«

»

বাংলা ই-বুক সংক্রান্ত ওয়েবসাইট। কিছু সমস্যা, একটি সমাধান!

টেকটুইটসে এটাই আমার প্রথম পোস্ট। সবাইকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়ে আমি আমার আজকের পোস্ট শুরু করছি। আশা করি সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সামনে হাজির হব কিছু বিশ্লেষণধর্মী পোস্ট নিয়ে। যা, অবশ্যই প্রযুক্তি সংক্রান্ত। আজকে আমি আপনাদের সামনে এসেছি তেমনি একটি বিসয় নিয়ে। আর সেটি হচ্ছে “ই-বুক” এটা সত্যি কথা ২ বছর আগেও বাংলাদেশে খুব বেশি ওয়েবসাইট ছিল না বাংলা ই-বুকের উপর। আর যে কয়টি ছিল তার মধ্যে প্রায় সব কটিই আপডেট হত না। তার মধ্যেও মাথা তুলে দাঁড়ানোর মত যে দুই একটি ওয়েবসাইট ছিল তার মধ্যে সেরা ছিল “ই-বুকবিডি” ও “দেশিবই” যদিও এই সাইট গুলো এখনো আছে কিন্তু আপডেট হয় না মাসের পর মাস। একই ভাবে ফ্রী ডোমেইন এ সাইটের সংখ্যাও কিন্তু এক্কেবারে কম নয়। কিন্তু, সমস্যা একটাই। কেউ তাদের সাইট ঠিকভাবে আপডেট করেন না। ২০১১ এর দিকে দুইটি বাংলা ই-বুকের উপর সাইট আসে অনলাইনে। (এখানে সংখ্যাটা আরও বেশী, কিন্তু আমি শুধু সেই সাইটগুলোর কথা বলছি যেগুলো যথেষ্ট আপডেটেড ছিল) তার মধ্যে একটি হল ফ্রীবাংলাবুকস (এটি বর্তমানে বন্ধ হয়ে গেছে) আর অন্যটি এডুনিউজ৪ইউ ডট কম। যদিও এই সব কয়টিই এখন মাসের পর মাস আপডেট হয় না। তবে, আমার দেখা শ্রেষ্ঠ বাংলা ই-বুকের সাইট ছিল এডুনিউজ৪ইউ ডট কম। প্রয়োজনীয় প্রায় সব বাংলা বই-ই পাওয়া যেত এই সাইটে। বাংলা বইয়ের জগতে একাই রাজত্ব করেছিল ২০১১ সাল ও ২০১২ সালের মাঝামাঝি সময় পর্যন্ত। ভালো ইনকাম ও করেছিলেন গুগল এ্যাডসেন্স থেকে। কিন্ত, হটাত করেই এই সাইতের অধিকাংশ বইয়ের ডাউনলোড লিঙ্ক নস্ট হয়ে গেল। আবার নতুন করে চালু হল (গত বছর থেকে) বাংলাপিডিএফ নামের সাইটটি। বর্তমানে এটিও খুব ভালো অবস্থানে আছে। কিন্তু, প্রবলেম একটাই “আপডেট হয় খুব কম” এছাড়াও আছে “ফ্রীবাংলাইবুকস”  এটিও মুটামুটি ভালো। এরা বইয়ের রিভিউ ও লিখে থাকে। এছাড়াও নতুন সাইটের মধ্যে আছে “বাংলাইবুকডাউনলোড” এরা অনেকটা এডুনিউজ৪ইউ ডট কম এর মত। সব মিলিয়ে দেখা যায় যে, বাংলা ই-বুক নিয়ে প্রায় প্রতিমাসে একটা দুইটা নতুন সাইট চালু হচ্ছে। কয়েক মাস চলার পর অজানা কারণে সাইটের এডমিন রা তাদের সাইট আপডেট কমিয়ে দেয়। এতে যেমন ভিসিটর বিব্রান্ত হচ্ছে, তেমনি সময় নস্ট হচ্ছে সাইটের এডমিনদের। আর এসব চিন্তা আমি নিজেও একটা সাইট শুরু করলাম। যে সাইটে আপ্নারা প্রতিদিন ই নিত্য-নতুন বই এর পাশাপাশি অন্যান্য সাইটের পুরানো বই গুলোও পাবেন। যারা নিয়মিত ই-বুক পরেন, তারা হয়ত ইতিমধ্যে অনেকেই সাইটটি ভিজিট করেছেন আর সেই সাইটটি হচ্ছে “অনলিফরস্টাডি ডট কম (www.onlyforstudy.com” 

কি আছে এই সাইটেঃ

এই সাইটে আপনারা বাংলাদেশী এবং কলকাতার সমস্ত বাংগালী লেখকদের বই পাবেন একদম ফ্রীতে। এটি মাঝে মাঝে নয় প্রতিদিন আপডেট হয়। এছাড়াও এই সাইটের কোন বইয়ের ডাউনলোড লিঙ্ক এ যদি কোন এরর থাকে তাহলে নিচের ইমেজের স্থানে ক্লিক করে রিপোর্ট করলে ৩৬ ঘন্টার মধ্যে ডাউনলোড লিঙ্ক আপডেট করে দেয়া হয়।

এছাড়াও এই সাইটের সম্পর্কে বিস্তারিত জানতে ও দেখতে এই সাইটে যান। 

এই সাইটের সর্বশেষ আপলোডকৃত বই সহজে পেতে ডাউনলোড করতে পারেন সাইটের টুলবার এই লিঙ্ক থেকে। 

আপনার ফেসবুকের মাধ্যমে সর্বশেষ বইয়ের খবর জানতে ও ডাউনলোড করতে যোগ দিতে পারেন ফেসবুক ফানপেজ এ। 

সাইটের সর্বশেষ বইয়ের খবর জানতে ও ডাউনলোড করতে যোগ দিন টুইটার পেইজে।

এই সাইটটিকে আরও এগিয়ে নিয়ে আপনার মুল্যবান রিভিউ দিতে পারেন এখানে গিয়ে। 


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

শিখতে চান নাকি হ্যাকিং ও বাঁচুন হ্যাকিং থেকে, এই নিয়ে এক্সক্লুসিভ বুকস ও সফটওয়্যার
আসুন ঘুরে আসি জনপ্রিয় সব বাংলা কমিকসের রাজ্য থেকে
প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব পাঠ্যবইয়ের অনলাইন সংস্করণ
ফ্রী ডাউনলোড করে নিন গোপাল ভাড়ের মজার গল্পের বই
প্রকাশিত হল অনলাইন ম্যাগাজিন “মাসিক টিউনারপেজ” ৩য় সংখ্যা
যে তিনটি বই না নিলেই নয় আপনাদের অনেক অনেক ভালো লাগবে ১০০% সিউর
সুলতা, শুধু তোমার জন্য (বইটির ডাউনলোড লিঙ্ক বামে)

মন্তব্য দিনঃ

comments

About the author

onlyforstudy

Permanent link to this article: http://techtweets.com.bd/books/onlyforstudy/32362

1 comment

  1. nealnayan

    Hi
    This is nealnayan and i am form bangladesh. I was looking for some of the informational in this post. I think i am lucky to find your article. I really wish that i could meet you. Come to my country i will show everything about our country and will discuss something about your subject.
    My address is
    Khulna, Bangladesh. Skype id- dimondnayan .I have a blog related to the program. Please come and give me your expert opinion.
    http://www.pcabouthelp.blogspot.com

মন্তব্য করুন