«

»

ম্যাক এড্রেস কি ও এটা বের করার উপায় সম্পর্কে জানুন

ম্যাক এড্রেস :
ম্যাক এড্রেস এর সম্পূর্ণ ইংরেজী বিশদ রূপ হচ্ছে Media Access Control Address (MAC Address). কোন কম্পিউটারের ম্যাক এড্রেস হচ্ছে সেই কম্পিউটারটিতে ব্যবহায্য নেটওয়ার্ক ডিভাইসটির জন্য একটি অনন্য পরিচিতি যা কম্পিউটারটিকে তার শারীরীকভাবে পরিচিতি প্রদান করে। এ্টা নেটওয়ার্কের সাথে যোগাযোগ রক্ষা করে এবং কম্পিউটারটিকে সেই নেটওয়ার্কে পরিচিত করে দেয়। কোন ডিভাইসের ম্যাক এড্রেস তার তৈরীকারী প্রতিষ্ঠান সরবরাহ করে থাকে। একেকটি নেটওয়ার্ক ডিভাইসের জন্য একেকটি ম্যাক এড্রেস থাকে।
ম্যাক এড্রেস এবং আইপি এড্রেস এর মধ্যে পার্থক্য :
আইপি এড্রেস হচ্ছে কোন কম্পিউটারের এড্রেস। অন্যান্য যেকোন কম্পিউটার বা কোন নেটওয়ার্ক আপনার কম্পিউটারকে চিনবে এই আইপি এড্রেসের মাধ্যমে। এটাকে আপনি ফোন নাম্বারের সাথে তুলনা করতে পারেন।
ম্যাক এড্রেস হচ্ছে কোন নেটওয়ার্ক ডিভাইসের জন্য একটি অনন্য শনাক্তকারী নাম্বার। এটা হেক্সাডেসিমাল ফরম্যাটে থাকে। যেমন : 05:9b:bd:89:e4:4q
ম্যাক এড্রেসের প্রথম অর্ধেক বুঝায় ডিভাইসটি কোন মডেল বা ব্রান্ডের আর বাকী অর্ধেকটি হচ্ছে ঐ ডিভাইসটি অনন্য বা unique নাম্বার। এটাকে মোবাইলের IMIE বা গাড়ির VIN নাম্বারের সাথে তুলনা করা যেতে পারে। আশা করি বুঝেছেন আইপি এবং ম্যাকের মাঝে কি পার্থক্য।
কেন আমরা ম্যাক এড্রেস সম্পর্কে জানলাম?
হ্যাকিং বা অনলাইনে কোন অনৈতিক কাজ করতে গেলে ম্যাক এড্রেস পরিবর্তন করা বাধ্যতামূলক হয়ে পড়ে। কেন প্রয়োজন তা আমি আগের এক টিউনে একটি গল্পের মাধ্যমে বুঝিয়েছিলাম। তাই আমাদের ম্যাক এড্রেস সম্পর্কে জানতে হবে এবং এটি পরিবর্তন বা লুকানো শিখতে হবে।
কোন নেটওয়ার্ক ডিভাইসের ম্যাক এড্রেস বের করার নিয়ম:
সাধারনত কোন ডিভাইসের ম্যানুয়েলে ম্যাক এড্রেস দেয়া থাকে। অনেক ডিভাইসের পিছন দিকে সিরিয়ালের সাথে ম্যাক এড্রেস দেয়া থাকে। তবে আমরা কম্পিউটারে সংযোগকৃত ডিভাইসটির ম্যাক এড্রেস অন্য আরেক উপায়ে জানতে পারি। এটা এক এক অপারেটিং সিস্টেমের জন্য এক এক রকম।
উইন্ডোজ এক্সপি :
Start->Contron Panel->Classic View->Network Connections
এখন আপনি যে কানেকশানটির ম্যাক এড্রেস বের করতে চান সেটিতে মাউসের ডান বোতাম চাপুন এবং Properties এ যান। সেখানে Connect Using এর নিচে টেক্স বক্সে মাউস রাখলেই আপনাকে ঐ ডিভাইসটির ম্যাক এড্রেস দেখাবে।
এ্যাপল ম্যাক ওএস ১০ (লেপার্ড) :
ম্যাকিন্টোশে সাধারনত এ ধরনের তথ্য প্রদান করে না। তবে নিচের পদ্ধতিতে চেষ্ঠা করলে সফল হবেন বলে আমি ধারনা করছি।
Apple->System Preferences->Network
Wired এর জন্য Ethernet বা Wireless এর জন্য Airport সিলেক্ট করুন।
Advance বাটনে ক্লিক করুন। Ethernet ট্যাব সিলেক্ট করুন।
