«

»

ব্লগ, ব্লগার এবং অনলাইনে আয়।

২০১০ এর দিকে ব্লগিং শুরু করেছি বা ব্লগ সম্পর্কে জানতে পেরেছি। তখন অনেক ভালো লাগত ব্লগ গুলো। ভালো লাগত ব্লগারদেরকেও। কিন্তু এখন? [ একটা দীর্ঘ নিঃশ্বাস ] ব্লগ বলতেই এখন আয়, পিটিসি। এটা সেটা। টেকটুইটস এ প্রতিদিনই এমন কত গুলো টুইট হয় যা মডারেটররা ডিলেট করতে করতে শেষ পর্যন্ত বিরক্ত হয়ে ডিলেট করা বন্ধ করে দিয়েছে।

অনলাইনে আয় করার অনেক সুন্দর কত গুলো মাধ্যম রয়েছে। পিটিসি একটুও ভালো পদ্ধতি নয়। ডাটা এন্ট্রি, ক্যাপচা, লিঙ্ক বিল্ডিং ইত্যাদি করে ও আয় করা যায়। তবে তার জন্য অনেক কাজ করতে হয় বিপরীতে আয় অনেক কম। যদিও ডাটা এন্ট্রির কাজের অভাব নেই। যে কেউই শুরু করতে পারে ডাটা এন্ট্রির কাজ, হয়তো তাই। অনেকেই আবার adf.ly এর মাধ্যমে টাকা রুজি করার চেষ্টা করেন, তার ফলে বিভিন্ন ব্লগ বা সোসিয়াল সাইটে adf.ly  এর লিঙ্ক শেয়ার করে বেড়ান। একটু হিসেব করে দেখছেন এভাবে একটি ডলার আয় করতে আপনার কত সময় নষ্ট হচ্ছে? আর টাকা গুলো হাতে পাবেন কিভাবে? আপনি সারা মাস কষ্ট করে ৫ -১০ ডলার এভাবে যোগাতে পারবেন সে গুলো উঠানোর কোন মাধ্যম আছে? নেই, ভালো কোন মাধ্যম নেই। তাই সত্যিকারে আপনি কিছু ডলার পেলেও তা সহজে হাতে পাবেন না।

আয় নিয়ে না ঘেটে একটু তথ্য নিয়ে যদি ঘাটা যায় তাহলে নিজের যেমন উন্নতি হয়, উন্নতি হয় দেশেরও। আপনি যদি কিছু পারেন তা সবার মাঝে শেয়ার করুন। আর শেয়ার করে আপনি আয় করতে পারেন। যাকে বলে ব্লগিং। এভাবে নিজের শেখা হলো, অন্যকেও শিখানো হলো সাথে আয়ও হলো। এক ঢিল দুই পাখি না, তিন পাখি মারতে পারবেন। আরেকটু ভালো ভাবে চিন্তা করলে দেখবেন এক ঢিলে কয়েকশ পাখি মেরে ফেলছেন। ব্লগিং করে টাকা রুজি করার জন্য আপনাকে ইংরেজী জানতে হবে। যদি আপনি বলেন আমি ইংরেজী জানি না। তাহলে আপনি বাংলাতে টিউটোরিয়াল লিখুন। যদি কোন বিষয়ের উপর পূর্নাজ্ঞ টিউটোরিয়াল লিখতে পারেন তাহলে টিউটোরিয়াল বিডিতে প্রকাশ করে কিছু সন্মানি পাবেন। আপনার লেখা যদি ভালো হয় আপনার জন্য আমি সুপারিস করতে রাজি আছি।

আমি অনেক কিছু শিখছি ব্লগ থেকে। অনেক কিছু। যদি ব্লগ গুলোর সাথে পরিচিত না হতাম তাহলে আমি আরো কয়েক বছর পিছিয়ে থাকতাম। অনেক ব্লগারকেই অনলাইনে আয়ের ভুতে ধরেছে। তথ্য শেয়ারিং অনেক কমে গেছে। আর না হয় আমার চোখে সমস্যা। আমি ভুল দেখি। আগে যেখানে প্রায় গুলোই তথ্য ভিত্তিক ব্লগ হত এখন অর্ধেকেরও বেশি ব্লগ হয় আয় নিয়ে। আর তা অনলাইনে আয়।

অনলাইনে আয় করা সহজ। তবে যে জানে তার জন্য। সবার জন্য না। জানাটা হচ্ছে বিষয় ভিত্তিক। আপনি কোন বিষয় কতটুকু পারেন, কতটুকু দক্ষ তার উপর। মনে হচ্ছে সবাই অনলাইনে আসছে আয় করার জন্যই। ইন্টারনেট যে তথ্য ভান্ডার, নিজে নিজে শেখার সবচেয়ে বড় মাধ্যম তা জানে না, জানার চেষ্টা ও করে না বা অন্য কিছু।

পোস্টটা হয়তো অনেককেই হতাশ করবে। তাদের জন্য দুঃক্ষিত। ভালো কিছু জানার চেষ্টা করুন। ইন্টারনেট থেকে কিছু শেখার চেষ্টা করুন। আপনার মনের প্রশ্ন গুলো লিখে সার্চ করে তার উত্তর গুলো বের করার চেষ্টা করুন। যদি মনে কোন প্রশ্ন না থাকে তাহলে কিছুক্ষন ভাবুন।

