«

»

সবার জন্যে উন্মুক্ত হল অনলাইন বাংলা ডিকশনারি NDict

নতুন একটি অনলাইন ডিকশনারি যাত্রা শুরু করেছে। NDict নামের এ ডিকশনারিতে রয়েছে ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজিতে শব্দ খোঁজার সুবিধা।

সবচেয়ে মজার বিষয় হল এখানে যে কেউ নতুন শব্দ সংযোজন করতে পারবেন। যেমন ধরুন, আপনি দেখলেন Cow শব্দের অর্থ এখানে নেই। এ ক্ষেত্রে আপনি ইচ্ছে করলে Cow এবং তার বাংলা অর্থ এখানে যোগ করে দিতে পারবেন।


যেভাবে খুঁজবেনঃ Search a word (English or Bengali) লেখার নিচের বক্সে ইংরেজি কিংবা বাংলা শব্দ লিখে Search ক্লিক করলে এর ঠিক নিচেই সেই শব্দ ও তার সমার্থক শব্দ পাওয়া যাবে।
যেভাবে নতুন শব্দ যোগ করবেনঃ Add new word-এর নিচে দুইটি বক্স পাবেন। এর প্রথমটিতে ইংরেজি এবং নিচের বক্সটিতে বাংলা সমার্থক শব্দ লিখে Add বাটনে ক্লিক করুন। আপনার দেওয়া শব্দটি ডাটাবেজে যুক্ত হয়ে যাবে এবং এ সংক্রান্ত একটি বার্তায় আপনাকে নিশ্চিত করা হবে।

যেহেতু ভিজিটরদের পক্ষে শব্দ যোগ করার এই ধারণাটি বাংলা অনলাইন ডিকশনারির ক্ষেত্রে একদমই নতুন, আশা করা যাচ্ছে এটি যথেষ্ট সাড়া ফেলবে। এখানে উল্লেখ্য, সাধারণ ভিজিটরদের অংশগ্রহণে চলা উইকিপিডিয়া আজ অপরিসীম তথ্যভাণ্ডারে পরিণত হয়েছে! যদি এ ক্ষেত্রেও সবাই সুন্দর মানসিকতা নিয়ে এগিয়ে আসেন, তবে এটি নিশ্চয়ই একটি তথ্যবহুল ডিকশনারিতে পরিণত হবে। আপনার কয়েক সেকেন্ডের শ্রম হয়তো একদিন আরেকজনের অনেক বড় উপকার করবে। সবার শুভদৃষ্টি কামনা করছি।

ভিজিট করুনঃ NDict

সবার জন্যে শুভকামনা।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

এখন সব কিছু হবে বাংলায়। ইংরেজিকে দিলাম ছুটি।
পিসিতে বসে ক্লিক করতে জানলেই আপনি হয়ে যাবেন একজন ফ্রিল্যান্সার…
৮৫০ টাকা অথবা ১১ ডলারে .com .net .info ডোমেইন .org শুধু মাত্র ৭৫০ টাকা।
অনলাইনে “ইংরেজি থেকে বাংলা অভিধান”।
ফ্রি সেমিনারঃ “ক্যারিয়ার যখন ওয়েব ডিজাইনে”
হেহ, মহান গুগল এইবার তার নিজের আসল রুপ দেখানো শুরু করলো। খুব হিসাব কইরা
ভি পি এস হোস্টিং এবং ডেডিকেটেড হোস্টিং/সার্ভার এর পার্থক্য কি? অনেকেই গুলিয়ে ফেলেন। তাই আজকে সহজ ভাষ...

মন্তব্য দিনঃ

comments

About the author

নাজমুল আহসান

Permanent link to this article: http://techtweets.com.bd/discussion/mukto90/20977

2 comments

  1. Azmol Huda Khan
    Azmol Huda Khan

    অভাবে স্বভাব নষ্ট। চুরি করার অভ্যাস কারো গেল না। কি দরকার সরাসরি কপি পেষ্ট করার। আপনি মনে করেছে যে কেউ পত্রিকা পরে না। তাই না। প্রথম আলোর খবর চুরি করে সরাসরি এই ব্লগে পেষ্ট করা হয়েছে। যা লিখবেন তা সরাসরি নিজের ভাষায় লিখুন। চুরি করা বাদ দিন।
    এডমিনরা এই সব চোরদের দেখেন না। সরাসরি প্রথম আলোর খবর চুরি করেছেন। আপনাদের উচিত এই ব্যপারে একটি শাস্তিমূলক ব্যবস্থা নেয়া।
    প্রথম আলোর লিংক দিলাম- http://prothom-aloblog.com/posts/47/153994

    1. নাজমুল আহসান

      একটা বিষয় না জেনে মন্তব্য করা যে কতো বড় মুর্খামি আপনি জানেন? প্রথমআলো ব্লগের ওই লেখাটাও আমার। আপনি খালি যে মূর্খ তাই না, সেই সাথে কানা (কানা বুঝেন তো?)! দুইটা লেখার লেখকের নাম দেখুন, সাথে ছবি আছে সেটাও দেখলে ভালো হয়। মূর্খ তো পড়তে পারবেন না, অন্তত লেখকের ছবি দেখে চিনুন।

মন্তব্য করুন