«

»

সোশ্যাল মিডিয়ার প্রভাবে তরুণ প্রজন্ম- আশা ও হতাশা!!

সোশ্যাল মিডিয়া বর্তমানে আমাদের জীবনকে কীভাবে নিয়ন্ত্রণ করছে তা আর বলার অপেক্ষা রাখে না। প্রযুক্তির কল্যাণে বর্তমানে সবার হাতে হাতে স্মার্টফোন ও উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ থাকায় গত কয়েক বছরে বাংলাদেশের সবচেয়ে বেশি ও বড় পরিবর্তনটা এসেছে সম্ভবত সোশ্যাল মিডিয়া দ্বারা আমাদের বর্তমান জীবনের প্রভাব। বলছি না যে, আপনাকে স্মার্টফোনের ব্যবহার ছেড়ে দিন, ফেসবুক, ইউটিউব থেকে দূরে থাকুন- কিন্তু এই মুহূর্তে যেটা দরকার একটু নিয়ন্ত্রিত উপারে ব্যবহার করা। সতর্ক থাকা- যেন সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে গিয়ে আপনি না সোশ্যাল মিডিয়ার খাদ্যে পরিণত হন।

এই বিষয়ে ফেসবুক নিয়ে আমরা একটা ভিডিও দেখে আসল আলোচনায় যেতে পারি:

এখানে তরুণদের বিশেষ অনলাইন ম্যাগাজিন অভিযাত্রী ডট কম অবলম্বনে তরুণ প্রজন্মের উপর প্রযুক্তির ৫টি ভয়াবহ প্রভাবের কথা বলবো-

  • সোশ্যাল সাইটগুলো হয়ে উঠছে তরুণদের প্রথম পছন্দ অথচ যা পড়াশুনা, পরিবারের সাথে সময় কাটানো, খেলাধুলা ইত্যাদি না হলে আগামী প্রজন্মের শিক্ষা ও নৈতিক অবক্ষয়ের ব্যাপক ঘাতটি দেখা যাবে।
সোশ্যাল মিডিয়ার প্রভাব

সোশ্যাল মিডিয়ার প্রভাব

  • তারা এমনসব মানুষকে গুরুত্ব দিচ্ছে যারা আসলে তাদের জীবনে গুরুত্বপূর্ণ নয়।
  • তারা সাইবার বুলিংয়ের শিকার হচ্ছে যা, হতাশা ও এমনকি আত্মহত্যা করতে প্রভাবিত করছে।
  • ওরা এমনভাবে প্রভাবিত হচ্ছে যে পর্দার সামনে থাকা রঙ্গিন জীবনগুলো দেখে তাকে অনুসরণ করছে, যা কাল্পনিক এবং লোকদেখানো বা মিডিয়া তারা তৈরি ভুল কিছু ব্যবসায়িক উদ্দেশ্য।
  • সোশ্যাল মিডিয়া হল একটা মায়াজালের মতো যা ঘোরের মধ্যে একবার ঢুকে গেলে তাতে আসক্ত হয়ে তরুণ প্রজন্ম এক ভুল পথে পা বাড়ায়।

 

প্রযুক্তির এবার কিছু অত্যন্ত চমৎকার প্রভাবের কথা বলছি- যা আমদের আশাবাদি করে:

সোশ্যাল মিডিয়া

  • যত দুরেই থাকুক বন্ধুত্ব চিরকাল ধরে রাখার একটা চমৎকার সুযোগ করে দিয়েছে প্রযুক্তির সোশ্যাল মিডিয়া।
  • বিশ্বের নানান প্রান্তে কখন কি ঘটছে তার সাথে নিয়মিত সংযোগ করে দিচ্ছে সোশ্যাল মিডিয়া এবং প্রযুক্তি।
  • অপার সম্ভাবনা ও সুযোগ সৃষ্টি করে দিচ্ছে প্রযুক্তি, তরুণরা তাদের প্রতিভা এবং নিজেদের শক্তি, দক্ষতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার একটা বড় সুযোগ পাচ্ছে যা সাধারণত সম্ভব হতো না।
  • বন্ধুদের মধ্যে দেখা বা কাছাকাছি না থাকলেও একটা খুব ভাল সম্পর্ক বজায় রাখার সুযোগ করে দিয়েছে সোশ্যাল মিডিয়া।
  • সামাজিক অন্যায় অবিচারকে সামনে তুলে এনে তরুণরা অন্যায়ের বিরুদ্ধে দাঁড়ানোর একটা প্লাটফর্ম পেয়ে গেছে এর কল্যাণে।

 

লেখাটি সম্পর্কে আপনাদের মতামত জানাবেন আশা করি। আগামী পর্বে লেখার ইচ্ছা- ব্যর্থতা নিয়ে। মানুষ কেন ব্যর্থ হয়? ব্যর্থতা থেকে উঠে আসার উপায় নিয়ে কথা বলবো পরের পর্বে। ভাল থাকুন।


মন্তব্য দিনঃ

comments

About the author

আশিক রহমান

একজন স্বপ্নবাজ মানুষ। পড়তে ভালবাসি, লিখতে ভালবাসি আর ভালবাসি ভ্রমণ করতে। আশা করি আপনাদের সাথে খুব ভাল একটা সময় কাঁটাতে পারবো। সবার জন্য ভালোবাসা।

Permanent link to this article: http://techtweets.com.bd/discussion/ovijatri/82652

1 ping

  1. সোশ্যাল মিডিয়ার প্রভাবে তরুণ প্রজন্ম- আশা ও হতাশা!! – BD Tech Master

    […] (function(d, s, id) { var js, fjs = d.getElementsByTagName(s)[0]; if (d.getElementById(id)) return; js = d.createElement(s); js.id = id; js.src = "http://connect.facebook.net/en_US/sdk.js#xfbml=1&appId=352123764801079&version=v2.0"; fjs.parentNode.insertBefore(js, fjs); }(document, 'script', 'facebook-jssdk')); (adsbygoogle = window.adsbygoogle || []).push({}); Source link […]

মন্তব্য করুন