«

»

অনলাইন এডমিশন সিস্টেম

ভূমিকাঃ

সবাইকে সালাম জানিয়ে শুরু করছি আমার আজকের টুইট। শুরু হল মহান (!) এইচ.এস.সি পরীক্ষা। যারা এবারের এইচ.এস.সি পরীক্ষার্থী, স্বপ্ন দেখছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার; তাদের জন্য এটা নিশ্চিত সু-খবর। শুধু তাই নয়, যারা গত বছর পাশ করেছেন কিন্তু কোন বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে দ্বিতীয় বারের মতো চেষ্টা করছে তাদের জন্যেও এটা নিশ্চিত সু-খবর। অনেক দিন ধরেই স্বপ্ন ছিল এ ধরনের একটা কিছু করার। এবার স্বপ্নটা পূরণ করা শুরু করলাম।


কেন অনলাইন এডমিশন সিস্টেমঃ

আমরা অনেকেই আছি যারা পড়াশুনা বাদ দিয়ে সারাক্ষণ ইন্টারনেট ঘাটতে ভালবাসি। আবার অনেকে দেখা যায় ৮/১০ হাজার টাকা খরচ করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এডমিশন কোচিং সেন্টার এ ভর্তি হয়। একটু ভাবুন, আপনি যদি ৮/১০ হাজার টাকা খরচ করে কোচিং সেন্টার এ ভর্তি হন তাতে আপনি একাই লাভবান হবেন। কিন্তু আপনার যে বন্ধুটি মেধাবী, কিন্তু দারিদ্রের কারণে কোচিং সেন্টারে ভর্তি হতে পারছে না। তার জন্য আপনি কি করতে পেরেছেন? আপনি একজন স্টুডেন্ট বিধায় কিছুই করতে পারবেন না। কিন্তু আমার এই উদ্যোগে আপনি নিজেও লাভবান হবেন + আপনার বন্ধুকে আমার লেকচার সমূহ প্রিন্ট আউট করে দিয়ে তাকেও সাহায্য করতে পারছেন।
অনলাইন এডমিশন পদ্ধতিঃ

এখানে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে বিষয় ভিত্তিক ১৩/১৬ টি করে লেকচার শীট। আর সবগুলো লেকচার শীটই করা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দিয়ে। তার জন্য যা পারিশ্রমিক আপাতত তা আমি নিজেই ব্যয় করছি। বিভিন্ন কোচিং সেন্টারের মতো এখানেও আছে সাপ্তাহিক পরীক্ষা, মাসিক পরীক্ষা ও মডেল টেস্ট। সাইটে যারা রেজিস্ট্রেশন করবেন তারা শুধু আমাকে একটা মেইল করে আপনার মেইল এ্যাড্রেস টি দিয়ে দেবেন। আমার মেইল এ্যাড্রেস mrhakash2013@gmail.com. এরপর থেকে আপনারা লেকচার শীট ডাউনলোড করে সেগুলো ভালমতো পড়ার পর প্রতি ১৫ দিন পর পর আমি ওয়েবসাইটে একটা করে মডেল টেস্ট দেবো। আপনারা সেটা ডাউনলোড করে সঠিক উত্তর গুলো আমার মেইল এ্যাড্রেস এ পাঠিয়ে দিবেন। প্রতিটি কোশ্চেন এ ব্যাপারে বিস্তারিত নির্দেশিকা থাকবে। যেহেতু, এই কাজটি আমাকে একাই করতে হচ্ছে সেহেতু আমি বর্তমানে শুধুমাত্র বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য লেকচার শীট দিয়েছে। এভাবে প্রতিদিনই নতুন নতুন বিষয়ের উপর লেকচার শীট আপলোড করা হবে। আর হ্যাঁ, প্রতিটি পরীক্ষার উত্তরমালা পরবর্তীতে ওয়েবসাইটে প্রকাশ করা হবে। আর পরীক্ষায় অংশগ্রহণকারীদের পরীক্ষার ফলাফল ও জানানো হবে ওয়েবসাইটে। আর খাতা কাটার সিস্টেম ও কিন্তু ঢাকা ইউনিভার্সিটির নিয়মে।
যে সকল বিষয়ের উপর লেকচার শীট পাবেনঃ

