«

»

তাহের চৌধুরী (সুমন)

পিসিতে বসে ক্লিক করতে জানলেই আপনি হয়ে যাবেন একজন ফ্রিল্যান্সার…

কেমন আছেন আপনারা ? আশা করি ভালো। আমিও মোটামুটি ভালো আছি। অনেক দিন পর লিখতে বসলাম। কাজের চাপ আর বিশেষ কিছু কারনে নিয়মিত লিখতে পারছিনা। শেষ কবে লিখেছি মনে নাই। প্রফেশনাল ব্লগিং এর ব্যাপারে যে চেইন টিউন শুরু করেছিলাম তাও শেষ করতে পারলাম না। তবে আবারো খুব শীঘ্রয়ই শুরু করার ইচ্ছা আছে। যাই হোক চলুন কথা না বাড়িয়ে আজকের বিষয়ে আলোকপাত করা যাক।

মনে পরে না আপনাদের সেই দিনের কথা গুলো – মূল কথায় আসিঃ

আসলে এমনিতেই আমাদের দেশে ইন্টারনেট ইউজার তুলনা মূলক কম আর যারাই নেট ইউজ করছে তাঁরা শুরুটা করছে ফেসবুক/মেসেঞ্জারে সময় দিয়ে। হঠাৎ যখন শুনেছে যে ইন্টারনেটে টাকা আয় করা যায়, আর যাচাই বাছাই না করেই কিছু লোকের অপপ্রচারণায় নেমে পড়ছে পিটিসি কিংবা এমএলএম এর মতো ‘হায় হায়’ কোম্পানিতে। আমাদের দেশের মানুষ বোকা কিনা জানিনা তবে তারা ঠকেও শেখে না ! কত কোম্পানী এল গেল, টাকার লোভে তাদের পাতা ফাঁদে পা দিল মানুষ। শেষে সর্বশান্ত হয়ে তবে সবার জ্ঞান ফেরে। একটা সময় ছিল যখন বিদেশী (বিশেষত ভারতীয়) কিছু কোম্পানী ও তাদের এদেশীয় এজেন্টরা প্রচার শুরু করল সারা বিশ্বে বছরে লক্ষ লক্ষ প্রোগ্রামার প্রয়োজন। হতাশ বেকার যুবকদের তারা টার্গেট করল। হাজার হাজার টাকার বিনিময়ে তাদের ওখানে ভর্তি হল লক্ষ তরুন তরুনী। প্রোগ্রামার কয়জন হয়েছে? কয়জনইবা ঠিক মত কম্পিউটার চালাতে পারে? কিন্তু বেকারত্বের সুযোগ নিয়ে বেকার যুবকদের কোটি কোটি টাকা নিয়ে তারা সরে পড়ল। কোথায় আজ কোথায় আজ সাইটটক, স্পিক এশীয়া এবং ইউনি পে টু ইউ ? আর তাদের এমএলএম বিজিনেস ??

