস কপি পেষ্ট করে এগুলো আনা যায় তবে কি রকম লাগবে বলুন তো? এজন্য একটি সফটওয়্যার দরকার হবে। মজব্যাকআপ সফটওয়্যার দ্বারা আপনি মজিলা ফায়ারফক্স, থান্ডারবার্ড, সানবার্ড, ফ্লোক ওয়েব ব্রাউজার, সীমানকি, পোষ্ট বক্স, মজিলা সোয়ীট, স্পেসবার্ড, নেটস্কেপ ব্রাউজার ইত্যাদির প্রোফাইল, বুকমার্ক, কুকিজ, পাসওয়ার্ড, হিস্টোরী, মেইল, কনটাক্ট, এক্সটেনশন ব্যাকআপ করে রাখতে পারবেন। আপনার ব্যাকআপকৃত তথ্য পরবর্তীতে রিস্টোর করা যাবে। মজব্যাকআপ সফটওয়্যারটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। এটি মজিলা ফায়ারফক্স, থান্ডারবার্ড, সানবার্ড, ফ্লোক ওয়েব ব্রাউজার, সীমানকি, পোষ্ট বক্স, মজিলা সোয়ীট, স্পেসবার্ড, নেটস্কেপ ব্রাউজার ইত্যাদির প্রোটেবল ভার্সনে ব্যবহার করতে পাবেন। এই সফটওয়্যারটি উইন্ডোজের সকল ভার্সনে কাজ করবে।।

ডাউনলোড লিংকঃ

পচন্দের ছবি বড় করে দেখা

মজিলা ফায়ারফক্সসহ যেকোন ব্রাউজারের লেখা বা ছবি বড় করে দেখতে পাতাটি বড় করতে হয়, এতে আপনাকে Ctrl++ চাপতে হয় আর অরজিনাল সাইজে আনতে Ctrl+0 চাপতে হয়। কিন্তু শুধু মাত্র আপনি যে ছবিটি দেখতে চান তা দেখতে পারেছেন না। বেশি কিছু না মাত্র একটি এড-অন্স ব্যবহার করতে হবে। এটি দিয়ে আপনি আপনার পচন্দের ছবিটি বড়, ছোট, কোনাকুনি করতে পারবেন। এড-অন্সটি ডাউনলোড করে ইন্সটল করুন ও ফায়ারফক্স রিস্টার্ট করুন। এবার যে ছবিটি বড় করে দেখতে চান তার উপর রাইট বাটন ক্লিক করে পচন্দ মতো % নির্বাচন করুন। কোনাকুনি করতে Rotate Image এ ক্লিক করুন।

ডাউনলোড লিংকঃ

ওয়েব পেজের স্ক্রিনশট

স্ক্রিণশর্ট নেয়ার জন্য আমরা বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করি। আপনি ইচ্ছা করলে বিভিন্ন ওয়েব পেইজের স্ক্রীণশর্ট নিতে পারেন মজিলা ফায়ারফক্সের একটি এড-অন্স দিয়ে। এড-অন্সটি ইন্সটল করে ফাযারফক্স রিস্টার্ট করুন। এখন স্ট্যাটাসবারের ডানদিকে Screengrab! নামে একটি আইকন আসবে। এবার আপনি যে পেইজের স্ক্রিণশর্ট নিবেন তার উপর মাউসের রাই্ট বাটন ক্লিক করুন বা স্ট্যাটাসবারের Screengrab! আইকনে ক্লিক করুন। Complete Page/Frame… এ ক্লিক করলে সম্পূর্ণ পেজটি সেভ হবে, Visible portion… -এ ক্লিক করলে পেজের যতটুকু দেখা যাচ্ছে ততটুক এবং Selection… -এ ক্লিক করার পরে পেজের যতটুক নির্বাচন করবেন ততটুক সেভ হবে।

ডাউনলোড লিংকঃ ১

ডাউনলোড লিংকঃ ২

 

নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নেওয়া

ওয়েব পেজের স্ক্রিনশট নেবার একটি টিপস একটু আগে দিলাম। এখন আপনাদের দিব ওয়েব পেজের নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নেওয়ার টিপস। ওয়েব পেজের নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নেবার এ্যাড-অন্স হচ্ছে শুটার। এই এ্যাড-অন্স দ্বারা ওয়েব পেজের সম্পূর্ণ অংশ বা আংশিক অংশের স্ক্রিনশট নিতে এজন্য এ্যাড-অন্সটি ইনস্টল করুন ও ফায়ারফক্স রিস্টার্ট করুন। এখন যে ওয়েব পেজটির স্ক্রিনশট নিতে চান তাতে মাউসের ডান বাটন ক্লিক করে Shoot this page এ ক্লিক করুন অথবা স্ট্যাটারবারের ডানের শুটার আইকনে ক্লিক করুন, তাহলে নতুন উইন্ডোতে ওয়েব পেজটি নির্বাচিত অবস্থায় থাকবে। সম্পূর্ণ পেজ সেভ করতে চাইলে ইমেজ ফরম্যাট পছন্দ করে Save বাটনে ক্লিক করে সেভ করুন। আর ওয়েব পেজের নির্দিষ্ট অংশ সেভ করতে চাইলে মাউস দ্বারা পছন্দের অংশটুক নির্বাচন করে সেভ করুন।