বাণিজ্য বিভাগের জন্যঃ
* বাংলা
* ইংরেজী
* হিসাববিজ্ঞান ও
* ব্যবসায় নীতি ও প্রয়োগ

মানবিক বিভাগের জন্যঃ
* বাংলা
* ইংরেজী ও
* সাধারণ জ্ঞান

বিজ্ঞান বিভাগের জন্যঃ
* বাংলা
* ইংরেজী
* পদার্থ বিজ্ঞান
* রসায়ন বিজ্ঞান
* গণিত
* জীববিজ্ঞান

এছাড়াও প্রতিটি বিষয়ের উপর পরীক্ষার প্রশ্নপত্র।
প্রতিদিনই একটা না একটা বিষয়ের উপর লেকচার শীট আপলোড করা হবে। কারণ, সবগুলো বিষয়ের লেকচারের কাজ অলরেডী করা হয়ে গেছে। বাকী শুধু মিডিয়াফেয়ারে আপলোড করা।
শেষ কথাঃ

আমার জানামতে আর আগে বাংলাদেশে এ ধরনের উদ্যোগ কেউ নেয়নি। তাই আমিই শুরু করছি। যদি কেউ সহযোগীতা করতে চান তবে স্বাগতম। কারণ, সবার সহযোগিতা না পেলে হয়তো আমার এই মিশন সম্পূর্ণ করা সম্ভব হবে না। তাই সবার সহযোগীতা কামনা করছি। ধন্যবাদ সবাইকে।
সাইটের ঠিকানাঃ
www.bdlibrary.ucoz.com
এই ঠিকানায় গিয়ে Online Admission নামক মেনুটিতে যাবেন। ধন্যবাদ।


এ সম্পর্কিত আরো কিছু টুইট:

সত্য এবং মিথ্যে এবং Boolean Algebra
সুডো টেক || প্রযুক্তির বিষ্ময়
নতুন আঙ্গিকে যাত্রা শুরু করলো অন্তহীন ডট কম
২ দিনব্যাপী ট্যালি.ইআরপি ৯ প্রশিক্ষণ
আইএসপি অপারেটর নিউ জেনারেশন গ্রাফিক্স লিমিটেডকে (এনজিজিএল) বিটিআরসি কর্তৃক ৮০০ MHz স্পেকট্রাম ফ্রিকু...
বাংলাদেশে আর ও একটি ই- কমার্স সাইট যুক্ত হল
কাজ শিখুন এবং চাকরি করে নিজের বেকারত্ব দূর করুন. সফল শিক্ষার্থীদের ১০০% চাকরির নিশ্চয়তা, নিজস্ব কোম্...

মন্তব্য দিনঃ

comments

About the author

Rashead Hasan Akash

Permanent link to this article: http://techtweets.com.bd/academic/rashead-hasan-akash/2880

3 comments

  1. ঐ ছেলেটি
    jakir

    আমরা চাই বাংলাদেশে ICT এডুকেশন এর অগ্রগতি। আপনাদের এ সুন্দর উদ্যেগ কে অনেক শুভেচ্ছা।
    একটা পরমর্শ বা সুপারিশঃ নিজস্ব একটা ডোমেইন কিনে নিলে ভালো হবে।

  2. রাসেল

    একমত………

  3. N.C.

    প্রশংসনীয় উদ্যোগ … তবে জাকির ভাইয়ের কথানুযায়ী, নিজস্ব একটা ডোমেইন কিনে নিলে ভালো হবে। অসংখ্য ধন্যবাদ…

মন্তব্য করুন