শুরু হওয়া ফ্রিল্যান্সিং বিপ্লব এবং দেশের বর্তমান পরিস্থিতিঃ

কয়েক বছর যাবৎ বাংলাদেশে শুরু হয়েছে অনলাইন ফ্রিল্যান্সিং বিপ্লব, কাজ জানা কর্মঠ ছেলেরা এই ক্ষেত্রকে করে তুলেছে সম্ভাবনাময়। আর এর পিছনে লেগে পরেছে ঠিক ঐ ধরনের কিছু সার্থন্যেশি মহল যারা হাতিয়ে নিতে চায় সাধারনের সর্বোস্য – এবারো টার্গেট বেকার যুব সম্প্রদায়। সবাই কাজ না শিখে টাকা আয় করতে চায়, কোম্পানীগুলোও সেই স্বপ্ন দেখায়। কিন্তু ব্যাপারটা যদি এত সহজ হত তবে কেউ বেকার থাকত না। অনলাইনে প্রচুর ফ্রিল্যানসি কাজ আছে, কিন্তু সেটা অনেক পরিশ্রম করে, প্রতিযোগীতা করে পেতে হয়। www.odesk.com, www.freelancer.com, www.vworker.com, www.elance.com এমন আরো অনেক সুপ্রতিষ্ঠিত অনলাইন মার্কেটপ্লেস আছে যেখানে কাজ পাওয়া যায় এবং প্রায় সবখানেই ফ্রি মেম্বারশীপ পাওয়া যায়।বেকারত্বের সুযোগ নিয়ে ডুল্যান্সার বা স্কাইল্যান্সারের মতো ওয়েবসাইট আমাদের দেশের সহজ সরল মানুষের মেধা গুলোকে পঙ্গু করে দিচ্ছে। ইন্টারনেট সম্পর্কে সঠিক জ্ঞান না থাকায় সময়টাকে উপযুক্ত ব্যবহার না করে কিছু এমএলএম আর পিটিসি সাইটের পিছনে নিজেদের মননশীলতা বিকিয়ে দিচ্ছে তরুণরা।

হায়রে প্রতারক পিটিসি… ক্লিক করেই ফ্রিল্যান্সার !

অথচ আমাদের দেশের কিছু কুলংগার দেশের বেকারদের বেকারত্বের এই সুযোগ নিয়ে আবার কোটি কোটি টাকা তুলে নিতে চাচ্ছে। এবারে প্রত্যক্ষভাবে সজোরে সামনে নিয়ে এসেছে কিছু সাইটকে। উঠে পরে লেগেছে এর প্রচারাভিযানে। কয়েকটা পত্রিকাতে টাকা দিয়ে রিভিঊ ছেপে সেরা ফ্রিল্যান্সিং সাইট বলে মিথ্যা অপপ্রচার চালাচ্ছে। এই সাইটটি সম্পূর্ণরুপে ভুয়া একটি সাইট যারা নিজেদের গায়ে ফ্রিল্যান্সিং টাইটেল লাগিয়ে ছেলেপেলেদের ভুলপথে পরিচালিত করছে। চাইছে ডেস্টিনির মত নেটওয়ার্ক বিস্তার করতে। দেশের প্রত্যন্ত অঞ্চলেও এদের হাজারো অনুসারী হয়ে গেছে। ১০০ ডলার বা ৭০০০ টাকার (কনভার্সান রেটটাও তারা কমিয়ে দিয়েছে) বিনিময়ে সেখানে সদস্য হতে হয়।

এখনি প্রয়োজন সতর্কতা, কর্মমুখী কিছু শিখুনঃ

এসব সাইট আমাদের মেধাগুলোকে অলস করে দিচ্ছে। নিজে কিছু করার ব্যাপারে অনুৎসাহিত করছে এবং প্রোডাক্টিভিটি কমিয়ে দিচ্ছে। সামান্য কিছু টাকার নেশায় অনেকে মূল্যবান সময় নষ্ট করছে কিন্তু কিছুই শিখছে না। ইন্টারনেট একটা বিশাল প্লাটফর্ম যেখানে কিছু করে দেখানোর অনেক অনেক সুযোগ রয়েছে। যদি টাকা ইনকাম ই যদি সব হয়ে থাকে তবে ‘পতিতা দিয়ে ব্যবসা করেও বা ভিক্ষা করেও টাকা পাওয়া যায়। এবং অনেকে করেও। কিন্তু সবাই ভিক্ষা কিংবা পতিতা ব্যবসা কেন করে না ? আসলে দরকার সঠিক গাইড লাইন। নতুনরা অনলাইন জগতের বিভিন্ন ক্ষেত্রগুলোতে নিজেদের ভালো অবস্থান তখনি তৈরি করতে পারবে যখন তাঁরা ভালো গাইডলাইন আর ভালো শিক্ষা পাবে, এ জন্য আমি বলবো যাচাই বাছাই করে সিদ্ধান্ত নিতে। ক্লিক করেই টাকা ইনকাম করা যায় এমন ধারনা পাল্টাতে হবে, কর্মমুখী কিছু শিখুন যা ভবিষ্যতে অনেক অনেক কাজে আসবে।