একেবারে উপরে আপনি আপনার ম্যাক এড্রেস খুজে পাবেন।
লিনাক্স :
privileged terminal session এ লিখুন ifconfig
এই কমান্ডটির মাধ্যমে আপনি দেখতে পাবেন আপনার কম্পিউটারে কি কি নেটওয়ার্ক ডিভাইস ইন্সটল অবস্থায় আছে। সাধারনত HWaddr নামে ম্যাক এড্রেসটি রেফার করা থাকে। আপনি আপনার Wireless card এর ম্যাক এড্রেস পাওয়ার জন্য লিখুন iwconfig
ভিসতা :
Start এর Search Programs & Files এর সার্চ বক্সে লিখুন Network and Sharing Center উপরে কাঙ্খিত রেজাল্টে ক্লিক করুন। এবার বাম দিক থেকে Manage Network Connections সিলেক্ট করুন। এখন আপনি যে কানেকশানটির ম্যাক এড্রেস বের করতে চান সেটিতে মাউসের ডান বোতাম চাপুন এবং Properties এ যান। সেখানে Connect Using এর নিচে টেক্স বক্সে মাউস রাখলেই আপনাকে ঐ ডিভাইসটির ম্যাক এড্রেস দেখাবে।
উইন্ডোজ ৭ :
Start এর Search Programs & Files এর সার্চ বক্সে লিখুন Network and Sharing Center উপরে কাঙ্খিত রেজাল্টে ক্লিক করুন। এবার বাম দিক থেকে Change Adapter Settings সিলেক্ট করুন। এখন আপনি যে কানেকশানটির ম্যাক এড্রেস বের করতে চান সেটিতে মাউসের ডান বোতাম চাপুন এবং Properties এ যান। সেখানে Connect Using এর নিচে টেক্স বক্সে মাউস রাখলেই আপনাকে ঐ ডিভাইসটির ম্যাক এড্রেস দেখাবে।
এখন আপনি যদি গ্রামীন/বাংলালিংক/সিটিসেল মডেম ব্যবহার করেন তাহলে উপরোক্ত পদ্ধতি কাজ নাও করতে পারে। তাহলে উপায়? বাংলাদেশের প্রায় ইউজারইতো মডেম ব্যবহার করে!
প্রথমে আপনি আপনার মডেমটিতে নেট কানেকশন দিন। এবার Start->Run
Run এর বক্সে লিখুন cmd এন্টার দিন।
কমান্ড উইন্ডো খুলবে। এবার লিখুন ipconfig /all
অনেক ধরনের তথ্য আপনার সামনে আসবে।
সেখানে Ethernet Adapter Local Area Connection লেখাটি খুজে বের করুন।
এবার এখানে Physical Address এর সামনে ১২ ডিজিটের সংখ্যা ও অক্ষরের সমন্বয়ে যে সিরিয়ারটি দেখতে পাচ্ছেন সেটিই আপনার ম্যাক এড্রেস।

আমার ব্লগে স্বাগতম


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

!!!!!!! জ্বালানি তেলে চলবে ল্যাপটপ !!!!!!
ব্লগ, ব্লগার এবং অনলাইনে আয়।
অনলাইন মুভি ডাউনলোড লিঙ্ক কিংবা জনপ্রিয় ফিল্মস সাইটের আপডেট পেতে চান?
আপনার পেনড্রাইভকে Bootable করুন Run command এর মাধ্যমে
এখন আপনি নিজের নামে বা কোম্পানির নামে এস এম এস পাঠান এবং বন্ধুদের চমকে দিন।
ইন্টারনেটে নিরাপদ থাকার জন্য একটি দরকারী টিপস
হেডলাইন কি দিব জানিনা, শুধু জানি ,না দেখলে কত পারসেন মিস বলব তাও জানিনা

মন্তব্য দিনঃ

comments

About the author

Amiraj.das

Permanent link to this article: http://techtweets.com.bd/discussion/amiraj-das/23748

1 comment

  1. joyabed

    সুন্দর পোষ্ট, ধন্যবাদ। আরও লেখা চাই।

মন্তব্য করুন