ডাউনলোড লিংকঃ

টুইটারে বা ফেসবুকে শেয়ার করুন ওয়েব পেজের কিছু অংশ

আমরা ওয়েবসাইট ব্রাউজ করতে করতে কোন লেখা বা শিরোনাম পছন্দ হলে তা টুইটারে বা ফেসবুকে শেয়ার করি। আর তা করতে হয় কপি পেষ্ট করে, যা যেমন ঝামেলা ও সময়সাপেক্ষ। আ্পনি ফায়ারফক্স ব্যবহার করেন, তাহলে কোন চিন্তাই নেই। ‘স্ট্যটাসআস’ এড-অন্স দ্বারা আপনি খুব সহজেই শয়ার করতে পারেন আপনার পচন্দের লেখা টুইটারে বা ফেসবুকে। এড-অন্সটি ইন্সটল করে ফায়ারফক্স রিস্টার্ট করুন। এবার যে লেখাটি শেয়ার করতে চান তা নির্বাচন করে মাউসের রাইট বাটন ক্লিক করুন। মেনু থেকে Statusus এ ক্লিক করুন ও সাবমেনু থেকে Facebook বা Twitter এ ক্লিক করে শেয়ার করুন।

ডাউনলোড লিংকঃ

PageRank, Alexa rank দেখুন ওয়েবসাইট না খুলেই

কোন ওয়েবসাইট Google PageRank বা Alexa rank কত তম তা জানতে নির্দিষ্ট ওয়েব সাইটে যেতে হয়। যা আসলেই বিরক্ত লাগে। এখন আপনি চাচ্ছেন কোন ওয়েবসাইটে না ঢুকেই রেংক দেখতে। আপনার জন্যই তো এই টিউন। SearchStatus নামে একটি এ্যাড-অন্স লাগবে। ডাউনলোড করে ইন্সটল করে ফায়ারফক্স রিস্টার্ট করুন। একটি ওয়েব সাইট খুলুন। এবার স্ট্যাটাসবারে উক্ত সাইটের Google PageRank বা Alexa rank দেখা যাবে। এছাড়াও SearchStatus আইকনে মাউসের ডান বাটন ক্লিক করে Enable এ Compete ranking এবং mozRank চেক করে স্ট্যাটাসবারে আনতে পারবেন। আর চলতি ওয়েব সাইটটির সাইটম্যাপ, রোবট, আর্কাইভ, হুইজ ইত্যাদি সহজেই দেখতে পারবেন।

ডাউনলোড লিংকঃ

সবাই ভাল থাকবেন…………………………


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

প্রয়োজনীয় সফটওয়্যার গুলো ভাইরাস আক্রমন থেকে রক্ষা করার জন্য সফটওয়্যারগুলো কমপ্রেস করে রাখুন
দেখে নিন গত পরশু মুক্তি পাওয়া হিট হিন্দি মুভি Goliyon Ki Raasleela Ram-Leela
নতুন Mozilla Firefox ডাউনলোড করে নিন
অন্য PC কন্ট্রোল করুন আপনার কম্পিউটার থেকে একটি ছোট সফটওয়্যার দিয়ে।
ডাউনলোড করে নিন TeamViewer 9‎ ফুল ভার্সন সঙ্গে পোর্টেবল ভার্সন একদম ফ্রি তে।
ডাউনলোড করুন IDM 6.20 লেটেষ্ট ফুল ভার্শন আর ব্যবহার করুন আজীবন।
আপনার PC-র জন্য নিয়ে নিন Driver Booster Free 2.4.0

মন্তব্য দিনঃ

comments

About the author

ডিজিটাল জোন

“যে পারে সে নিজে নিজে করে, আর যে পারে না সে শিখায়” “অভিজ্ঞতা তাই শিখায়, যা আমাদের শিখা উচিত”

Permanent link to this article: http://techtweets.com.bd/downloads/digitalzone/2066

6 comments

Skip to comment form

  1. রুবেল অরিয়ন

    ভালো লেগেছে…… 😀

    1. ডিজিটাল জোন

      আপনাকে ধন্যবাদ

  2. Ashraf

    ami abr firefox er khub fan, thanks

    1. ডিজিটাল জোন

      মজা করেন, ধন্যবাদ….

  3. bright space

    ধারুন! শেয়ারের জন্য ধন্যবাদ।

  4. ডিজিটাল জোন

    আপনাকেও দারুন ধন্যবাদ…

মন্তব্য করুন