আমি বলবো যাদের সত্যিকারেই ফ্রিল্যান্সিং কিংবা ব্লগিং করছে এবং অভিজ্ঞ তাদের শরণাপন্ন হোন, কিংবা কোন সুনাম ধন্য আইটি ফার্ম বা আউটসোর্সিং প্রতিষ্ঠান এর মাধ্যমে ওয়েব ডিজাইন-ডেভেলপিং, গ্রাফিক্স ডিজাইন, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, প্রোগ্রামিং, গেম ডেভেলপমেন্ট, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অথবা অন্য কোন অনলাইন মার্কেটিং স্ট্র্যাটেজি হাতে কলমে শিখে নিন।

পদে পদে মানুষের উল্টা পাল্টা কথা শুনবেন তাই বলে কি চুপ করে থাকবেন ?

সতর্ক করুন আপনার ভাইকে, আপনার বোনকে, প্রতিবেশীকে, বন্ধুকে। যে এই সমস্ত সাইটের সদস্য হওয়ার বাজে প্রস্তাব নিয়ে আসবে তাকে বর্জন করুন। আমাদের মেধা গুলোকে এভাবে ঝরে পড়তে দিয়েন না। আসুন সবাইকে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসি, পথহীনদের সতঁর্ক করি কারন এরা তঁ অবুঝ জানে না কোনটা সঠিক কোন টা ভুল আর কোনটা লাইফ চেঞ্জ করে দিতে সক্ষম। প্লিজ সবাই সোচ্চার হোন, আপনার পাশের একটা ছেলেও যেন আর প্রতারিত না হয়, সময় অপচয় করে নিজের মেধাটাকে বিকিয়ে না দেয় ! লেখাটির লিংক শেয়ার করে দিন ফেসবুক ও অন্য সবখানে। পদে পদে হুমকি আর মানুষের উল্টা পাল্টা কথা আপনাকে শুনতে হবে তাই বলে কি পিছিয়ে আর চুপ করে থাকবেন ? না এমন টা কখনোই কাম্য নয়। আপনার উপযুক্ত যুক্তি গুলো দিয়ে হলেও তাদের কিছু বলুন…

ক্লিক করা এমএলএম বেসড ফেকল্যান্সার সাইটের ল্যান্সারদের বলছি…

ভাই ইনকাম করতে পারলে অসুবিধা নাই, করেন আপনারা। বাঙালি জাতির হুস একটু পড়েই হয়। কিন্তু কথা হচ্ছে নিজেকে ফ্রিল্যান্সার ভাইবা ভুল করিয়েন না। ক্লিক করবেন করেই কি ফ্রিল্যান্সার হয়ে গেছেন ! আর অরিজিনাল ফ্রিল্যান্সাররা সারা জীবন খাইটাও না হয় না। আপনাদের কাছে আমার খুব সহজ কিছু প্রশ্ন… ভাই আপনাদের কি মনে হয় না আপনার মেধাটাকে ঐ সাইটগুলো অলস করে দিয়ে কিছু শেখার বা নিজে কিছু করার ব্যাপারে অনুতসাহিত করছে ? আমাদের নিজেদের প্রডাক্টীভিটি কমিয়ে দিচ্ছে ? তবে শুনেন সামান্য কিছু টাকার নেশায় আমরা আমাদের মুল্যবান সময় নষ্ট করে কিছু ই শিখছি না, কিন্তু কর্মমুখি কিছু জানা থাকলে এর চেয়েও বেশি ইনকাম করা সহজ ত। ভাই শেষে একটা কথা বলেতেই হয় “ ঘুমন্ত মানুষ জাগানো যায় কিন্তু ঘুমের ভান করে থাকা মানুষকে জাগানো যায় না”।