সমস্যা সবারই থাকে। সমস্যা গুলো নিয়েই মানুষের বসবাস। সমস্যাকে পাশ কাটিয়েই আমাদের চলতে হবে। অনলাইনে অনেক সহজে অনেক ভালো আয় করা যায়। তার জন্য একটু সময়ের দরকার। দরকার একটু জানার। চেষ্টা করে যান। পারবেন। হতাশ হয়ে বা হায় হুতাশ করে আয় করার চিন্তা না করাই ভালো। একটু একটু শেখার চেষ্টা করুন। যে বিষয়টি আপনার ভালো লাগে। আবারও বলি, ইন্টারনেট তথ্যের ঘাটি। আপনার যেটা ভালো লাগে তাই শিখুন, আজ হয়তো তার জন্য কোন কাজ নেই অনলাইনে বা অফলাইনে। কাল তার জন্য অনেক বেশি কাজ থাকবে। বা আপনি নিজেই কিছু করে নিতে পারবেন। একটা উদাহরন দি?? ইন্টারনেটে আজ অনেক কাজ কিন্তু যখন ইন্টারনেট ছিল না তখন যদি কেউ নতুন কিছু জানার চেষ্টা না করত তাহলে ইন্টারনেটের জন্ম হতো? এমন কিছু করার চেষ্টা করা ভালো যা আগে কেউ করে নি। পাইওনিয়ারদের সবাই মনে রাখে। আজীবন।

আর একটা সহজ সূত্র হচ্ছে যে কাজে যত বেশি লোক থাকবে, সে কাজের মূল্য অনেক কম থাকবে।  যা সবাই শিখে তা না শিখে কোন কাজের মূল্য কেমন তা জেনে শেখার চেষ্টা করা ভালো। আর সব চেয়ে ভালো হয় নতুন কিছু জানার চেষ্টা করা। যা এখনো নেই পৃথিবীতে। 🙂

বলতে ভুলে গেছি। ব্লগারদের নিকট আমি অনেক কৃতজ্ঞ এবং কৃতজ্ঞ থাকব। তবে তাদের নিকট যারা অন্যকে শেখানোর চেষ্টা করে। যারা তথ্য নিয়ে ব্লগ লিখে, লিখে নতুন কিছু নিয়ে।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

আসুন Freelance.com সাইট নিয়ে কিছু গল্প শুনি ও সেই সাথে জেনে নিই আউট সোর্সিং বিষয়ের নানাবিধ প্রতিবে...
অনলাইন আয় করুন সহজে ! ( নতুনদের জন্য)
১লা বৈশাখে বন্ধুদের চমকে দিন নিজের নামে বা কোম্পানির নামে এস এম এস পাঠিয়ে।
আপনার এন্ড্রয়েড ফোন ব্যবহার করে প্রতিদিন ২ গিগাবাইট ডাউনলোড করুন [গ্রামীণফোন সিম এ]
আপনার যদি ০.০০৫ বিটকয়েন থাকে তাইলে পোস্টটি আপনার জন্যে।
কালি লিনাক্স অপারেটিং সিস্টেমঃ হ্যাকিং ও পেনেট্রেশন টেস্টিং এর আদ্যোপান্ত
আসুন বন্ধুরা পরিচিত হই একটি বাংলাদেশি সোশ্যাল নেটওয়ার্ক এর সাথে।

মন্তব্য দিনঃ

comments

About the author

জাকির হোসাইন

প্রোগ্রামিং বা ফ্রীল্যান্সিং নিয়ে কোন প্রশ্ন থাকলে টেকটুইটস সাহায্য বিভাগে পোস্ট দিতে পারেন অথবা আমাকে ফেসবুকে মেসেজ দিতে পারেন।

Permanent link to this article: http://techtweets.com.bd/discussion/jakirbdl/29420

11 comments

Skip to comment form

  1. dewanshahedur
    dewanshahedur

    সময় পেলে মাঝে মাঝে টেকটুইটস এ ভিসিট করি কিন্তু registration করা হইনি. আজ করেই ফেললাম. জাকির ভাই আপনাদের এই সুন্দর ব্লগটাতে ফেচবুক বুক দিয়ে লগ ইন করার সুবিধা থাকলে মনে হয় বেশ ভালো হত. ধন্যবাদ একটা পোস্ট লেখার জন্য.

    1. ঐ ছেলেটি
      jakir

      আপনার কথা রাখা হয়েছে 🙂 ফেসবুক লগিন যুক্ত করা হয়েছে।

    2. Abdul Mannan Asif
      Abdul Mannan Asif

      সাথে মুখবই থেকে কমেন্ট করার অপশন 🙂

  2. LuckyFM

    হুম আয়টাকে মূখ্য করে যারা অনলাইনে আসে, তারাই পরে হায় হায় করে
    আশা করি সবারই ব্যপারটা বোধগম্য হবে………

    তারমানে আমি বলছিনা যে আয়ের প্রয়োজন নেই, তবে সেটা সেকেন্ড প্রায়রিটি 🙂

    1. ঐ ছেলেটি
      jakir

      🙂

    2. Rubel Orion

      হুম আয়টাকে মূখ্য করে যারা অনলাইনে আসে, তারাই পরে হায় হায় করে 😛 😛

  3. Rejaul islam Reja

    ভাইয়া আপনাকে অনেক অনেক ধনবাদ এতো সুন্দর পোষ্ট করার জন্য । আমি আশাকরি এই পোষ্টি পড়ার পর যারা নতুন তাদের মাথা থেকে নেট এর মাধ্যমে টাকা আয় করার ভুত কিছুটা হলেও দূর হবে ।

    1. ঐ ছেলেটি
      jakir

      হলেই ভালো 🙂

  4. wanted 80
    arman66

    valo bolchen

  5. Mahabubul Alam Uzzal
    Mahabubul Alam Uzzal

    bhy apnar tune golo diferant thinks.

মন্তব্য করুন