কৃতজ্ঞতা প্রকাশঃ টেকপ্রিয় এবং আল আমীন কবির ভাইকে।

বিদ্রঃ  এই লেখাটা পূর্বে অনালাইন সাপোর্ট এর বাংলা আর্নট্রিক্স ব্লগে প্রকাশিত।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

"ওসামা বিন লাদেন" নামক ভাইরাস-সময় হয়েছে সতর্কতার
রহস্যময় বারমুডা ট্রায়াঙ্গল...........
দুটো নাম্বারের মাঝে যতগুলো মৌলিক সংখ্যা সংখ্যা আছে, তা কিভাবে দ্রুত বের করবো??
পৃথিবীর সবথেকে বেশি দামে বিক্রি হওয়া ডোমেইন নেইমগুলো
ডঃ জোনাস সাল্ক এবং পোলিও টিকা
ইন্টারনেটে সহজ আয়ের অনেক পথ রয়েছে
‘দৃষ্টির সীমানায় কবি স্যার শফিকুল ইসলাম’

মন্তব্য দিনঃ

comments

About the author

তাহের চৌধুরী (সুমন)

Co-founder & CMO @ DevsTeam

Permanent link to this article: http://techtweets.com.bd/discussion/taher-chowdhury-sumon/19915

7 comments

Skip to comment form

  1. MNUWORLD

    জানি নাহ যারা এম.এল.এম করতে আসে তারা কেন জানি এতকিছু দেখার পরও চোখ বন্ধ করে রাখে। এতযুক্তি দেখানোর পরও তারা বলে তালগাছ আমার!! তাদের সুবোধ হোক সেটাই কামনা করি।

  2. Barun P Mondal
    Barun P Mondal

    আমি নিজে একজন freelancer .odesk and freelancer এ আমি কাজ করি। এর সাথে আমি lancetech.biz নামের একটা PTC সাইটে তিনটা account নিযে কাজ করি। আমার মনে হয় আমাদের দেশে যতগুলো PTC সাইট আছে এটা তার মধ্যে সবচেয়ে ভাল। এরা প্রতিটা গ্রুপের জন্য আলাদা দিয়েছে। ফলে কাজ করতে বেশি সময় লাগে না। আমি তিনটা আলাদা browser ব্যবহার করে তিনটি account এ কাজ করি মাত্র আধাঘন্টা সময়ে। এত অল্প সময়ে কাজ করে কিছু আয় হলে মনে হয় কারও কোন আপত্তি থাকার কথা নয়। যদিও আপনার যুক্তিগুলো যৌক্তিক। সব বাদ দিয়ে শুধু মাত্র এটা করা উচিৎ নয়। কারণ এটা স্বল্প সময়ের জন্য।

  3. বদরুদ্দোজা মাহমুদ তুহীন

    অনেক ভালো পোস্ট.. প্লাস! আশাকরি ডুল্যান্সার ও এর সাথে জড়িতদের সুবুদ্ধি হোক..

  4. saiam

    @Barun P Mondal
    ভাই, আপনার মেইল আইডিটাকি দেওয়া যাবে?
    আমার ওডেস্কে কাজ করার ইচ্ছা আছে।

    নিয়ম মেনে কমেন্ট করুন দয়া করে।

  5. Mortoza KONOK
    GM KONOK

    ai sob lancer der batpare business a amader moto choto choto freelancer ra sokoler obohelar sekar hobe………..jamon ti kore aj MLM sokoler kase odd looking profession hoea gase.

  6. kedar2222

    আপনার এই টিউন থেকে অনেক নতুন কিছু শিখতে ও জানতে পারলাম…….. শুভকামনা রইল………..

মন্তব্য করুন